শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

২০১৯ মাতাবে যেসব সিনেমা

দেশীয় চলচ্চিত্রে ক্রমেই নেমে আসছে চলচ্চিত্র নিমাের্ণর সংখ্যা। সেই সঙ্গে বিপযের্য়র মুখে পড়ছে চলচ্চিত্রশিল্প। মূলধারা এবং মূলনীতি থেকেও বেরিয়ে আসায় চলচ্চিত্র থেকে অনেক সিনিয়র নিমার্তাও লজ্জায় মুখ ফিরিয়ে নিচ্ছেন। অন্যদিকে বেকারত্বের হাত থেকে মুক্ত হতে জুনিয়র শিল্পীরা যে যার মতো অন্যকোনো আশ্রয় খুঁজছেন। গত বছর ৫৬টি ছবি মুক্তি পেয়েছে। চলতি বছরে এই সংখ্যা কত নিচে নামবে, আর কোন ছবিটি আলোচনায় আসবে- তা কেউ বলতে পারছেন না। তবে গত বছরের বেশ কয়েকটি নিমার্ণাধীন ছবি আলোচনায় আসতে পারে এ বছর। যে ছবিগুলো নিমাের্ণর শুরু থেকেই নানা কারণে আলোচনায় ছিল। এরকম ১০টি ছবির খঁুটিনাটি তথ্য নিয়ে তারার মেলার বিশেষ রিপোটর্
নতুনধারা
  ১০ জানুয়ারি ২০১৯, ০০:০০
‘যদি একদিন’ ছবির দৃশ্যে তাহসান ও শ্রাবন্তী

ফাগুন হাওয়ায় : দেশীয় চলচ্চিত্রে মহান ভাষা আন্দোলন নিয়ে পূণার্ঙ্গ-কোনো ছবি নিমির্ত হয়নি। সে হিসেবে সিনেমাটির প্রতি দশের্কর একটা অন্যরকম টান থাকবে। টিটো রহমানের ‘বউ কথা কও’ গল্পের অনুপ্রেরণায় তৌকির আহমেদ নিমার্ণ করেছেন চলচ্চিত্র ‘ফাগুন হাওয়ায়’। ছবিটি প্রযোজনা করছে ইমপ্রেস টেলিফিল্ম। এই ছবির প্রধান চরিত্রে অভিনয় করেছেন নুসরাত ইমরোজ তিশা ও সিয়াম আহমেদ। আছেন আমির খানের লগান ছবিখ্যাত ভারতীয় অভিনেতা যশপাল শমার্ও। তাকে পাকিস্তানি পুলিশ কমর্কতার্ হিসেবে দেখা যাবে ওই ছবিতে। ঢাকা শহরের এক টগবগে তরুণ নাসির ভাষা আন্দোলনের প্রাক্কালে কোনো এক ছুটিতে ঢাকা থেকে গ্রামের বাড়িতে আসেন। গ্রামে এসে দেখেন সেখানেও ঢেউ লেগেছে ভাষা আন্দোলনের। তিনি এলাকার যুবক ছেলেমেয়েদের মধ্যে ওঠা ওই ঢেউকে বিভিন্ন ঘাত-প্রতিঘাতের মধ্যদিয়ে আরও বেশি বেগবান করার চেষ্টা করেন। নাসির চরিত্রে অভিনয় করেছেন সিয়াম আহমেদ। কাকতালীয়ভাবে সিয়ামের বাবার নামও নাসির। অভিনেতা তৌকির আহমেদ পরিচালনায়ও বেশ প্রশংসিত। তার অতীত কমের্ এ ছবির প্রতিও দশের্কর আগ্রহ থাকবে। সঙ্গে আছে তিশা-সিয়ামের জুটি ও গল্পের পট।

