logo
রোববার ২২ সেপ্টেম্বর, ২০১৯, ৭ আশ্বিন ১৪২৬

  মাসুদুর রহমান   ২৭ জুন ২০১৯, ০০:০০  

নীরবতা ভেঙে কর্মচঞ্চল চিত্রপুরী

নীরবতা ভেঙে কর্মচঞ্চল চিত্রপুরী
'মনের মতো মানুষ পাইলাম না' ছবির কাজ শুরু করছেন শাকিব ও বুবলি
মানহীন ছবি, একের পর এক প্রেক্ষাগৃহ বন্ধ হয়ে যাওয়াসহ নানা কারণে চলচ্চিত্রাঙ্গনে চরম মন্দা অবস্থা বিরাজ করছে। এর মধ্যে অন্যতম নতুন ছবির খরা। চলতি বছরের বিগত মাসগুলোতে ছিল নতুন ছবির সংকট। গেল ঈদেও চলচ্চিত্র সংকটে ছিল দেশের প্রেক্ষাগৃহ। বিগত ১০ বছরের মধ্যে এবারের ঈদুলফিতরে সবচেয়ে কম ছবি মুক্তি পেয়েছে। ঈদের এই তিনটি ছবির মধ্যে আবার একটি সিনেমা নকলের অভিযোগে ব্যাপক সমালোচিত হয়েছে। কোরবানি ঈদের আগে নতুন ছবির সংকট প্রকট আকার ধারণ করলেও বেশ কিছু নতুন ছবির কাজে মুখরিত হয়ে উঠেছে চিত্রপুরী।

ঈদের আমেজ শেষ হতে না হতেই নারায়ণগঞ্জের জিন্দাপার্কে শুরু হয় 'শান' সিনেমার দ্বিতীয় লটের শুটিং। চলচ্চিত্রের সাড়া জাগানো নতুন জুটি সিয়াম আহমেদ ও পূজা চেরী অভিনীত এই ছবির প্রথম লটের শুটিং শুরু হয়েছিল ২৬ মে। ছবিটি পরিচালনা করছেন এম রাহিম, যিনি এর আগে 'পোড়ামন-২' ও 'দহন' সিনেমায় সহকারী পরিচালক হিসেবে কাজ করেছেন। এ ছবিতে আরো অভিনয় করছেন মিশা সওদাগর, তাসকিন রহমান, অরুনা বিশ্বাস, চম্পা, ডন, হাসান ইমামসহ আরো অনেকে। ছবিটি প্রযোজনা করছে কুইক মাল্টিমিডিয়া।

গত ১৭ জুন জমকালো আয়োজনে জাকির হোসেন রাজু পরিচালিত ''মনের মত মানুষ পাইলাম না' ছবির মহরত হলেও এর শুটিং শুরু হয়েছে আগেই। এতে জুটি বেঁধেছেন শাকিব খান ও শবনম বুবলী। আসছে কোরবানির ঈদকে সামনে রেখেই ছবিটি নির্মিত হচ্ছে। ছবিটি প্রযোজনা করছে দেশ মাল্টিমিডিয়া।

গত ১৮ জুন থেকে শুরু হয়েছে চলচ্চিত্রের গস্নামার নায়িকা পরীমনি অভিনীত 'বিশ্বসুন্দরী' ছবির শুটিং। ছবির মাধ্যমে প্রথমবারের মতো জুটি বাঁধছেন পরীমনি ও সিয়াম। ছোটপর্দার জনপ্রিয় নির্মাতা চয়নিকা চৌধুরী পরিচালিত এই ছবির শুটিং চলছে ফরিদপুরে। প্রথম লটের শুটিংয়ে অংশ নিয়েছেন চিত্রনায়িকা পরীমনি, ফজলুর রহমান বাবু ও মনিরা মিঠুসহ আরো অনেকে। পরবর্তী লটে যোগ দেবেন অভিনেত্রী সুবর্ণা মুস্তাফা, চিত্রনায়ক সিয়াম আহমেদ, আনন্দ খালেদসহ অন্যরা। এ ছবির শিল্পীর তালিকায় আরো বেশ কিছু চমক রয়েছে বলে জানান নির্মাতা।

'ঢাকা অ্যাটাক' খ্যাত চলচ্চিত্র নির্মাতা দীপংকর দীপন নুসরাত ইমরোজ তিশা, নুসরাত ফারিয়া ও বাপ্পী চৌধুরীকে নিয়ে শুরু করেছেন 'ঢাকা-২০৪০' ছবির কাজ। গত ২০ জুন ঢাকা ক্লাবে ছবিটির মহরতের পর ২৪ জুন থেকে ছবিটির শুটিং শুরু হয়েছে। স্টুডিও এইটের ব্যানারে এ ছবির প্রযোজক সনেট কুমার সাহা। ছবিটির গল্প হাবিব রহমান ও দীপঙ্কর দীপন দুজনে মিলে রচনা করেছেন।

ঈদুল আযহায় মুক্তির টার্গেট নিয়ে শুটিং চলছে 'মিশন এক্সট্রিম' ছবির। ফয়সাল আহমেদ পরিচালিত এ ছবির শুটিং শুরু হয় ১৯ মার্চ থেকে। এতে অভিনয় করেছেন আরেফিন শুভ, জান্নাতুল ফেরদৌস ঐশি ও তাসকিন রহমান। এর চিত্রনাট্য করেছেন সানী সারোয়ার। ছবিটি প্রযোজনা করছেন ক্রপ ক্রিয়েশন।

