শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
তারকাদের চোখে

এ বছরের টিভি নাটক

শেষ হলো আরও একটি কমর্চঞ্চল বছর। চলছে প্রত্যাশা আর প্রাপ্তির হিসাব। বাদ নেই দেশের টিভি নাটকের হিসাবও। কেমন ছিল টিভি নাটকের এ বছর! এই অঙ্গনের কয়েকজন তারকার সঙ্গে কথা বলে উত্তর খেঁাজার চেষ্টা করেছেন মাসুদুর রহমান
নতুনধারা
  ২০ ডিসেম্বর ২০১৮, ০০:০০

ভালো-মন্দ, মাঝারি সবই ছিল : ড ইনামুল হক

এক বছরে কতগুলো নাটক প্রচার হয়েছে কিংবা নিমার্ণ হয়েছেÑ তা বলা মুশকিল। প্রতিবারের মতো এবারো অসংখ্য চ্যানেলে অসংখ্য নাটকের ভিড় ছিল। মানের দিক থেকে আমি বলব, ভালো-মন্দ ও মাঝারি সবই ছিল। তারমধ্যে কিছু নাটকের কাজ অত্যন্ত ভালো হয়েছে। গত কোরবানির ঈদে আমি দুটি নাটকের কাজ করেছিলামÑ যা না বললেই নয়। একটি ছিল তানিয়া আহমেদের অন্যটি আবু হায়াত মাহমুদের। দুটি নাটকেরই গভীরতা ছিল খুব শক্তিশালী। গতানুগতিক গল্পের বাইরের এদুটি নাটকের আলাদা বক্তব্য ছিল। সত্যি বলতে আমাদের নাটকগুলো মন্দ হয় না। নিমার্তাদের চিন্তাচেতনাও অনেক ভালো। কিন্তু নানা সমস্যার কারণে আরও ভালো করা যায় না। কিছু শিল্পীকে অনেক পারিশ্রমিক দিতে বাধ্য হতে হয়। তারপরও সব মিলিয়ে আমাদের টিভি নাটকের পরিবেশটা খারাপ যায়নি। সরকারের উন্নয়নের ধারাবাহিকতায় শিল্প সাহিত্য ও সংসাকুতির উন্নয়ন হয়েছে গত এক বছরে। এ সরকার শিল্পবান্ধব সরকার।

গল্পের বৈচিত্র্য ছিল কম : হাসান ইমাম

এ বছর টিভি নাটকের কোনো উন্নতিই হয়নি। নাটকে গল্পের বৈচিত্র্য ছিল কম। শিল্পী, নিমার্তা ও নাট্যকারের মনযোগের অভাব ছিল। এর কারণও আছে। একদিকে কম বাজেট, অন্যদিকে স্বল্পসময়ে নিদির্ষ্ট কাজ শেষ করা। এ নিয়ে ভালো নাটক হওয়া মুশকিল। তার পরেও কিছু কিছু ভালো নাটক হয়েছে। এ সব বিষয়ে চ্যানেল কতৃর্পক্ষ ও বিজ্ঞাপন দাতারা ভালো বলতে পারবেন। তাদের চাহিদানুযায়ীই তো নাটক প্রচার হচ্ছে। তারা চাইলে ভালো নাটক প্রচার হবে। এ জন্য নাটক প্রচারের সময় বিজ্ঞান কমাতে হবে, বাজেট বাড়াতে হবে, নাটকের পুরো দায়িত্ব নিমার্তার ওপর ছেড়ে দিতে হবে। মানুষের মনরঞ্জনের চাহিদা পাল্টে গেছে। নাটকের মধ্যে বিজ্ঞাপনের সাধ নিতে চান না দশর্ক। তাই চ্যানলে পাল্টে অন্য চ্যানেলে ঢুকে।

সবই ছিল নায়ক-নায়িকা নিভর্র : আতাউর রহমান

সারা বছরে এত নাটক প্রচার হয়েছে তার সঠিক হিসাব হয়তো কারো বলা সম্ভব নয়। দশর্ক দেখেছে কি দেখেনিÑ সেটা নিয়ে হয়তো কারো মাথাব্যাথা নেই। অতিরিক্ত বিজ্ঞাপনের যন্ত্রণায় দশর্ক বরাবরই অতিষ্ঠ। অসংখ্য নাটকের মধ্যে অনেক ভালো নাটকও ছিল। আগের নাটকে ‘ফ্যামেলি ড্রামা’ ছিল। যেসব নাটকে পরিবারের কথা, গ্রামের কথা, দারিদ্র্যতার কথা বলা হয়। বছরের নাটকগুলো ছিল নায়ক-নায়িকা নিভর্র। এখনকার নাটক মানেই নায়ক-নায়িকা প্রেম নিভর্র। ‘ফ্যামেলি ড্রামা’ নেই। ঘুরে ফিরে একই গল্প । এ ছাড়া কম বাজেট, অল্প সময়ে বেশি কাজের প্রবণতা রয়েই গেছে। সবার মধ্যেই কেমন যেন তাড়াহুড়ো কাজ করে। আগে আমরা টিভি নাটকের জন্য ক্যামেরার সামনে দঁাড়ানোর আগে দুইদিন রিহাসের্ল করতাম। কিন্তু এখন সরাসরি ক্যামেরায় অভিনয় করতে হয়। ভালো কিছু করতে গেলে তো তার জন্য সময় একটু বেশি দিতে হবেই। এত সবের মধ্যে ভালো খবর হচ্ছে নানা সমস্যার মধ্যে নতুনরা ভালো করছে। আমাদের নাটক ভালো হচ্ছে।

নতুনদের আধিক্য ছিল বেশি : দিলারা জামান

প্রত্যেক কাজেই তো ভালোর পাশাপাশি মন্দ থাকে। আমি বলব, নাটকে ভুল-ভ্রান্তি যেমন ছিল তেমনই সুন্দরও ছিল। এ বছরে নতুনদের অনেক কাজ হয়েছে। তাদের কাজের প্রশংসাও করতে হয়। আমাদের নাটকে নানাবিধ সমস্যার মধ্যেও তারা এ অঙ্গনে যুক্ত হচ্ছে। তারা সহযোগিতা পেলে আরও ভালো করবে। সাধারণ দশের্কর বিনোদনের মাধ্যম টিভি। কারণ এখন দশর্ক আগের মতো হলে গিয়ে সিনেমা দেখেন না। হল সংখ্যাও দিন দিন কমে যাচ্ছে। ফলে দশর্ক এখন টিভি দেখেন। এক চ্যানেল থেকে অন্য চ্যানেল দেখেন। বিভিন্ন চ্যানেলে প্রতিদিনই একাধিক নাটক প্রচার হচ্ছে। এসব নাটক দেখে দশর্ক বিনোদন পেতে চান। এ বছর আমি যেসব নাটকে অভিনয় করেছি তার মধ্যে গত ঈদে ‘আমার সন্তানরা যেন থাকে দুধে-ভাতে’, ‘কলুর বলদ’ ‘চোখের জলের গল্প’সহ বেশ কয়েকটি নাটকে কাজ করে অনেক ভালো লেগেছে। সবগুলোর নাম এই মুহ‚তের্ বলতে পারছি না। সব মিলিয়ে এবছরের নাটকের পরিবেশটা আমার কাছে ভালোই মনে হয়েছে।

