logo
রোববার ২২ সেপ্টেম্বর, ২০১৯, ৭ আশ্বিন ১৪২৬

  রায়হান রহমান   ০৪ জুলাই ২০১৯, ০০:০০  

টলিউড নায়িকাদের নয়া মিশন

টলিউড নায়িকাদের নয়া মিশন
কোয়েল মলিস্নক
কলকাতার বাণিজ্যিক ছবির যৌবনকাল এখন শেষ লগ্নে। ক্রমশ জৌলুস হারাচ্ছে তথাকথিত বাণিজ্যিক ধারার ছবি। ঈদ হোক কিংবা পূজা, পশ্চিমবঙ্গের প্রেক্ষাগৃহগুলোতে দর্শকখড়া লেগেই আছে। বাণিজ্যিক ছবির এমন আকালের সময়ে মাথা উঁচু করে দাঁড়িয়েছে গল্পভিত্তিক ও শিল্পনির্ভর চলচ্চিত্রগুলো। আর এ কারণেই বদলে যাচ্ছে দৃশ্যপট। টালিগঞ্জের সিনেমার নতুন এ সমীকরণে নিজেদের টিকিয়ে রাখতে নায়িকা তকমা ছেড়ে অভিনেত্রী হয়ে উঠতে চাইছেন তারা। সময়ের আলোচিত বাণিজ্যিক ছবির নায়িকারা এখন ঝুঁকছেন বিকল্প কিংবা শিল্পভিত্তিক সিনেমায়।

এই আলোচনায় প্রথমেই নাম আসে কলকাতার জনপ্রিয় অভিনেত্রী শ্রাবন্তী চ্যাটার্জির। বিভিন্ন কারণেই বছর জুড়ে আলোচনার 'হট কেক' এ নায়িকা। তবুও পরিসংখ্যান বলছে, শেষ কয়েক বছরে সাফল্যের দেখা নেই বাণিজ্যিক ছবিতে। অনেকটা বাধ্য হয়েই কাজ করছেন শিল্পভিত্তিক বা আর্ট ফিল্মে। সম্প্রতি যুক্ত হয়েছেন 'ছবিয়াল' নামের একটি আর্ট ফিল্মের সঙ্গে। এটি পরিচালনা করছেন মানস বুস। আগামী মাসের ১৫ জুলাই থেকে শুরু হবে এর শুটিং। এ সিনেমায় প্রথমবারের মতো জুটি বাঁধতে চলেছেন কলকাতার আরেক জনপ্রিয় অভিনেতা শাশ্বত চট্টোপাধ্যায়ের সঙ্গে। ভারতীয় গণমাধ্যমের মতে, এ ছবিতে জমিদারের বউ হয়েও প্রেম করতে দেখা যাবে হাবুল নামের এক ফটোগ্রাফারের সঙ্গে। মূলত ত্রিভুজ প্রেমের গল্প নিয়ে তৈরি হয়েছে এর চিত্রনাট্য। ছবিটির চিত্রনাট্য লিখেছেন কৌশিক বসু। আর আগেও 'গয়নার বাক্স' নামের একটি আর্টফিল্ম মুক্তি পেয়েছিল শ্রাবন্তীর। তাতে বেশ সাড়াও পেয়েছিলেন তিনি। এ ছাড়া আগামীকাল মুক্তি পাচ্ছে শ্রাবন্তী অভিনীত আর্ট ফিল্ম 'ভূতচক্র প্রাইভেট লিমিটেড'।

কলকাতার বাণিজ্যিক সিনেমায় দীর্ঘদিনের আস্থার নাম কোয়েল মলিস্নক। ব্যবসায় সফল হয়নি এমন সিনেমা তার ক্যারিয়ারে কমই আছে। তারপরেও এবারের ঈদে সুপারস্টার জিতের সঙ্গে দর্শক টানতে পারেনি তার 'শেষ থেকে শুরু' চলচ্চিত্রটি। মন্দার যুগে অনেকটা বাধ্য হয়েই ঝুঁকছেন শিল্পভিত্তিক সিনেমায়। সম্প্রতি অভিনয়ে নাম লিখেছেন 'মিতিন মাসি' নামের একটি শিল্পভিত্তিক চলচ্চিত্রে। রগরগে কমার্শিয়াল সিনেমার এ নায়িকা এখন প্রস্তুত গোয়েন্দাগিরি করতে। পরিচালক অরিন্দম শীল কদিন আগেই কোয়েল মলিস্নকের এ সিনেমার লুক প্রকাশ্যে এনেছেন। এতে কোয়েলকে দেখা গেছে অফ হোয়াইট রঙের শাড়ি ও মেরুন রঙের বস্নাউজে। আর চোখে ছিল বড় গস্নাসের চশমা। জানা গেছে, সুচিত্রা ভট্টাচার্যের গল্পের আদলেই সাজানো হয়েছে কোয়েল মলিস্নককে।

মন্দার কবলে পড়ে বাণিজ্যিক ছবিকে বিদায় বলতে চলেছেন কলকাতার আরেক জনপ্রিয় নায়িকা শুভশ্রী। অভিনেতা ঋত্বিককে সঙ্গে নিয়ে সম্প্রতি শুটিং শেষ করেছেন 'পরিণীতা' নামের একটি আর্ট ফিল্মের।

কদিন আগে এ ছবির মোশন পোস্টার প্রকাশ্যে আনেন পরিচালক রাজ চক্রবর্তী। 'পরিণীতা'র মোশন পোস্টারে পরিচালক ভিন্ন এক আবহ তৈরি করার চেষ্টা করেছেন। এতে জানালার পেছন থেকে দেখা যাচ্ছে হাওড়া ব্রিজ, ভেসে আসছে লঞ্চের শব্দ। আর এদিকে জানালার এপারে বসে থাকতে দেখা যাচ্ছে শুভশ্রী ও ঋত্বিককে। শুভশ্রীর পরনে প্রিন্টেড ফ্রক, মাথায় বাঁধা বেণি, আর ঋত্বিকের এক হাতে বই, আর অন্যহাতে সে টেনে ধরেছে শুভশ্রীর বেণি।

এ ছবিটি নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে শুভশ্রী লিখেন, 'আমার গোটা এমন অদ্ভুত অভিজ্ঞতা আর হয়নি। মেহুলের (চরিত্রের নাম) কথা আমার সবসময় মনে পড়বে। মনে পড়বে বললে ভুল হবে- এই চরিত্রটি সবসময়ের জন্য আমার সঙ্গেই থাকবে। ভীষণ উপভোগ করেছি।'
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে