logo
রোববার ২২ সেপ্টেম্বর, ২০১৯, ৭ আশ্বিন ১৪২৬

  অনলাইন ডেস্ক    ০৪ জুলাই ২০১৯, ০০:০০  

সংবাদ সংক্ষপে

অস্কারের কমিটিতে চার ভারতীয়

তারার মেলা ডেস্ক

বিশ্ব চলচ্চিত্রের সবচেয়ে সম্মানজনক পুরস্কার অস্কার। অ্যাকাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেস সদস্যদের ভোটে মনোনীত ও সেরা হন বিজয়ীরা। এবার এতে যোগ দিতে ৫৯ দেশের ৮৪২ জন নতুন সদস্যকে আমন্ত্রণ জানানো হয়েছে। এর মধ্যে অর্ধেকই নারী। আর ২৯ শতাংশ আমন্ত্রিত শিল্পী-কুশলী শ্বেতাঙ্গ নন। ১ জুলাই এই ঘোষণা দেয়া হয়।

ভারতীয় তারকাদের মধ্যে ডাক পেয়েছেন অভিনেতা অনুপম খের। 'হোটেল মুম্বাই' (২০১৮) ও 'দ্য বিগ সিক' (২০১৭) ছবির কথা উলেস্নখ করা হয়েছে তার নামের পাশে। গীতিকার জাভেদ আখতারের মেয়ে জোয়া আখতারও আমন্ত্রণ পেয়েছেন। 'গলি বয়' ও 'জিন্দেগি না মিলেগি দোবারা' ছবি দুটি পরিচালনা করে খ্যাতি পেয়েছেন তিনি। স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ও পূর্ণদৈর্ঘ্য অ্যানিমেশন বিভাগ থেকে আমন্ত্রণ জানানো হয়েছে ভারতীয় নির্মাতা অনুরাগ কাশ্যাপকে। একাধিক নির্মাতার সঙ্গে বানানো 'ম্যাডলি' (২০১৬) ও 'বোম্বে টকিজ' (২০১৩) ছবি দুটির জন্য আন্তর্জাতিক অঙ্গনে তার পরিচিতি আছে। 'ফটোগ্রাফ' (২০১৯) ও 'দ্য লাঞ্চবক্স' (২০১৩) ছবির পরিচালক রিতেশ বাত্রা আমন্ত্রণ পেয়েছেন লেখক বিভাগে।

এবার আমন্ত্রণ পাওয়া বিখ্যাত তারকাদের কাতারে আছেন 'স্কাইফল' ছবির জন্য অস্কার পাওয়া ব্রিটিশ গায়িকা অ্যাডেল, 'অ্যা স্টার ইজ বর্ন' ছবির গান গেয়ে অস্কার জিতে নেয়া মার্কিন পপতারকা লেডি গাগা, 'স্পাইডার-ম্যান' তারকা টম হল্যান্ড, 'বস্ন্যাক প্যান্থার' তারকা লেটিটিয়া রাইট প্রমুখ।

আমন্ত্রিত সবাই যোগ দিলে অস্কারের সদস্য সংখ্যা ছাড়িয়ে যাবে ৯ হাজারের ঘর। তাদের ৩২ শতাংশ হবে নারী। আর ১৬ শতাংশ শিল্পী-কুশলী শ্বেতাঙ্গের বাইরে বিভিন্ন বর্ণের। ২০১৬ সাল থেকে নারী ও বিভিন্ন বর্ণের সদস্য যুক্ত করার দিকে জোর দেয় অ্যাকাডেমি কর্তৃপক্ষ। আগামী অস্কার অনুষ্ঠান হবে ২০২০ সালের ৯ ফেব্রম্নয়ারি।

৮ শিল্পী পেলেন জাতীয় চারুকলা পুরস্কার

তারার মেলা রিপোর্ট

বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে ১ জুলাই শুরু হয়েছে জাতীয় চারুকলা উৎসব। ওইদিন বিকালে হয় উৎসবের উদ্বোধনী অনুষ্ঠান। আর এই অনুষ্ঠানে ঘোষণা করা হয়েছে জাতীয় চারুকলা পুরস্কার বিজয়ীদের নাম। ২৩তম জাতীয় চারুকলা উৎসবে মোট ৮টি পুরস্কার প্রদান করা হয়েছে। বাংলাদেশ শিল্পকলা একাডেমি পুরস্কার পেয়েছেন শিল্পী কামরুজ্জামান। যার আর্থিক মূল্যমান ২ লাখ টাকা। ?চিত্রকলা, ভাস্কর্য, ছাপচিত্র, স্থাপনা- এই চারটি বিভাগে পুরস্কার পেয়েছেন যথাক্রমে শিল্পী রাফাত আহমেদ বাঁধন, শিল্পী তানভীর মাহমুদ, শিল্পী রুহুল করিম রুমী এবং শিল্পী সহিদ কাজী। প্রতিটির আর্থিক মূল্যমান ১ লাখ টাকা। এ ছাড়াও বেঙ্গল ফাউন্ডেশন পুরস্কার পেয়েছেন শিল্পী উত্তম কুমার তালুকদার, দীপা হক পুরস্কার পেয়েছেন সুমন ওয়াহিদ, চিত্রশিল্পী কাজী আনোয়ান হোসেন পুরস্কার পেয়েছেন শিল্পী ফারিয়া খানম তুলি।

\হসোমবার বিকাল ৫টায় একাডেমির জাতীয় চিত্রশালায় অনুষ্ঠিত হয় উদ্বোধনী অনুষ্ঠান। শুরুতে একাডেমির যন্ত্রশিল্পীরা অর্কেস্ট্রা পরিবেশন করেন। প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমাম প্রদর্শনীর উদ্বোধন করেন এবং বিজয়ী শিল্পীদের হাতে পুরস্কার তুলে দেন। প্রধান অতিথির বক্তব্যে অংশগ্রহণকারী সব শিল্পীকে অভিনন্দন জানিয়ে এইচ টি ইমাম বলেন, 'এটি চমৎকার একটি প্রদর্শনী হবে। দেশ-বিদেশে আমাদের শিল্পীদের যথেষ্ট মর্যাদা আছে। সবাইকে উপযুক্ত মূল্য দিয়ে শিল্পকর্ম ক্রয় করার আহ্বান জানাই।' উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, সাংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি এবং বরেণ্য চিত্রশিল্পী মনিরুল ইসলাম। একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীর সভাপতিত্বে স্বাগত বক্তব্য দিয়েছেন চারুকলা বিভাগের পরিচালক শিল্পী আশরাফুল আলম পপলু।

২শ' কোটির ঘরে 'কবির সিং'

তারার মেলা ডেস্ক

বক্সঅফিসে ঝড় তুলেছে শহিদ কাপুরের নতুন সিনেমা 'কবির সিং'। ছবিটি দেখতে হুমড়ি খেয়ে পড়েছে দর্শকরা। নানা সমালোচনার মধ্যেই দর্শক হলে ভিড় করছেন ছবিটি দেখার জন্য। তাই মুক্তির পাঁচ দিনের মধ্যেই ১০০ কোটির ক্লাবে পৌঁছায় ছবিটি। এবার ২০০ কোটির মাইল ফলক ছুঁতে যাচ্ছে সিনেমাটি। 'নারীবিদ্বেষী', 'পুরুষতান্ত্রিক' সিনেমা আখ্যা দিয়ে অনেকেই কঠোর সমালোচনা করলেও বক্সঅফিসে নিজের গতিতেই এগিয়ে চলেছে সন্দীপ রেড্ডি বাঙ্গা পরিচালিত ছবিটি। এতে প্রধান দুই চরিত্রে অভিনয় করেছেন শহিদ কাপুর ও 'লাস্ট স্টোরিস' খ্যাত কিয়ারা আদভানি। চলচ্চিত্র সমালোচক ও বাণিজ্য বিশ্লেষক তরুণ আদর্শ টুইটার বার্তায় জানিয়েছেন, মুক্তির দশম দিনে ১৭৫ কোটির ঘরে প্রবেশ করেছে 'কবির সিং'। দ্বিতীয় সপ্তাহের শুক্রবার ১২.২১ কোটি, শনিবার ১৭.১০ কোটি, রোববার ১৭.৮৪ কোটি আয় করে ছবির মোট আয় দাঁড়িয়েছেন ১৮১.৫৭ কোটি রুপি। তরুণ আদর্শ আরও জানান, প্রথম সপ্তাহে 'কবির সিং' আয় করেছে ১৩৪.৪২ কোটি রুপি, দ্বিতীয় সপ্তাহে ৪৭.১৫ কোটি রুপি। সব মিলিয়ে এ পর্যন্ত ছবিটির আয় ১৮১.৫৭ কোটি রুপি।গত ২১ জুন ভারতের তিন হাজার ১২৩টি প্রেক্ষাগৃহে মুক্তি পায় 'কবির সিং'।

দুর্গাপূজায়

অপু-বাপ্পী জুটির অভিষেক

তারার মেলা রিপোর্ট

ঈদে নয়, দুর্গাপূজাকে কেন্দ্র করে মুক্তি পাবে দেবাশীষ বিশ্বাস পরিচালিত চলচ্চিত্র 'শ্বশুরবাড়ি জিন্দাবাদ-২'। এই ছবির মধ্য দিয়ে অভিষেক হচ্ছে অপু বিশ্বাস-বাপ্পী চৌধুরী জুটির। সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় উৎসবে দর্শক মাতাবে বলে মনে করেন পরিচালক। পরিচালনার পাশাপাশি ছবির চিত্রনাট্য করেছেন দেবাশীষ বিশ্বাস। ছবির মুক্তি নিয়ে তিনি বলেন, 'বাংলাদেশে ঈদকে কেন্দ্র করে বড় বাজেটের ছবি মুক্তি পেলেও পূজাকে কেন্দ্র করে তেমন কোনো চলচ্চিত্র মুক্তি পায় না। যে কারণে আমরা চিন্তা করেছি, ছবিটি সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় উৎসব দুর্গাপূজায় মুক্তি দেব। যদিও ঈদের আগেই ছবিটি শেষ করে সেন্সর বোর্ডে জমা দেব। উৎসবগুলোতে দর্শক বিনোদনমূলক ছবি দেখতে চায়। আমি এই ছবির মধ্যে দর্শকদের পূর্ণ বিনোদন দেব। ছবিতে দর্শক বিনোদনের পাশাপাশি পাবে বাপ্পী চৌধুরী ও অপু বিশ্বাস জুটি।

প্রায় ৭০টি ছবিতে আমরা অপুকে দেখেছি শাকিব খানের সঙ্গে। এই প্রথম বাপ্পী চৌধুরীর সঙ্গে দর্শক তাকে দেখতে পাবেন। আশা করি, ছবিটি সবার পছন্দ।'

'শ্বশুরবাড়ি জিন্দাবাদ-২' ছবিটি প্রযোজনা করেছে বেঙ্গল মাল্টিমিডিয়া লিমিটেড। দীর্ঘ ১৮ বছর পর নির্মাতা দেবাশীষ বিশ্বাস 'শ্বশুরবাড়ি জিন্দাবাদ-২' ছবির দ্বিতীয় পর্ব নির্মাণ করছেন। ২০০১ সালে দেবাশীষ পরিচালিত, রিয়াজ-শাবনূর অভিনীত 'শ্বশুরবাড়ি জিন্দাবাদ-২' ছবিটি মুক্তি পেয়েছিল।

দক্ষিণি ছবিতে নায়িকাদের

ভেজা বন্ধ!

তারার মেলা ডেস্ক

তীব্র পানি সংকটে ভুগছে ভারতের দক্ষিণের রাজ্য তামিলনাড়ু। ঘণ্টার পর ঘণ্টা লাইনে দাঁড়িয়েও অনেকে পানি পাচ্ছেন না। পানির এমন হাহাকারে বোতলজাত পানিও বিক্রি হচ্ছে দ্বিগুণ দামে।

সারাদেশে পানির এমন হাহাকারে উলেস্নখযোগ্য এক সিদ্ধান্ত নিয়েছে দক্ষিণি সিনেমা ইন্ডাস্ট্রি। পরিচালক এবং প্রযোজকরা জানিয়েছেন, এখন থেকে সিনেমায় আর বৃষ্টির দৃশ্য থাকবে না। বৃষ্টির দৃশ্য ধারণ করতে গিয়ে তারা আর পানি নষ্ট করবেন না। এর ফলে সিনেমায় আর নায়ক-নায়িকাদের বৃষ্টিতে ভিজতে দেখা যাবে না।

এ নিয়ে তামিল পরিচালক জি ধনঞ্জয়ন ভারতীয় গণমাধ্যমকে জানিয়েছেন, 'বৃষ্টির দৃশ্য এখন এড়িয়ে যাওয়া হচ্ছে। বেশি পরিমাণে পানি অপচয় অপরাধের সমান। সাধারণ মানুষকেও আমরা বার্তা দেয়ার চেষ্টা করছি যাতে পানির অপচয় না করা হয়।'

ভারতের বিভিন্ন সংবাদ মাধ্যমে বলা হচ্ছে, এমনিতেই অনেকদিন ধরে বৃষ্টির দৃশ্যে শুটিং করার জন্য দক্ষিণের পরিচালকরা হায়দরাবাদ কিংবা মুম্বাইকে বেছে নিতেন। কারণ, চেন্নাইতে শুটিং ফ্লোরে পানি সংকট অনেকদিন ধরেই চলছে। এর আগেও রজনীকান্তের বিখ্যাত ছবি 'কালা'র একটি বৃষ্টির দৃশ্য শুটিং হয়েছিল মুম্বাইয়ে।

বকেয়া টাকা ফেরত পেতে উত্তাল টালিগঞ্জ

তারার মেলা ডেস্ক

কদিন আগেই অভিনয় শিল্পী ও কলাকুশলীদের বকেয়া টাকা ফেরত পাওয়ার জন্য মুখ খুলেছিলেন কলকাতার জনপ্রিয় অভিনেতা প্রসেনজিৎ। এরপর দেব, কোয়েল-শুভশ্রীরাও এ নিয়ে কথা বলেছেন। তবুও পার্শ্বচরিত্রে অভিনয় করা অনেক অভিনয় শিল্পী ফেরত পায়নি বকেয়া টাকা। এবার বকেয়া টাকা ফেরত পেতে আন্দোলনের ডাক দিয়েছে কলকাতার সিনে ভিডিও অ্যান্ড স্টেজ সাপস্নায়ার ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন।

কলকাতায় শুটিংয়ের জন্য আলো, ক্যামেরা, পোশাক, গাড়িসহ প্রয়োজনীয় বিভিন্ন সরঞ্জামের জোগান দেয়া সমস্ত সাপস্নায়ারদের টাকা বহু বছর ধরে বকেয়া পড়ে আছে। দেনদরবার করেও মিটছে না সমস্যা। ফলে বাধ্য হয়েই গত সোমবার তারা সংবাদ সম্মেলন করেছেন।

জানা গেছে, রানা সরকার ও সুব্রত রায়ের প্রযোজনায় নির্মিত ধারাবাহিকগুলোতে ইকুইপমেন্ট বাবদ বকেয়া আছে কয়েক কোটি টাকা। সাপস্নায়ার ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের দাবি, এসব প্রযোজক অ্যাসোসিয়েশনের সদস্য না হওয়ায় সমস্যা হচ্ছে।

সাপস্নায়ারদের টাকা না পাওয়ার প্রসঙ্গে অভিনেতা কৌশিক সেন বলেন, 'দীর্ঘদিন পর রানা সরকার আর্টিস্ট ও টেকনিশিয়ানদের পাওনা টাকা দিতে শুরু করেছেন, আমি বলব সাপস্নায়ারদেরও পাওনা টাকা উনি মিটিয়ে দিন।'

অভিনেত্রী অনুরাধা রায় বলেন, সাপস্নায়ারদের টাকা দেয়া হচ্ছে না শুনে খারাপ লাগল। তাদের ছাড়া ওনার শুটিং কী করে হলো? পাওনা টাকা দিয়ে দিলে খুশি হব।'
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে