মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

গানে গানে নাজুর দেড় যুগ পার

তারার মেলা রিপোর্ট
  ১৮ এপ্রিল ২০১৯, ০০:০০
নাজু আখন্দ

নাজু আখন্দ, শ্রোতাপ্রিয় কণ্ঠশিল্পী। ১৯৯৫ সালেই শিশুশিল্পী হিসেবে জাতীয় পুরস্কারে ভূষিত হয়েছিলেন। গানের ভুবনে দেখতে দেখতে পেশাগতভাবে তিনি ১৮ বছর বেশ সফলতার সঙ্গেই পার করেছেন। নাজুর ভাষ্যমতে, 'এখনো প্রতিনিয়ত গানের প্রতি সেই প্রথম দিনের মতোই পরম ভালোলাগা নিয়ে গান গেয়ে যাচ্ছেন। দীর্ঘদিনের সংগীত জীবনের পথচলায় চলচ্চিত্রে পেস্ন-ব্যাক করেছেন তিনি ২২৩টি গান। একজন সংগীতশিল্পীর জন্য এটা অনেক বড় প্রাপ্তি। কারণ যেখানে অনেক সংগীতশিল্পী একটি সিনেমায় গান গাওয়ার জন্য অধীর আগ্রহে অপেক্ষা করেন, সেখানে নাজু গান করেছেন ২২৩টি। চিরসবুজ কণ্ঠশিল্পী কুমার বিশ্বজিতের সঙ্গে আহমেদ ইমতিয়াজ বুলবুলের কথা, সুর সংগীতে 'মায়ের সম্মান' সিনেমাতে ২০০১ সালে প্রথম পেস্ন-ব্যাক করার মধ্য দিয়ে সংগীতাঙ্গনে পেশাগতভাবে নাজুর যাত্রা শুরু। সিনেমায় তার সবচেয়ে জনপ্রিয় গান 'সমাজকে বদলে দাও' সিনেমার 'আমার মানবজমিন চিরতরে দিয়া দিলাম তোরে'। গানটি লিখেছেন এবং সুর সংগীত করেছিলেন আহমেদ ইমতিয়াজ বুলবুল। মান্না শাবনূর অভিনীত এই সিনেমার এই গানটি সেই সময় বেশ জনপ্রিয়তা পেয়েছিল।

আজ বিকেলে পহেলা বৈশাখ উপলক্ষে ধ্রম্নব মিউজিক স্টেশন থেকে প্রকাশিত হতে যাচ্ছে নাজুর একক গান 'উড়ে যেতে চাই'। গানটি সুর সঙ্গীত করেছেন সাজিদ সরকার। সিনেমার বাইরে নাজুর সবচেয়ে জনপ্রিয় গান হচ্ছে আহসান হাবিবের লেখা ও বাপ্পা মুজমদারের সুর সঙ্গীতে 'আমায় হাত বাড়ালেই যায়না ছোঁয়া' গানটি। এই গানের জন্য তিনি ২০০৯ সালে সিটিসেল চ্যানেলআই মিউজিক অ্যাওয়ার্ডে ভূষিত হয়েছিলেন পপুলার চয়েজ ক্যাটাগরিতে। গানে নাজুর হাতেখড়ি তারই মা তাহমিনা হাবিবের কাছে। পরে তিনি ওস্তাদ সালাহ উদ্দিনের কাছে নজরুল সংগীত, ক্ল্যাসিক্যালে হাতেখড়ি গোবিন্দ গোস্বামীর কাছে। অবশ্য ক্ল্যাসিক্যালের পরে তালিম নেন সঞ্জীব দে ও লিউ এ জে বারৈ'র কাছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<45758 and publish = 1 order by id desc limit 3' at line 1