logo
  • Sun, 23 Sep, 2018

  আলীজা ইভা   ১৮ আগস্ট ২০১৮, ০০:০০  

এই ঈদে ইলেক্ট্রনিক কাডর্

এই ঈদে ইলেক্ট্রনিক কাডর্
ইলেক্ট্রনিক কাডের্ কেনাকাটা এখন বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। এই কেনাকাটার জন্য বিভিন্ন ব্যাংক ক্রেডিট বা ডেবিট কাডের্ সরবরাহ করে থাকে। ভ্রমণ পরিকল্পনাতেও কাজে লাগে এই ই কাডের্। কাডের্ থাকলে কাগুজে নোট আর বয়ে বেড়াতে হয় না। বিশেষ সময়ে এই সব কাডের্ থাকে নানারকম ছাড়। ভিসা এবং মাস্টার কাডের্র কাডর্গুলোই দেশে বেশি জনপ্রিয়।

বাংলাদেশে প্রথমবারের মতো আটিির্ফশিয়াল ইন্টেলিজেন্সের মাধ্যমে ব্যাংকিং সেবা দেয়া শুরু করেছে ইস্টানর্ ব্যাংক লিমিটেড। এর নাম দিয়াÑ ডিজিটাল ইন্টের‌্যাকটিভ এজেন্ট। এটি হলো একটি ভাচুর্য়াল এজেন্ট যেটি ২৪ ঘণ্টা অনলাইনে থাকবে ব্যাংকিং সেবা দিতে। ফেসবুক মেসেঞ্জারের সাহায্যে দিয়ার সঙ্গে চ্যাট করে অ্যাকাউন্ট ইনফরমেশন, ক্রেডিট কাডর্ ইনফরমেশন, প্রিপেইড কাডর্ ইনফরমেশন, প্রোডাক্ট ইনফরমেশন, কন্ট্যাক্ট ইনফরমেশন নেয়া যায়।

সিটি ব্যাংক আমেরিকান এক্সপ্রেস ক্রেডিট কাডর্ মেম্বাররা শূন্য শতাংশ হারে ‘ফ্লেক্সিবাই’ কিস্তিতে দেশের যে কোনোও রানার আউটলেট থেকে মোটরসাইকেল কিনতে পারবেন। এ বিষয়ে প্রতিষ্ঠানটির সঙ্গে সম্প্রতি রানার অটোমোবাইলস লিমিটেডের একটি চুক্তি করেছে।

ঢাকায় সিটি ব্যাংকের প্রধান কাযার্লয়ে আয়োজিত একটি অনুষ্ঠানে এই চুক্তিতে স্বাক্ষর করেন সিটি ব্যাংকের হেড অব কাডর্স মাজহারুল ইসলাম ও রানার অটোমোবাইলসের অ্যাসিস্ট্যান্ট জেনারেল ম্যানেজার সনৎ দত্ত।

মিডল্যান্ড ব্যাংকের সঙ্গে একটি সমঝোতা চুক্তি সই করেছে বাটারফ্লাই মাকেির্টং লিমিটেড। এ চুক্তির আওতায় মিডল্যান্ড ব্যাংকের ভিসা ক্রেডিট কাডর্ গ্রাহকরা বিনা সুদে ১২টি সমান মাসিক কিস্তিতে এলজি ও বাটারফ্লাই ব্রান্ডেড ইলেকট্রনিক্স সামগ্রী ক্রয় করতে পারবে।

সম্প্রতি বাটারফ্লাই মাকেির্টংয়ের প্রধান কাযার্লয়ে এ চুক্তি সই হয়। সমঝোতায় মিডল্যান্ড ব্যাংকের রিটেল ডিস্ট্রিবিউশনস বিভাগের প্রধান মোহম্মদ রীদওয়ানুল হক এবং বাটারফ্লাই মাকেির্টং লিমিটেডের পরিচালক (অপারেশনস) মাহবুব-উর-রহমান সজীব স্ব-স্ব প্রতিষ্ঠানের পক্ষে সই করেন।

অনুষ্ঠানে বাটারফ্লাই মাকেির্টংয়ের সিএফও শাজাহাস মজুমদার, হেড অব ট্রেজারি মো. শাহ নেওয়াজ এবং মিডল্যান্ড ব্যাংকের হেড অব কাডর্স মোস্তাফিজুর রহমানসহ উভয় প্রতিষ্ঠানের কমর্কতার্রা উপস্থিত ছিলেন।

দেশব্যাপী ইউনিয়ন ডিজিটাল সেন্টারগুলোর (ইউডিসি) মাধ্যমে ব্যাংকিং-সেবা-বহিভ‚র্ত বৃহৎ জনগোষ্ঠীর কাছে আথির্ক সুবিধা পেঁৗছে দিতে অ্যাকসেস টু ইনফরমেশন (এটুআই/ ধ২র), মাস্টারকাডর্ ও ব্যাংক এশিয়া একটি ত্রিপক্ষীয় সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষর করেছে। দেশের গ্রামাঞ্চলে ব্যাংকিং সুবিধার বাইরে থাকা জনগোষ্ঠীর কাছে আথির্ক সুবিধা পেঁৗছে দিতে এই সমঝোতা স্মারক সই করা হয়।

রাজধানী ঢাকায় প্রধানমন্ত্রীর কাযার্লয়ে আয়োজিত এক অনুষ্ঠানে নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে সমঝোতা স্মারকটি স্বাক্ষর করেন প্রধানমন্ত্রীর কাযার্লয়ের মহাপরিচালক (প্রশাসন) ও এটুআই প্রোগ্রামের প্রকল্প পরিচালক কবির বিন আনোয়ার, মাস্টারকাডর্ বাংলাদেশের কান্ট্রি ম্যানেজার সৈয়দ মোহাম্মদ কামাল এবং ব্যাংক এশিয়ার প্রেসিডেন্ট ও ব্যবস্থাপনা পরিচালক মো. আরফান আলী। এ সময় প্রতিষ্ঠান তিনটির ঊধ্বর্তন কমর্কতার্রা উপস্থিত ছিলেন।

স্বাক্ষরিত সমঝোতা স্মারকটি বতর্মান সরকারের ২০২১ সাল নাগাদ ডিজিটাল বাংলাদেশ গড়ে তোলার রূপকল্প বাস্তবায়নে অবদান রাখবে বলে আশা করা হচ্ছে। সমঝোতা স্মারকটির আওতায় এটুআই ইউনিয়ন ডিজিটাল সেন্টারের ব্যাংক এশিয়ার এজেন্ট ব্যাংকিং প্লাটফমের্ক সহায়তা প্রদান করবে। ব্যাংক এশিয়া লিমিটেড এ ক্ষেত্রে মাস্টারকাডর্ ব্যবহার করে ওই সেবা প্রদান করতে পারবে। এভাবে ইউনিয়ন ডিজিটাল সেন্টারের (ইউডিসি) মাধ্যমে প্রত্যন্ত গ্রামাঞ্চলে আথির্ক সেবা পেঁৗছে দেয়ার ব্যাপারে সহায়তা করবে এটুআই। এটুআই দেশের দরিদ্র জনগোষ্ঠীর সঙ্গে আথির্ক সেবা প্রদানকারী সংস্থাগুলোর সংযোগ ঘটিয়ে দেয়ার মাধ্যমে দরিদ্রমুখী প্রযুক্তিভিত্তিক আথির্ক সেবা কাযর্ক্রমও জোরদার করবে।

প্রধানমন্ত্রীর কাযার্লয়ের অধীনে পরিচালিত একসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রাম ও ব্যাংক এশিয়ার সহায়তায় দেশব্যাপী ডিজিটাল-পেমেন্ট ইকোসিস্টেম বা অথর্ স্থানান্তরের ব্যবস্থা গড়ে তুলবে। এই সেবা চালু ও জোরদার করতে সংশ্লিষ্ট সবাইকে প্রয়োজনীয় টেকনিক্যাল নলেজ বা ব্যবহারিক জ্ঞান অজের্নর সুযোগ করে দেবে মাস্টারকাডর্। ব্যাংক এশিয়ার এজেন্টদের জন্য একটি সবর্জনীন লেনদেন বা অথর্ স্থানাস্তর ব্যবস্থা উদ্ভাবনের মাধ্যমে সেবাটি নিশ্চিত করা হবে, যাতে তারা ইউডিসিগুলোর সঙ্গে সমন্বয়ের ভিত্তিতে সুন্দরভাবে কাজ করতে পারে। এ ছাড়া মাস্টারকাডর্ নিদির্ষ্ট চুক্তির আওতায় মাস্টারকাডর্ কো-ব্র্যান্ডেড পেমেন্ট কাডর্ চালুর বিষয়ে এটুআই এবং ব্যাংক এশিয়াকে সহযোগিতা করবে।

অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর কাযার্লয়ের মহাপরিচালক (প্রশাসন) ও এটুআই প্রোগ্রামের প্রকল্প পরিচালক কবির বিন আনোয়ার বলেন, ‘সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান যৌথভাবে কাজ করলে সরকারি সেবার মান যেমন বৃদ্ধি পাবে, তেমনি জনগণের বিশেষ করে সুবিধাবঞ্চিত জনগণের সরকারি সেবা পেতে সময়, খরচ ও যাতায়াত সংখ্যাও কমবে। এই সমঝোতা স্মারক দেশের প্রত্যন্ত অঞ্চলে ব্যাংকিং সেবা-বহিভ‚র্ত বৃহৎ জনগোষ্ঠীর কাছে আথির্ক সুবিধা পেঁৗছে দিতে গুরুত্বপূণর্ ভ‚মিকা পালন করবে। একই সঙ্গে এই স্বাক্ষরিত সমঝোতা স্মারকটি বতর্মান সরকারের রূপকল্প-২০২১ বাস্তবায়নে অবদান রাখবে’।

মাস্টারকাডর্ বাংলাদেশের কান্ট্রি ম্যানেজার সৈয়দ মোহাম্মদ কামাল বলেন, এটুআই (ধ২র) ও ব্যাংক এশিয়ার সঙ্গে এই ত্রিপক্ষীয় চুক্তি, মাস্টারকাডের্র প্রবৃত্তিকে আরও শক্তিশালী করে তুলবে। মাস্টারকাডর্ এবং ভিসাকাডর্ এর মাধ্যমে ব্যাংক এশিয়াসহ বাংলাদেশের প্রথম সারির ব্যাংকগুলো নানা রকম অফার ও সুবিধা দিচ্ছে। এগুলোর মধ্যে রয়েছে-যমুনা ব্যাংক, মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক, সিটি ব্যাংক, ইস্টানর্ ব্যাংক প্রভৃতি।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
অাইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি

উপরে