যদি একদিন : এ বছর ফেব্রæয়ারিতে মুক্তি পাওয়ার কথা রয়েছে ছবিটির। ছবিটি পরিচালনা করেছেন মোহাম্মদ মোস্তফা কামাল রাজ। এটি তার ক্যারিয়ারের পঞ্চম ছবি। গত বছরের ৬ জানুয়ারি শুরু হয়েছিল ছবিটির শুটিং। ২৯ জুন পুরো ছবির শুটিং শেষ হয়েছে। কথা ছিল বছরের শেষদিকে মুক্তি পাবে। তবে টিজার ও একটি গান মুক্তি দিয়েছে। তবে এ ছবির সবচেয়ে বড় চমক তাহসান ও কলকাতার শ্রাবন্তী জুটি। গানের মানুষ তাহসানকে এরই মধ্যে নাটক ও টেলিছবির অভিনয়ে পাওয়া গেছে। গানের জন্য তিনি যতটা প্রশংসা পেয়েছেন, অভিনয়েও ঠিক কম যাননি। এবার তাকে বড়পদার্য়ও দেখা যাবে। তাহসানের চরিত্রের নাম ফয়সাল। আর শ্রাবন্তী অভিনয় করছেন অরিত্রী চরিত্রে। ছবিতে আছে ‘ঢাকা অ্যাটাক’খ্যাত তাসকিনও। একটি পারিবারিক টানাপড়েনের গল্প ‘যদি একদিন’। এর মধ্যে প্রেম আছে, আছে প্রতিহিংসা। সিনেমায় গল্প আবতির্ত হয়েছে আফরিন শিখা রাইসা নামের এক শিশুশিল্পীকে ঘিরে। সিনেমায় তার চরিত্রটির নাম রূপকথা।

শনিবার বিকেল : মোস্তফা সরয়ার ফারুকী ঘোষণা দিয়েছিলেন ‘শনিবার বিকেল’ নামে একটি ছবি নিমার্ণ করতে যাচ্ছেন তিনি। এর বাইরে কৌশলগত কারণেই তখন কিছুই জানাননি নিমার্তা। পরে আস্তে আস্তে ছবি সম্পকের্ নানা তথ্য বেরিয়ে আসে। এর মধ্যে অন্যতম আকষর্ণ ছিল ছবির বিষয়বস্তু, জঙ্গিবাদ নিয়ে। খবর রটে, বিস্ময় জাগানিয়া ছবিটির কাহিনী গড়ে উঠেছে গুলশানে জঙ্গি হামলার ঘটনাকে কেন্দ্র করে। যদিও নিমার্তা এই বিষয়টি স্বীকার করেননি। কিংবা সিনেমা মুক্তির আগে এমন রহস্য খোলাসা করতে চাননি। ছবির কাস্টিংয়েও রয়েছে চমক। অভিনয় করেছেন ফিলিস্তিনের চলচ্চিত্র তারকা ইয়াদ হুরানি, পশ্চিমবঙ্গ সিনেমার জনপ্রিয় মুখ পরমব্রত চ্যাটাজীর্, ছোটপদার্র তারকা অভিনেত্রী নুসরাত ইমরোজ তিশা, মামুনুর রশিদ, ইন্তেখাব দিনার এবং জাহিদ হাসানের মতো তারকা। মাত্র সাত দিনে ছবির শুটিং শেষ করেছেন। যদিও নিমার্তা বলেছেন, টানা ১৫ দিন মহড়ার ফঁাকে ফঁাকে শুট করেছেন তিনি। বাংলাদেশ-ভারত-জামার্ন এই ত্রিদেশীয় যৌথ প্রযোজনায় ছবিটি নিমির্ত হয়েছে। বাংলা ছাড়াও ইংরেজি ভাষাতেও হয়েছে ছবির ডাবিং। জামাির্নতে পোস্ট প্রোডাকশনের কাজ হয়েছে। ছবিতে কাজ করেছেন নয় দেশের অভিনয় শিল্পী ও কলাকুশলী। বাংলাদেশ, ভারত, চায়না, জাপান, প্যালেস্টাইন, ফ্রান্স, যুক্তরাজ্য ও আলবেনিয়ার থেকে ছিল অভিনয়িশিল্পী। রাশিয়ার একটি টেকনিক্যাল টিম কাজ করেছে ‘শনিবার বিকেলে’। সিনেমাটোগ্রাফার ছিলেন কাজাখস্তান থেকে। ছবিতে কাজ করেছেন নয় দেশের অভিনয় শিল্পী ও কলাকুশলী। বাংলাদেশ, ভারত, চায়না, জাপান, প্যালেস্টাইন, ফ্রান্স, যুক্তরাজ্য ও আলবেনিয়ার থেকে ছিল অভিনয়িশিল্পী। রাশিয়ার একটি টেকনিক্যাল টিম কাজ করেছে ‘শনিবার বিকেলে’। সিনেমাটোগ্রাফার হিসেবে রয়েছেন আজিজ জাম্বাকিয়েভ কাজাখস্তান থেকে। সম্প্রতি ছবিটি সেন্সর ছাড়পত্র পেয়েছে।

আনটাইটেলড : প্রথম সিনেমা ‘পোড়ামন ২’ দিয়ে দৃশ্যগল্প নিমার্তা হিসেবে নিজের মেধার জানান দিয়েছেন পরিচালক রায়হান রাফি। পরের সিনেমা ‘দহন’ দিয়ে শক্ত করেছেন নিজের অবস্থান। দুটি ছবিই দারুণ ব্যবসা করেছে সিনেমা বাজারে। গল্প বলার মুন্সিয়ানায় মুগ্ধ হয়েছেন সমালোচক, দশর্কসহ চলচ্চিত্রবোদ্ধারাও। এ বছরের মাচর্ মাসে শুরু করবেন নতুন সিনেমার দৃশ্যধারণের কাজ। ছবিটি প্রযোজনায় থাকবে জাজ মাল্টিমিডিয়া। ঈদুল ফিতরে মুক্তি দেয়ার ইচ্ছে নিয়ে ছবিটির প্রি-প্রোডাকশনের কাজ চলছে বেশ জোরেশোরেই।

রাফির আগের দুটি সিনেমাতেই প্রধান দুটি চরিত্রের বিয়োগান্তক পরিণতি দেখে প্রেক্ষাগৃহে বসে কেঁদেছেন দশর্ক। এবারের গল্পটিতে বিচরণ করবে অন্ধকার জগতের মানুষ। মানে আন্ডারওয়াল্ডের্র গল্পে নিমির্ত হবে এই ছবি। অভিনয়শিল্পী হিসেবে সিয়াম-পূজা থাকবে। তাদের সঙ্গী হবেন নায়ক রোশান। ছবিতে তিনটা চরিত্রই বেশ শক্তিশালী। এর বেশি কিছু জানা যায়নি। সময়ের সঙ্গে নাকি আরও বড় চমক নিয়ে হাজির হবে বলে প্রযোজনা প্রতিষ্ঠান সূত্রে জানা যায়।

সাফির্ং : ২০১৬ সালে প্রথম চলচ্চিত্র ‘আইসক্রিম’ মুক্তির দীঘর্ সময় পর শরিফুল আবার ফিরলেন নতুন একটি চলচ্চিত্রে। টানা তিন মাস ছিলেন পরিবার থেকে দূরে। থেকেছেন সাগরপাড়ে। শিখেছেন সাফির্ং। সিনেমার জন্য নিজেকে তৈরি করেছেন বহুদিন ধরে। আপাতত ছবিটির নাম দেয়া হয়েছে ‘ফ্রি’। পরিচালক তানিম রহমান জানিয়েছেন, নামটি পরিবতর্ন হওয়ার সম্ভাবনা শতভাগ। ছবির শুটিং শেষ। টানা এক মাসের শুটিং হয়েছে কক্সবাজার। ছবিটির চিত্রনাট্য লিখেছেন কলকাতার শ্যামল সেনগুপ্ত, যার কলম ঘুরে উঠে এসেছে বুনোহঁাস ও পিংক চলচ্চিত্রের মতো গল্প। এই গল্পে দেশের প্রথম নারী সাফার্র নাসিমার জীবনের কিছু অংশ থাকবে। এই নাসিমার চরিত্রে দেখা যাবে সুনেরাহ বিনতে কামালকে। এই মডেল প্রথমবারের মতো চলচ্চিত্রে অভিনয় করছেন। তিনিও অনেক দিন ধরে সাফির্ং শিখেছেন। ছবিটি প্রযোজনা করছে স্টার সিনেপেক্স। এটাও সিনেমার একটি বড় চমক। এ বছরই মুক্তি পাওয়ার কথা ছবিটির।

রূপসা নদীর বঁাকে : তানভীর মোকাম্মেলের নতুন চলচ্চিত্রটির ৯০ ভাগ শুটিং শেষ হয়েছে। সরকারি অনুদানপ্রাপ্ত চলচ্চিত্রটির কাহিনী গড়ে উঠেছে একজন ত্যাগী বামপন্থী নেতাকে ঘিরে, যাকে ১৯৭১ সালে রাজাকাররা হত্যা করে। চলচ্চিত্রটি নিমাের্ণর ঘাটতি বাজেট সমন্বয়ের জন্য পরিচালক গণ-অথার্য়নের মাধ্যমে অথর্ সংগ্রহের উদ্যোগ নিয়েছিলেন। বিভিন্ন বয়সে বামপন্থী নেতাটির চরিত্রে অভিনয় করেছেন জাহিদ হাসান শোভন, খায়রুল আলম সবুজ ও তাওসিফ সাদমান ত‚যর্্য। এ ছাড়া আছেন রামেন্দু মজুমদার, চিত্রলেখা গুহ, ঝুনা চৌধুরীর মতো অভিনয়শিল্পী। দুই ঘণ্টা দৈঘের্্যর ছবিটিতে তিরিশ দশকের স্বদেশী আন্দোলন, তেভাগা আন্দোলন, রাজশাহী জেলের খাপড়া ওয়াডের্ কমিউনিস্টদের হত্যাসহ বিভিন্ন উল্লেখযোগ্য ঘটনাগুলো একজন বিপ্লবীর জীবনের পরিপ্রেক্ষিতে বণির্ত হবে। তানভীর মোকাম্মেলের সিনেমা মানে জাতীয় পুরস্কারসহ দেশি-বিদেশি পুরস্কারে ভরপুর। প্রদশির্ত হয় বিভিন্ন আন্তজাির্তক চলচ্চিত্র উৎসবে। সে হিসেবে ছবিটির প্রতি দশের্কর আগ্রহ থাকবে।

মিশন এক্সট্রিম : ঢাকা অ্যাটাক সফল হওয়ার পর আরেকটি পুলিশি অ্যাকশন থ্রিলার ছবি আসছে। নাম মিশন এক্সট্রিম। অ্যাকশননিভর্র মৌলিক গল্পের ছবি হবে এটি। সিনেমার কাহিনীর সংলাপ রচনা ও চিত্রনাট্য লিখেছেন সানী সানোয়ার। তিনি ঢাকা অ্যাটাক ছবিরও কাহিনীকার ছিলেন। সানী সানোয়ার পেশাগত জীবনে পুলিশের স্পেশাল ফোসের্র একজন অভিজ্ঞ সদস্য। জানা যায়, সিনেমাটি পুলিশের কাউন্টার টেরোরিজম ইউনিটের তথা ঢাকা মেট্রোপলিটন পুলিশের কিছু শ্বাসরুদ্ধকর অভিযান থেকে অনুপ্রাণিত হয়ে নিমার্ণ করা হবে। মিশন এক্সট্রিমের চিত্রনাট্য শেষ। এখন চলছে কলাকুশলী নিবার্চনের কাজ। এরই মধ্যে ছবিতে চুক্তিবদ্ধ হয়েছেন আরিফিন শুভ। মিশন এক্সট্রিমে তাকে পুলিশের স্পেশাল ফোসের্র একজন চৌকস, সাহসী অফিসারের ভ‚মিকায় দেখা যাবে। মিশন এক্সট্রিম পরিচালনা করবেন ফয়সাল আহমেদ। তিনি ঢাকা অ্যাটাক ছবির প্রধান সহকারী হিসেবে দায়িত্ব পালন করেছিলেন। এ বছরের মাচর্ মাস থেকে শুটিং শুরু করার পরিকল্পনা চ‚ড়ান্ত হয়েছে। আর বছরের শেষভাগে মুক্তি পেতে পারে ছবিটি।

মাসুদ রানা : থ্রিলার ঘরানার উপন্যাস ‘মাসুদ রানা’। প্রচÐ জনপ্রিয় এ দেশের পাঠকের কাছে। ‘মাসুদ রানা’ নাম শুনলেই সবার চোখে ভেসে ওঠে তীক্ষèè বুদ্ধিসম্পন্ন একজন পুরুষের অবয়ব। ‘মাসুদ রানা’ সিরিজের তিনটি উপন্যাস থেকে সিনেমা নিমার্ণ করতে যাচ্ছে জাজ মাল্টিমিডিয়া। যার মধ্যে ‘ধ্বংস পাহাড়’-এর কাজ শুরু হবে প্রথমে। ছবিটি হবে বাংলাদেশি চলচ্চিত্র হিসেবে চমকে ওঠার মতো বাজেটে। জাজ মাল্টিমিডিয়া সূত্রে জানা গেছে ‘মাসুদ রানা’র বাজেট ধরা হয়েছে ৫০ কোটি টাকা। একটি রিয়্যালিটি শোর মাধ্যমে মাসুদ রানার নায়ক-নায়িকা খুঁজে নেয়া হবে। কাজী আনোয়ার হোসেনের ‘মাসুদ রানা’ সিরিজ থেকে কয়েকটি চলচ্চিত্র নিমাের্ণর ঘোষণা দিয়েছে জাজ মাল্টিমিডিয়া। ছবিটি নিয়ে জাজ মাল্টিমিডিয়ার আন্তজাির্তক বাজারে প্রবেশ করার ইচ্ছে। সে মতেই এই সিনেমা নিয়ে প্যান। ছবিটি নিমাের্ণর জন্য ৫০ কোটি টাকা বাজেট ধরা হয়েছে। মাসুদ রানা সিরিজের প্রথম পবর্ ‘ধ্বংস পাহাড়’-এর চিত্রনাট্য লিখেছেন নাজিম উদ দৌলা। মাসুদ রানার সিনেমাটোগ্রাফার থাকবেন পাবলো ডায়াজ, যিনি অনেক বিখ্যাত হলিউড ছবির সিনেমাটোগ্রাফার ছিলেন। অ্যাকশন পরিচালকও হলিউড থেকে নেয়া হচ্ছে। তার নাম ফিল টান, যিনি ‘ট্রান্সফরমার’, ‘পাইরেটস অব দ্য ক্যারিবিয়ান’-এর মতো ছবির অ্যাকশন ডিরেক্টর ছিলেন। টেকনিক্যাল টিম আসবে হলিউড থেকে। ৫০ ভাগ শুটিং হবে হলিউডে। ৪০ ভাগ বাংলাদেশের পাবর্ত্য জেলাগুলোতে। আর বাকি ১০ ভাগ হবে চীন, থাইল্যান্ড, দুবাইয়ে। মাসুদ রানা ছবিটি ইংরেজি এবং বাংলা ভাষায় মুক্তি দেয়া হবে। ছবির ইংরেজি নাম ‘গজ৯’ আর বাংলা নাম হবে ‘মাসুদ রানা’ । পরে অন্য ভাষায় ডাবিং বা সাবটাইটেল হবে। ছবিটির সঙ্গে যুক্ত থাকবেন অমিতাভ রেজা। তিনি সব ধরনের সহযোগিতা করবেন বলে আশ্বাস দিয়েছেন। শোনা যাচ্ছে বাংলাদেশি বংশোদ্ভূত হলিউডের নিমার্তা আসিফ আকবর ছবিটির নিমার্ণ করবেন। এ বছরের শেষের দিকে মুক্তি পেতে পারে ছবিটি।

আনন্দ অশ্রæ : নব্বইয়ের দশকে ঢাকাই চলচ্চিত্রের আলোচিত ছবির একটি শিবলী সাদিকের ‘আনন্দ অশ্রæ’। শাবনূর ও সালমান শাহ অভিনীত ছবিটি ১৯৯৭ সালে মুক্তির পর ব্যাপক সাড়া ফেলে। এবার একই নামে আরেকটি ছবি তৈরি হচ্ছে, তবে এটি আগের ছবির সিক্যুয়াল নয়। ছবির নায়িকা মাহিয়া মাহি ও নায়ক সাইমন। ছবিটি পরিচালনা করেছেন মুস্তাফিজুর রহমান মানিক। গত বছর মানিক-মাহি- সাইমন জুটির ‘জান্নাত’ সিনেমাটি প্রশংসা পেয়েছিল। তারই ধারাবাহিকতায় গ্রামীণ পটভ‚মির এ সিনেমা এ বছর দশের্কর আগ্রহের অন্যতম কেন্দ্রবিন্দুতে থাকবে বলে ভাবা হয়। ছবিটি ভিলেন হিসেবে আছেন শহীদুজ্জামান সেলিম। ছবির শুটিং শেষ। পোস্ট প্রডাকশনের কাজ চলছে। এ বছরই মুক্তি পাবে ছবিটি।

নোলক : পরিচালক-প্রযোজকের দ্ব›েদ্ব আটকে ছিল বিগ বাজেটের ছবি ‘নোলক’-এর শুটিং। এ কারণে ছবির শুটিং সম্পন্ন হয়নি। গত বছর কয়েক দফায় মুক্তির তারিখ ঘোষণা করা হলেও শেষ পযর্ন্ত ‘নোলক’ মুক্তি পায়নি। ‘নোলক’ ছবিটির প্রায় শুরুর দিকে পরিচালনা করেছেন রাশেদ রাহা। এরপর ছবির বাকি অংশ পরিচালনা করছেন প্রযোজক সাকিব সনেট নিজেই। ছবির কাহিনী, সংলাপ ও চিত্রনাট্য করেছেন ফেরারি ফরহাদ। রামুজি ফিল্ম সিটিতেও সিনেমাটির শুটিং হয়। আসছে ভালোবাসা দিবসে মুক্তি পাবে বলে সবের্শষ জানা যায়। সিনেমাটিতে শাকিব খানের লুক দেখে সবাই প্রশংসা করেছেন। শাকিবের ছবি মানেই তো দেশি দশের্কর অন্যরকম আগ্রহ থাকে। সে হিসেবে এ বছর শাকিবের এ ছবিটি নিয়ে দশের্কর আগ্রহ থাকবে বলা চলে। শাকিবের সঙ্গে জুটি হিসেবে আছেন ববি। ছবিতে উঠে এসেছে গ্রামীণ জীবন। বিশেষ করে পাহাড়ঘেরা একটি গ্রামের গল্প থাকছে এতে। তাকে দেখা যাবে, গ্রামের মিষ্টি মেয়ের চরিত্রে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<31322 and publish = 1 order by id desc limit 3' at line 1