শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

খান সাম্রাজ্যে ধস!

২০১৮ সালে দোদার্ন্ত প্রতাপশালী এই তিন খানের ছবিই ফ্লপের খাতায় নাম লিখিয়েছে। অথচ টাইগার শ্রফ, বরুণ ধাওয়ান, কাতির্ক আরিয়ান, আয়ুষ্মান খুরানা কিংবা রাজকুমার রাওয়ের মতো তরুণ অভিনেতাদের ছবি বক্স অফিসে প্রত্যাশার চেয়েও অনেক বেশি সাড়া ফেলেছে। তাদের ছবি মশলাদার কিংবা বড় বাজেটের না হলেও দিনশেষে লাভের অঙ্কটা নেহাত কম নয়। গল্পনিভর্র এসব ছবিতে অভিনয়ের কারিশমা দিয়ে দশর্কহৃদয়ও জয় করেছেন বতর্মান প্রজন্মের এসব অভিনেতা। তবে কি আমির, সালমান, শাহরুখের দিন শেষ হয়ে আসছে? তাদের শক্তিশালী খান সাম্রাজ্যে হানা দিয়ে দখল করতে চলেছেন বতর্মান প্রজন্মের প্রতিভাবান এই অভিনেতারা? এমন প্রশ্নই এখন ঘুরপাক খাচ্ছে বিটাউনের বাসিন্দাদের মনে...
তারার মেলা ডেস্ক
  ২৭ ডিসেম্বর ২০১৮, ০০:০০

চিত্রনাট্যে অনেকটাই যেন পরিবতর্ন এসেছে। বছরের পর বছর ধরে একচেটিয়া আধিপত্য বিস্তার করেছেন বলিউডের প্রভাবশালী তিন তারকা অভিনেতা আমির খান, সালমান খান ও শাহরুখ খান। একটা সময়ে তাদের অন্তভুির্ক্ত মানেই ছবির শতভাগ সাফল্য নিশ্চিত ছিল। প্রতিবছরের শেষের দিকে খানদের ছবি মুক্তির যেন একটা রেওয়াজ ছিল। কিন্তু দৃশ্যপট পাল্টাতে শুরু করেছে। ইদানীং আমির, সালমান, শাহরুখের ছবিও ফ্লপ হচ্ছে। ২০১৮ সালে দুদার্ন্ত প্রতাপশালী এই তিন খানের ছবিই ফ্লপের খাতায় নাম লিখিয়েছে। অথচ টাইগার শ্রফ, বরুণ ধাওয়ান, কাতির্ক আরিয়ান, আয়ুষ্মান খুরানা কিংবা রাজকুমার রাওয়ের মতো তরুণ অভিনেতাদের ছবি বক্স অফিসে প্রত্যাশার চেয়েও অনেক বেশি সাড়া ফেলেছে। তাদের ছবি মশলাদার কিংবা বড় বাজেটের না হলেও দিনশেষে লাভের অঙ্কটা নেহাত কম নয়। গল্পনিভর্র এসব ছবিতে অভিনয়ের কারিশমা দিয়ে দশর্কহৃদয়ও জয় করেছেন বতর্মান প্রজন্মের এসব অভিনেতা। তবে কি আমির, সালমান, শাহরুখের দিন শেষ হয়ে আসছে? তাদের শক্তিশালী খান সাম্রাজ্যে হানা দিয়ে দখল করতে চলেছেন বতর্মান প্রজন্মের প্রতিভাবান এই অভিনেতারা? এমন প্রশ্নই এখন ঘুরপাক খাচ্ছে বিটাউনের বাসিন্দাদের মনে।

বক্স অফিসে ভরাডুবির নৌকায় সবচেয়ে বড় ধাক্কা খেয়েছেন ‘মিস্টার পারফেকশনিস্ট’ তারকা আমির খান। এ বছর তার অভিনীত ‘থাগস অব হিন্দোস্তান’ ফ্লপের ইতিহাস গড়েছে। মুক্তির আগে আমির খান, অমিতাভ বচ্চন ও ক্যাটরিনা কাইফ অভিনীত ছবিটি নিয়ে দশের্কর মধ্যে ব্যাপক আগ্রহ থাকলেও মুক্তির পরপরই দৃশ্যপট পাল্টে যায়, মিইয়ে যায় দশর্ক আগ্রহ। শুরুটা ভালো হলেও মুক্তির পর সময়ের সঙ্গে পাল্লা দিয়ে দশর্ক আগ্রহ কমতে থাকে। সেই সঙ্গে পাল্লা দিয়ে কমতে থাকে আয়ের অঙ্ক। ‘থাগস অব হিন্দোস্তান’ এতটাই বাজেভাবে বক্স অফিসে মুখ থুবড়ে পড়ে যে গত ৮ নভেম্বরে মুক্তি পাওয়া বিশাল বাজেট ও তারকাবহুল ছবিটি এখন পযর্ন্ত নিমার্ণ খরচও ওঠাতে পারেনি। ৩৩৫ কোটি রুপি ব্যয়ে নিমির্ত ছবিটি সবর্সাকুল্যে আয় করেছে ২৬২ কোটি রুপি।

বলিউডে আমির খানের ক্যারিয়ার তিন দশকের। বিগত ১৮ বছরের মধ্যে থাগস অব হিন্দোস্তান ছবির জন্য এ বছরই সবচেয়ে ভয়াবহ ফ্লপের মুখোমুখি হন ৫৩ বছর বয়সী এই তারকা অভিনেতা। অতীতে মেলা, মনসহ আমির অভিনীত আরও কয়েকটি ছবি ফ্লপের খাতায় নাম লেখালেও পিকে, দঙ্গলের মতো বক্স অফিসে ঝড় তোলা ছবির পর থাগস অব হিন্দোস্তানের মতো সুপারফ্লপ ছবি আসবে আমিরের কাছে তা অকল্পনীয় একটি বিষয় তার ভক্তদের কাছে।

বলিউড সুলতান সালমান খান একটানা কয়েক বছর দাবাং, বডিগাডর্, কিক কিংবা সুলতানের মতো বক্স অফিসে ঝড় তোলা ছবি উপহার দিয়ে বলিউডের সবচেয়ে বেশি পারিশ্রমিক পাওয়া অভিনেতার তালিকায় নিজের জায়গা করে নেন। ছবিপ্রতি তার পারিশ্রমিক গিয়ে দঁাড়ায় ৫০ থেকে ৬০ কোটি রুপিতে। কিন্তু গত বছর তার অভিনীত ও প্রযোজিত টিউবলাইট ছবিটি বক্স অফিসে মুখ থুবড়ে পড়ে। ১০০ কোটি রুপি বাজেটের ছবিটি ৮৫ কোটি রুপি লোকসান গোনে। এ জন্য নিজের পকেট থেকে সাড়ে ৩৩ কোটি রুপি ক্ষতিগ্রস্তদের দিয়ে দেন সালমান। এ বছর তার অভিনীত ও প্রযোজিত ‘ রেস থ্রি’ ছবিটিও আশানুরূপ সাফল্য পায়নি বক্স অফিসে। ‘রেস’ সিরিজের আগের দুটি ছবির মতো সাড়া ফেলতে ব্যথর্ হয়েছে রেস থ্রি। রেস সিরিজের ছবির তুমুল জনপ্রিয়তা, ঈদ মৌসুমে মুক্তি পাওয়ার কারণে ১৫০ কোটি রুপি বাজেটের রেস থ্রি ছবি ৩০০ কোটির ক্লাবে ঢুকলেও ছবিটি নিয়ে অনেক বেশি প্রত্যাশা ছিল ছবির নিমার্তা এবং দশের্কর। কিন্তু সেই প্রত্যাশা পূরণে ব্যথর্ হয়েছে রেস থ্রি। ৩০০ কোটি রুপির মধ্যে ১০০ কোটিই এসেছে স্যাটেলাইট স্বত্ব বিক্রি করে। আর ভারতের বাইরে থেকে ছবিটি আয় করেছে ৮০ কোটি রুপি । সেই হিসেবে রেস থ্রি-এর আয় ১২০ কোটি রুপি যা সালমানের ছবির হিসেবে কিছুই না। আপাতদৃষ্টিতে ব্যবসাসফল হলেও রেস থ্রি ছবিকে বলিউডের একাধিক বাণিজ্য বিশ্লেষক ফ্লপ বলে আখ্যায়িত করেছেন।

বলিউডের আরেক প্রভাবশালী অভিনেতা শাহরুখ খানের ক্যারিয়ারের অবস্থা এখন নড়বড়েই বলা চলে। ২০১৩ সালে চেন্নাই এক্সপ্রেসের পর শাহরুখের বক্স অফিস আয়ের চাকা যেন থেমে গেছে। টানা ফ্লপ ছবি দিয়ে যাচ্ছেন তিনি। সবের্শষ শুক্রবার ২১ ডিসেম্বর মুক্তি পেয়েছে শাহরুখ অভিনীত ও প্রযোজিত ২০০ কোটি রুপি বাজেটের ছবি জিরো। ভারতের ৪৩৮০টি এবং ভারতের বাইরে আরও ১৫৮৫টি হলে মুক্তি পেলেও জিরো ছবিটি বক্স অফিসে আয়ের পাখা মেলতে পারেনি বললেই চলে। কারণ মুক্তির প্রথম দিন ৫৯৬৫টি হল থেকে সবর্সাকুল্যে ২০ কোটি টাকা তুলতে পেরেছে জিরো। অথচ গত মাসেই রজনীকান্তের ২.০ ছবিটি মুক্তির প্রথম দিনে শুধু ভারতেই আয় করেছে ৮০ কোটি রুপি । বিগত কয়েক বছর ধরেই লোকসান গুণছে শাহরুখ অভিনীত কিংবা প্রযোজিত ছবিগুলো। ফ্যান, দিলওয়ালে, রইস কিংবা যাব হ্যারি মেট সেজালÑ শাহরুখের আগের সব ছবিই বক্স অফিসে মুখ থুবড়ে পড়েছে।

এদিকে আমির, সালমান ও শাহরুখের ছবি যখন ফ্লপ ঠিক তখনই টাইগার শ্রফ, বরুণ ধাওয়ান, আয়ুষ্মান খুরানা, কাতির্ক আরিয়ান কিংবা রাজকুমার রাওয়ের মতো তরুণ অভিনেতাদের ছবি দারুণ ব্যবসা করছে। গত বছর সালমান খান অভিনীত জড়ুয়া ছবির সিক্যুয়েল জড়ুয়া-২ ছবিতে অভিনয় করে সাড়া ফেলে দেন নিমার্তা ডেভিড ধাওয়ানের ছেলে বরুণ ধাওয়ান। ৬৫ কোটি রুপি বাজেটের ছবিটি আয় করেছে ২২৭ কোটি ৫৯ লাখ রুপি। এ ছাড়া এ বছর বরুণ অভিনীত সামাজিক গল্পনিভর্র সুঁই ধাগা ছবিটিও দারুণ ব্যবসা করেছে। গত ২৮ সেপ্টেম্বর মুক্তি পাওয়া ৩৫ কোটি রুপি বাজেটের ছবিটির ঝুলিতে জমা পড়েছে ১৫৮ কোটি ৩২ লাখ রুপি। সনু কি টিটু কি সুইটি ছবিতে অভিনয় করে সাড়া ফেলেছেন আরেক তরুণ অভিনেতা কাতির্ক আরিয়ান। মাত্র ৩০ কোটি রুপি বাজেটের কমেডিধমীর্ ছবিটির আয় প্রায় ১৫০ কোটি রুপি।

২০১৩ সালে শহীদ ছবিতে অনবদ্য অভিনয় করে জাতীয় চলচ্চিত্র পুরস্কার ঘরে তোলেন তরুণ অভিনেতা রাজকুমার রাও। পরে কুইন, ডলি কি ডোলি, নিউটন ছবিতে অভিনয় করে প্রশংসিত হন এই চিত্রনায়ক। এ বছর তার দুটি ছবি মুক্তি পায়। অনিল কাপুর, ঐশ্বরিয়া রাই বচ্চন ও রাজকুমার অভিনীত ফ্যানে খান ছবির বক্স অফিস ভরাডুবি ঘটলেও স্ত্রী ছবিতে বাজিমাত করেছেন রাজকুমার। ২৩ কোটি রুপি বাজেটের ভৌতিক ছবিটি আয় করেছে ১৮০ কোটি ৭৬ লাখ রুপি। ২০১৮ সালে আরেক তরুণ অভিনেতা আয়ুষ্মান খুরানাও চমক দেখিয়েছেন তার দুটি ছবিতে। তার অভিনীত আন্ধাধুন ছবির বাজেট ছিল ৩২ কোটি রুপি, আর আয় ১১১ কোটি রুপি । এ ছাড়া ২৯ কোটি রুপি বাজেটের বাধাই হো ছবিটি ২২১ কোটি ৪৮ লাখ রুপি আয় করেছে। এ বছর বাঘি টু ছবিতে অভিনয় করে রীতিমতো সুপারস্টার বনে গেছেন প্রখ্যাত বলিউড অভিনেতা জ্যাকি শ্রফের ছেলে টাইগার শ্রফ। ৫৯ কোটি রুপি বাজেটের এই অ্যাকশন ছবিতে তার নায়িকা শক্তিমান খলঅভিনেতা শক্তি কাপুরের মেয়ে শ্রদ্ধা কাপুর। বাঘি টু আয় করেছে ২৫৩ কোটি রুপি।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<29075 and publish = 1 order by id desc limit 3' at line 1