শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

ভয়েস রিকগনিশন ডিভাইস

ভয়েস প্রক্রিয়াকরণ প্রযুক্তির অগ্রগতি অন্যান্য শিল্পেরও মূল চালিকাশক্তি হয়ে দঁাড়াবে। যেমনটা হয়েছে। টাচস্ক্রিনের বেলায়। টাচস্ক্রিন প্রযুক্তি আইফোনের আগেই বিদ্যমান ছিল কিন্তু অ্যাপল এই পদক্ষেপ না নেয়া পযর্ন্ত এই প্রযুক্তি এবং মিথস্ক্রিয়া ব্যাপকভাবে গ্রহণ করার পযাের্য় ছিল না। ভয়েস প্রযুক্তিও এখন সেই পযাের্য় রয়েছে। আর এই ভয়েস প্রযুক্তি উন্নয়নের ফলে অন্যান্য শিল্পে তা বেশ কাযর্করী হবে...
আলীজা ইভা
  ০৪ আগস্ট ২০১৮, ০০:০০
ভয়েস রিকগনিশনের জন্য ভাষা অনুবাদ আরও সহজ হবে

সাম্প্রতিক সময়ে মাইক্রোসফট, গুগল, অ্যামাজন এবং অ্যাপলের মতো প্রযুক্তি জায়ান্টরা ভয়েস প্রযুক্তিতে তাদের সবোর্চ্চ প্রচেষ্টা দেখাচ্ছে। আমাদের মতো উন্নয়নশীল দেশগুলোয় ভয়েস রিকগনিশন ডিভাইস বা ফোনে ভয়েস অ্যাসিস্টান্টের ব্যবহার দেখা না গেলেও উন্নত দেশে এর ব্যবহার ব্যাপক।

অ্যামাজনের অ্যালেক্সা, গুগলের গুগল অ্যাসিস্টান্ট, অ্যাপলের সিরি এবং মাইক্রোসফটের কটার্না এখন বেশ জনপ্রিয়। কিন্তু এই দশকে এসে এই প্রযুক্তি এখন একটি বড় বিষয় হয়ে উঠেছে কেন? যদিও কম্পিউটার সেই ৯০ দশক থেকেই ভয়েস কমান্ড গ্রহণ করতে সক্ষম। কিন্তু সেই ইন্টারফেস ততটা উন্নত ছিল না। কিন্তু বতর্মানে ক্লাউড ডাটা এবং এআই-এর অগ্রগতির কারণে চ‚ড়ান্ত কনভারসেশনাল ইন্টারফেস সম্ভব হয়েছে।

ভয়েস প্রক্রিয়াকরণ প্রযুক্তির অগ্রগতি অন্যান্য শিল্পেরও মূল চালিকাশক্তি হয়ে দঁাড়াবে। যেমনটা হয়েছে। টাচস্ক্রিনের বেলায়। টাচস্ক্রিন প্রযুক্তি আইফোনের আগেই বিদ্যমান ছিল কিন্তু অ্যাপল এই পদক্ষেপ না নেয়া পযর্ন্ত এই প্রযুক্তি এবং মিথস্ক্রিয়া ব্যাপকভাবে গ্রহণ করার পযাের্য় ছিল না। ভয়েস প্রযুক্তিও এখন সেই পযাের্য় রয়েছে।

আর এই ভয়েস প্রযুক্তি উন্নয়নের ফলে অন্যান্য শিল্পে তা বেশ কাযর্করী হবে। আর এখানে এমন ৫ শিল্পের কথা বলা হলো যেগুলো ভয়েস রিকগনিশন প্রযুক্তি ব্যবহার করবে ব্যাপকভাবে।

অটোমোবাইল

নিরাপত্তা ইস্যুতে এখনো চালকরা তাদের গাড়ি চালানোর সময় সীমিত কিছু কাজ করতে পারেন। হ্যান্ডসফ্রি ভয়েস ইন্টারফেস গাড়ি নিমার্তাদের নতুন বেশকিছু অপশন চালু করার সুবিধা দেবে এতে গাড়ি চালানোর সময় চালকরা নিরাপদে গাড়ি চালিয়েও ভয়েস কমান্ডের মাধ্যমে ফোনে বেশকিছু কাজ করতে পারবেন।

উচ্চ প্রযুক্তির পরিধেয় ডিভাইস

স্ক্রিন ছাড়া পরিধেয় ডিভাইস ভয়েস প্রযুক্তির কারণে সফল হয়েছে। ফিটবিট পরিধেয় ডিভাইস ভয়েসের মাধ্যমে স্বাধীনভাবে মোবাইলের সঙ্গে কাজ করতে পারে। এমনকি গুগল গøাসের মতো ছোট স্ক্রিন ডিভাইস ভয়েস কমান্ড থেকে সুবিধা পাবে।

কাস্টমার সাভির্স

কাস্টমার সাভিের্স ভয়েস কমান্ডের ব্যবহার গ্রাহকের সঙ্গে প্রতিষ্ঠানের সেবাকে আরও উন্নত করবে। কেননা সবসময় এও সেবায় মানুষ এর মানুষের সংযোগ করাটা সম্ভবপর হয়ে ওঠে না।

ভাষা অনুবাদ এবং রিয়েল-টাইম ইন্টারপ্রিটেশন

ভয়েস রিকগনিশনের জন্য ভাষা অনুবাদ আরও সহজ হবে। এমনকি এই প্রযুক্তির উন্নয়নে রিয়েল টাইমে যে কোনো ভাষা অনুবাদ হবে আরও সহজ। আশা করা যায় , এই প্রযুক্তি বেশ জনপ্রিয় হবে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<6351 and publish = 1 order by id desc limit 3' at line 1