বাংলাদেশের আলোচিত নায়ক ও প্রযোজক অনন্ত জলিল। ইরান-বাংলাদেশ যৌথ প্রযোজনায় নির্মিত হচ্ছে তার নতুন চলচ্চিত্র 'দ্বীন-দ্য ডে'। ইতোমধ্যে ইরান ও বাংলাদেশের তিন শো ফিটে হয়েছে ছবিটির শুটিং। চলতি মাসের শুরুর দিকে ১৫ জনের বেশি একটি দল দিয়ে ইরানে গিয়েছেন অনন্ত-বর্ষা। যেখানে 'দ্বীন-দ্য ডে' -এর গানের দৃশ্যায়ন হয়। গানের শুটিংয়ে অনন্ত-বর্ষা ছাড়াও অংশ নেন ইরানের প্রায় অর্ধশতাধিক নৃত্যশিল্পী। এর আগে ইরানে এক দুর্গম পাহাড় ও মরুভূমি এলাকায় অনন্ত জলিল শুটিংকালীন উটের পিঠ থেকে পড়ে গিয়ে মারাত্মক আহত হয়েছিলেন। পরে ইরানের একটি হাসপাতালে চিকিৎসা নেয়ার পর অনন্ত জলিলকে থাইল্যান্ডের বামরুনগ্রাদ হাসপাতালে চিকিৎসকের নিবিড় তত্ত্বাবধানে রাখা হয়। বেশ কিছুদিন বিরতি দিয়ে ঢাকায় ফিরে আসেন এই নায়ক। এরপর এপ্রিল মাসে আবারো ছবিটির শুটিং শুরু করেন। এরপর কিছুটা বিরতি নিয়ে ফের ঈদে ইরানে উড়াল দেন ছবিটির গানের শুটিংয়ের জন্য।

রোজার আগেও শুটিং হয়েছে মাহিয়া মাহীর 'আনন্দ অশ্রম্ন' ছবির শুটিং। এতে তার বিপরীতে অভিনয় করছেন সাইমন সাদিক। ছবিটি পরিচালনা করছেন মুস্তাফিজুর রহমান মানিক। আগামী মাসে ফের এর শুটিং শুরু হবে বলে জানান গেছে।

সুন্দরবনের্ যাবের দুঃসাহসিক অভিযানকে উপজীব্য করে 'অপারেশন সুন্দরবন' নামে চলচ্চিত্র নির্মাণের ঘোষণা দিয়েছেন 'ঢাকা অ্যাটাকে'র নির্মাতা দীপংকর দীপন। এ নিয়ে গত ১৩ জুন চলচ্চিত্রটির প্রযোজনা প্রতিষ্ঠান থ্রি হুইলার্সের সঙ্গের্ যাব ফোর্সেস ওয়েলফেয়ার ট্রাস্টের সমঝোতা চুক্তি স্বাক্ষর হয়েছে। এ বছরের অক্টোবরে ছবির শুটিং শুরুর পরিকল্পনা দীপঙ্কর দীপনের। ছবির ৭০ ভাগ শুটিং হবে সুন্দরবনে। এই ছবিতে সুন্দরবনের রূপবৈচিত্র্যও তুলে ধরা হবে। তবে ছবিতে কারা অভিনয় করবেন তা এ অনুষ্ঠানে জানানো হয়নি। কোরবানির ঈদের পর পর আগামী অক্টোবর থেকে শুরু হবে নাদের চৌধুরী পরিচালিত 'জ্বিন' ছবির শুটিং। রোশান ও পূজা চেরী অভিনীত এই ছবিটি প্রযোজনা করছেন জাজ মাল্টিমিডিয়া। শাহরিয়ার নাজিম জয় নির্মাণ করছেন 'আমার মা' শিরোনামের চলচ্চিত্র। এতে অভিনয় করছেন আনোয়ারা, ডি এ তায়েব ও হুমায়রা হিমুর। বহুদিন পর এই ছবির মাধ্যমে চলচ্চিত্রে ফিরছেন হিমু। আসছে ঈদে ছবিটি মুক্তি পাবে বলে জানা গেছে।

বাংলাদেশ চলচ্চিত্র প্রদর্শক সমিতির সাবেক উপদেষ্টা মিয়া আলাউদ্দীন আলী তারার মেলাকে বলেন, বেশ কিছু নতুন ছবির কাজ শুরু হয়েছে- এটা ভালোর দিক। আমি একজন আশাবাদী মানুষ, তবে মুক্তির পর এসব ছবির ব্যবসা নিয়ে আমি ততটা আশা করতে পারছি না। কারণ ডিজিটালের এই সময়ে এসব ছবি কতটা দর্শক টানতে পারবে তা নিয়ে সন্দেহ আছে। তবে হঁ্যা, এবারের ঈদে শাকিব খানের 'পাসওয়ার্ড' এর মতো যদি ছবিগুলো হয় তবে ভালো খবর। ঈদে একাধিক ছবি মুক্তি পেলেও একমাত্র পাসওয়ার্ড ব্যবসা করতে পেরেছে। বাকি ছবিগুলো দর্শক গ্রহণ করেনি। 'নোলক' মোটামুটি ভালো মার্কেট পেলেও পাসওয়ার্ডের মতো দর্শক সমর্থন পায়নি। ছবি নির্মাণ করে লাভের পরিবর্তে যদি প্রযোজক ক্ষতিগ্রস্ত হয় তাহলে পরিবর্তিতে ছবি নির্মাণের সাহস করবে কিভাবে? পাসওয়ার্ডের মতন দর্শক চাহিদার ছবি নির্মাণ হলে চলচ্চিত্র আবার ঘুড়ে দাঁড়াবে, তা না হলে চলচ্চিত্রের ভবিষ্যত আরও মন্দের দিকে যাবে।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে