logo
রোববার ১৮ আগস্ট, ২০১৯, ৩ ভাদ্র ১৪২৬

  অনলাইন ডেস্ক    ০৭ ফেব্রুয়ারি ২০১৯, ০০:০০  

অস্কারের সেরা চলচ্চিত্র

বছর ঘুরে আবারও ঘনিয়ে এলো সেই সময়। আগামী ২৪ ফেব্রæয়ারি বসতে যাচ্ছে বিশ্ব চলচ্চিত্রের সবচেয়ে বড় এবং মযার্দাসম্পন্ন সম্মাননা অস্কারের আসর। এরই মধ্যে ঘোষণা করা হয়েছে ৯১তম একাডেমি অ্যাওয়াডর্ তথা অস্কারের মনোনয়নপ্রাপ্তদের নাম। বহু আকাক্সিক্ষত অস্কার নিয়ে ধারাবাহিক প্রতিবেদনের আয়োজন করেছে যাযাদি সাপ্তাহিক বিনোদন সাময়িকী তারার মেলা। আজ দ্বিতীয় পবের্ থাকছে সেরা মনোনয়নপ্রাপ্ত সেরা ছবির সাতসতের

অস্কারের সেরা চলচ্চিত্র
‘আ স্টার ইজ বনর্’ ছবির দৃশ্যে ব্র্যাডলি কুপার ও লেডি গাগা
এবারের অস্কারে সেরা ছবির বিভাগে মনোনয়ন পেয়েছে ‘বø্যাক প্যান্থার’, ‘রোমা’, ‘দ্য ফেভারিট’, ‘আ স্টার ইজ বণর্’, ‘ভাইস’, ‘গ্রিন বুক’ ‘বø্যাকক্লানস ম্যান’, ‘বোহেমিয়ান র‌্যাপসোডি’ ।

‘বø্যাক প্যান্থার’ : হলিউডে সুপারহিরোভিত্তিক ছবিগুলো ব্যবসা সফল হলেও কখনোই অস্কারের জন্য মনোনীতই হয়নি সুপারহিরোরা। কিন্তু এবারের ইতিহাস ভিন্ন। হলিউডে প্রথমবারের মতো পা রেখেছিল কৃষ্ণাঙ্গ সুপারহিরো। আর তাতেই বাজিমাত। নতুন করে ইতিহাস গড়ছে মাভেের্লর ‘বø্যাক প্যান্থার’। শুধু সেরা ছবির মনোনয়নই নয়, ৯১তম অস্কারের সবচেয়ে বেশি মনোনয়ন দৌড়ে তৃতীয় অবস্থানে রয়েছে ‘বø্যাক প্যান্থার’। ছবিটি মনোনয়ন পেয়েছে সাতটি বিভাগে। সেরা চলচ্চিত্র ছাড়াও মৌলিক গান, মৌলিক সুর, শব্দ মিশ্রণ, শব্দ সম্পাদনা, পোশাক পরিকল্পনা ও শিল্প নিদের্শনা বিভাগে মনোনয়ন পেয়েছে ‘বø্যাক প্যান্থার’।

‘রোমা’ : স্প্যানিস ভাষার সিনেমা ‘রোমা’। ড্রামা ঘরানার এই ছবিটি একই সঙ্গে মনোনয়ন পেয়েছে সেরা ছবি ও বিদেশি ভাষার সেরা ছবির বিভাগে। মেক্সিকো থেকে অংশ নেয়া নেটফ্লিক্সের এই ছবিটি অস্কারে মোট দশটি বিভাগে পেয়েছে মনোনয়ন। ‘রোমা’র জন্য সেরা পরিচালক বিভাগে মনোনয়ন পেয়েছেন মেক্সিকোর আলফনসো কুয়ারন। গত ছয় বছরে অস্কারে চারবার মেক্সিকান নিমার্তারা সেরা পরিচালক বিভাগে শেষ হাসি হেসেছেন। এবারের ছবিতে নিজের বেড়ে ওঠা ও পরিবারের গৃহকমীর্র জীবনকে তুলে ধরেছেন তিনি। ‘রোমা’র সুবাদে সেরা চিত্রগ্রাহক আর সেরা চিত্রনাট্য শাখার মনোনয়নও পেয়েছেন তিনি। সেরা চলচ্চিত্র বিভাগে প্রযোজক হিসেবেও মনোনীত কুয়ারন। এ ছবিতে অভিনয় করে মেক্সিকান অভিনেত্রী অ্যালিতজা আপারেসিও মাটিনের্জ সেরা অভিনেত্রীর মনোনয়ন পেয়েছেন।

‘দ্য ফেবারিট’ : জীবন ঘনিষ্ঠ কমেডি ঘরানার সিনেমা ‘দ্য ফেবারিট’ও পেয়েছে ১০টি বিভাগের মনোনয়ন। ‘দ্য ফেভারিট’ ছবিতে অষ্টাদশ শতকের ব্রিটিশ রানী অ্যান চরিত্রে অভিনয়ের জন্য অলিভিয়া কোলম্যান সেরা অভিনেত্রী বিভাগে মনোনীত হয়েছেন। একই ছবির অন্য দুই তারকা র‌্যাচেল ভাইস ও এমা স্টোন সেরা পাশ্বর্ অভিনেত্রী বিভাগে মনোনয়ন পেয়েছেন।

‘আ স্টার ইজ বনর্’ : দ্বিতীয় সবাির্ধক আটটি করে মনোনয়ন পেয়েছে ‘অ্যা স্টার ইজ বনর্’। ছবিটির জন্য ব্র্যাডলি কুপার ও লেডি গাগা যথাক্রমে সেরা অভিনেতা ও সেরা অভিনেত্রী বিভাগে মনোনীত হয়েছেন। একই ছবিতে ব্যবহৃত ‘শ্যালো’র সুবাদে সেরা মৌলিক গান বিভাগেও মনোনয়ন পেয়েছেন গাগা। ব্র্যাডলি কুপার পরিচালিত মিউজিক্যাল ড্রামা ‘আ স্টার ইজ বনর্’। কুপার প্রধানত অভিনেতা।

‘ভাইস’ : ‘ভাইস’ ছবিটি দ্বিতীয় সবোর্চ্চ ৮টি করে মনোনয়ন পেয়েছে। ক্রিশ্চিয়ান বেল ‘ভাইস’ ছবিতে যুক্তরাষ্ট্রের সাবেক ভাইস প্রেসিডেন্ট ডিক চেনি চরিত্রের জন্য সেরা অভিনেতা বিভাগে মনোনীত হয়েছেন।

‘গ্রিন বুক’ : ‘গ্রিন বুক’ পঁাচটি মনোনয়ন পেয়েছে। অভিনয়ের জন্য সেরা অভিনেতার মনোনয়ন পেয়েছেন ‘গ্রিন বুক’ তারকা ভিগো মটের্নসেন। কৃষ্ণাঙ্গ পিয়ানোবাদক ও শ্বেতাঙ্গ গাড়িচালকের মধ্যকার বন্ধুত্বকে ঘিরে ষাটের দশকের প্রেক্ষাপটে তৈরি হয়েছে ছবিটি। এতে পিয়ানো বাদক চরিত্রে অভিনয়ের সুবাদে সেরা পাশ্বর্ অভিনেতা বিভাগে মনোনয়ন পেয়েছেন মাহেরশালা আলি।

এ ছাড়া ‘বø্যাকক্লানস ম্যান’ ছবিটি ৬টি বিভাগে মনোনয়ন পেয়েছে। পঁাচটি করে মনোনয়ন পেয়েছে ‘বোহেমিয়ান র‌্যাপসোডি’ ছবি।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে