বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

ভাগ্যিস ইউটিউব ছিল!

মাসুদুর রহমান
  ২৭ ডিসেম্বর ২০১৮, ০০:০০
আইরিন সুলতানা

ইন্টারনেটভিত্তিক ইউটিউবের গুরুত্ব দিন দিন বাড়ছে। সময়ের সুবিধা আর প্রাপ্তি সহজলভ্য হওয়ায় দিন দিন এ মাধ্যমের প্রতি ঝুঁকছে সবাই। বিভিন্ন প্রযোজনা প্রতিষ্ঠান তাদের নিজস্ব ইউটিউব চ্যানেল খুলেছে। প্রযোজক ও নিমার্তারা এই মাধ্যমের ওপর ধীরে ধীরে নিভর্রশীল হয়ে পড়ছেন। টিভি চ্যানেলের চেয়ে এখন এই মাধ্যমটিকে তারা সহজ মনে করছেন। ইউটিউবে মুক্তি পাচ্ছে গান, নাটক, টেলিফিল্ম, বিজ্ঞাপন, সিনেমার ট্রেইলর, এমনকি পূণার্ঙ্গ চলচ্চিত্রও। সম্প্রতি জোয়ার বইছে ওয়েব সিরিজের। ইউটিউবে মুক্তি পাওয়া কনটেন্টগুলো রাতারাতি সাড়া পাচ্ছে দশর্ক মহলে। বিশেষ দিবস উপলক্ষেও এই মাধ্যমটি এখন জমজমাট হয়ে উঠছে। কয়েক বছর ধরে ইউটিউবের গ্রহণযোগ্যতা সৃষ্টি হলেও গত এক বছরে এর অবিশ্বাস্য কদর বেড়েছে। ২০১৮ সালে ইউটিউব যেমন বেড়েছে তেমনই তৈরি হয়েছে কাজের ক্ষেত্রও। এক সময় শুধু টিভি চ্যানেলগুলোর জন্য নাটক-টেলিফিল্ম নিমির্ত হতো। তাতে সাধারণত চ্যানেল কতৃর্পক্ষের মজির্মতো নাটক নিমার্ণ ও প্রচার হতো। নিধাির্রত বাজেট, নিদির্ষ্ট সময়ে পছন্দের অভিনয়শিল্পী দিয়ে নিজেদের গল্পে নাটক তৈরির প্রবণতাও কম নয়।

কিন্তু এখন ইউটিউবের জন্য প্রচুর নাটক তৈরি হচ্ছে। আর তাতে কাজ করছেন দেশের নামি -দামি নিমার্তা ও অভিনয়শিল্পীরা। নিজের মতো করে কাজের সুবিধা থাকায় নিমার্তারা ভালো লাগার গল্পে পছন্দের অভিনয়শিল্পীকে বেছে নিচ্ছেন। আর এতে করে কাজের সুবিধা পাচ্ছেন অনেক বেকার অভিনেতা-অভিনেত্রী। টিভি চ্যানেলের নাটকে যাদের কাজের সুযোগ ক্রমশ হারিয়ে যাচ্ছিল কিংবা বেকার হয়ে পড়েছিলেন, তারা ইউটিউবের কল্যাণে আবার অভিনয়ের সুযোগ পাচ্ছেন। অনেকেই প্রাণচঞ্চল্য হয়ে ফিরছেন অভিনয়ে।

কদিন আগেও যারা দাপুটের সঙ্গে চলচ্চিত্রে অভিনয় করেছেন, মাত্র কদিনের ব্যবধানে নানা কারণে তারাই এখন অলস সময় কাটাচ্ছেন। বেকারত্ব কাটাতে অনেকেই ঝুঁকে পড়ছেন ওয়েব সিরিজে। কাজ করছেন ইউটিউবের জন্য নিমির্ত নানা প্রডাকশনে। এক সময় ঢালিউডে চিত্রনায়িকা পপির ব্যস্ততা থাকলেও এখন নেই। দু-একটি চলচ্চিত্র ছাড়া হাতে কোনো কাজ না থাকায় সম্প্রতি ওয়েব সিরিজে কাজ করেছেন পপি। প্রথমবারের মতো অভিনয় করেছেন অনন্য মামুনের নিদের্শনায় ‘ইন্দুবালা’ নামক ওয়েব সিরিজে। একই সিরিজে কাজ করেছেন চলচ্চিত্রের গøামার নায়িকা অঁাচল। চিত্রজগতের গøামার নায়িকা পরীমনি। একের পর এক চলচ্চিত্রে কাজ করে এখনো সুবিধা অজর্ন করতে পারেনি। অবশেষে যুক্ত হন ওয়েব সিরিজে। চলচ্চিত্রের নায়িকা জলির বণির্ল অভিষেক হয় জাজ মাল্টিমিডিয়ার হাত ধরে ‘অঙ্গার’ চলচ্চিত্রের মাধ্যমে। দীঘির্দন আড়ালে থাকার পর তিনিও বিগ বাজেটের ওয়েব সিরিজ ‘ফোন এক্স’-এর মাধ্যমে নিজেকে নতুন করে প্রকাশ করেন। এক নামেই পরিচিত দেশের মডেল তারকা আইটেমগালর্ নায়লা নাঈম। গত বছর ‘দ্য লিস্ট’ নামের একটি বিশেষ ওয়েব সিরিজে অভিনয় করেন তিনি। এ ছাড়াও নায়লা নাঈম সম্প্রতি শুটিং শেষ করেছেন আকাশ নিবির পরিচালতি ‘জামাইবাবু বউদি অ্যান্ড কিলার’ ওয়েব সিরিজ। ইউটিউবের সাফল্য বিবেচনা করে তাতে অথর্লগ্নি করতেও কারপণ্য করছেন না কেউ। বড় বাজেটেও নিমির্ত হচ্ছে অনেক প্রোডাকশন।

অভিনেতা ও নিমার্তা শামীম বলেন, টিভি চ্যানেলে অনেকটা সীমাবদ্ধ থাকে। কিন্তু ইউটিউবের বেলায় তা নেই। একেবারেই নিজের মতো করে কাজ করা যায়। বাজেট ভালো। এ ছাড়া ভিউয়াসের্র পাশাপাশি দশের্কর মন্তব্যও জানা যায়। গত রোজার ও কোরবানির ঈদে আমার নিমির্ত নাটগুলোর মধ্যে বেশ কিছু নাটক ইউটিউবে প্রচার হয়েছে। অভিনেতা ও নিমার্তা আবুল হায়াত বলেন, ‘দশর্ক এখন বিজ্ঞাপন বিড়ম্বনাসহ নানা কারণে টিভি সেটের সামনে থেকে সরে গিয়ে ইউটিউবে টিভি অনুষ্ঠান দেখছে। তারা বিরতিহীনভাবে অনুষ্ঠান উপভোগ করতে পারছে। এতে এক হিসেবে ভালো হচ্ছে। কারণ, আমাদের কাজগুলো তো অন্তত দশর্ক দেখছে। কেউ যদি আমাদের কাজ দেখতে না পায়, তাহলে এর মূল্য কি? অন্যদিকে এতে ক্ষতিরও কারণ আছে। অথার্ৎ টিভি যদি দশর্ক হারায়, তাহলে চ্যানেল আর আমরা সবাই আথির্কভাবে ক্ষতিগ্রস্ত হব। এ কারণে টিভি চ্যানেলের উচিত এ অবস্থার উত্তরণে জরুরিভাবে বিকল্প ব্যবস্থা গ্রহণ করা।’

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<29071 and publish = 1 order by id desc limit 3' at line 1