আরো মনযোগী হলে ভালো হতো : সাবেরী আলম

এক বছরে অনেক নাটক হয়েছে। সব নাটক দেখা তো সম্ভব হয়নি। তবে যা দেখেছি তাতে আমার কাছে ইতিবাচকই মনে হয়েছে। আমাদের নাটকগুলো এগিয়ে যাচ্ছে। খুবই ভালো লাগার উল্লেখযোগ্য কয়েকটি নাটকের মধ্যে ‘মায়ামসনদ’, শাফায়াত মনসুর রানার ‘আমার নাম মানুষ’, আশফাক নিপুণের একটি নাটকের নাম মনে পড়ছে না। অত্যন্ত ভালো লাগার একটি নাটক ছিল ‘আয়েশা’। এটি যারা দেখেছের তারা বলতে পারবেন কত সুন্দর একটি নাটক হয়েছে। সুমন আনোয়ারের একটি নাটকের কাজও ভালো লেগেছে। আমার মনে হয়, গত এক বছরে আমাদের নাটকের কাজ ভালো হয়েছে। আরো একটু মনযোগী হলে ভালো হতো। আরও একটু প্রমোট হলে, সৎ ইচ্ছা থাকলে আমাদের নাটক আরও ভালো করবে। আমাদের নাটকের কিছু সমস্যাও আছে। নাটকের গল্পগুলো নায়ক-নায়িকা কেন্দ্রিক, বাজেট কম, কম সময়, শুটিংয়ের আগে স্ত্রিপ্ট না পাওয়াসহ আরও বেশ কিছু সমস্যা। এগুলো সমাধান হলে আমাদের নাটক আরও সুনাম অজর্ন করবে। এখন নাটকে কিন্তু অনেক তরুণরাও আসছে। আমি খেয়াল করে দেখেছি, ওরা অনেক প্ররিশ্রমী। কাজের মাধ্যমে মেধারও প্রমাণ করছে। আমি সব সময়ই একজন আশাবাদী মানুষ। তাই আশা করছি, বাংলাদেশের নাটক আরও ভালো করবে।

ইউটিউব ও ওয়েবভিত্তিক অনেক কাজ হয়েছে : মোমেনা চৌধুরী

গত ডিসেম্বর থেকে চলতি ডিসেম্বর পযর্ন্ত অভিনয়ে অত্যন্ত ভালো সময় কেটেছে। মঞ্চ ও টেলিভিশনের কাজগুলো করে অনেক ভালো সাড়া পেয়েছি। তবে বিগত এক বছরে প্রচুর নাটক নিমার্ণ হয়েছে। এর মধ্যে ভালো নাটকও হয়েছে অনেক। চ্যানলের পাশাপাশি অনেক নাটক ইউটিউবে প্রচার হয়েছে। ওয়েব সিরিজও নিমার্ণ হয়েছে। এ বছরে ইউটিউব ও ওয়েবভিত্তিক অনেক কাজ হয়েছে। ইউটিউব ও ওয়েবভিত্তিক নিমার্ণ দিনদিন ভালো সাড়া পাচ্ছে। প্রযুক্তির কল্যাণে দশর্ক তা সহজে দেখতে পাচ্ছেন।

নানা কারণে অস্থিরতা বিরাজ করেছে : আল মনসুর

আমাদের দেশে এখন প্রচুর নাটক তৈরি হচ্ছে। গত এক বছরে বিশেষ দিবসসহ বিভিন্ন চ্যানেলে প্রচুর নাটক প্রচার হয়েছে। অনেক ভালো ভালো নাটক প্রচার হয়েছে। কিছু মন্দ তো থাকতেই পারে। আমাদের খুব ভালো নাট্যকার যেমন আছে, তেমনই ভালো নিমার্তাও আছেন। কলকাতার মতো কুৎসিত নয়, আমাদের নাটক। আমাদের নাটক বৈচিত্র্য, আধুনিক ও শিক্ষণীয়। আমাদের নাটক সমৃদ্ধ। কিন্তু দুঃখের বিষয় নানা কারণে আমাদের নাটকে অস্থিরতা বিরাজ করছে। এর মধ্যে বাজেট স্বল্পতা অন্যতম। এত কম বাজেটে সুন্দর নাটক হওয়া বিস্ময়কর। এসব সমস্যা দূর হলে আমাদের নাটকের পরিবেশ আরও ভালো হবে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<27867 and publish = 1 order by id desc limit 3' at line 1