logo
রবিবার, ০৮ ডিসেম্বর ২০১৯, ২৩ অগ্রহায়ণ ১৪২৬

  অনলাইন ডেস্ক    ২২ আগস্ট ২০১৯, ০০:০০  

ঈদের আলোচিত নাটক

ঈদের আলোচিত নাটক
'গোলাপী কামিজ' নাটকের একটি দৃশ্য
রায়হান রহমান

ঈদের টিভি আয়োজন শেষ হতে না হতেই দর্শক মহলে শুরু হয়েছে এ নিয়ে আলোচনা-সমালোচনা। কেউ বলছেন, এ নাটকটি সেরা; কেউবা আওড়াচ্ছেন আরেকটির নাম। আবার কেউ কেউ সমালোচনার তীরে ধুয়ে দিচ্ছেন সমস্ত ঈদ আয়োজন। এত তর্ক-বির্তকের মাঝেও গুটি কয়েক নাটক দর্শকের মন ছুঁয়ে গেছে।

এমন মন ছুঁয়ে যাওয়া নাটকের তালিকায় সবার উপরে রাখা যায় সাজিন আহমেদ বাবু পরিচালিত 'উবার' নাটকটিকে। নাটকের গল্প ও অভিনয় শিল্পীদের সাবলীল অভিনয়ের জন্য বাজেট স্বল্পতার বিষয়টি চোখ এড়িয়ে গেছে। পুরো নাটক জুড়ে ছিল ইমোশনের ফুলঝুরি। নাটকটিতে বাবা চরিত্রে অভিনয় করেছেন তারিক আনাম খান ও মেয়ে চরিত্রে অভিনয় করেছেন সাবিলা নূর। আর সাবিলা নূরের বিপরীতে অভিনয় করেছেন তৌসিফ মাহবুব। মূলত শক্তিশালী গল্পের জোড়েই সুধী মহলে নাটকটি বেশ প্রশংসিত হয়েছে। টেলিভিশনে প্রচারিত হওয়ার পর নাটকটি অবমুক্ত করা হয় ইউটিউবেও। একদিনের মধ্যেই 'উবার' নাটকটি রেকর্ডসংখ্যক ভিউ হয়েছে। পৌঁছে গেছে সারে চার লাখ ভিউয়ের ঘরে।

তালিকায় এর পরেই রাখা যায় কাজল আরেফিন অমি পরিচালিত 'ব্যাচেলর ঈদ' নাটকটি। পাঁচজন ব্যাচেলর নানা কারণে পরিবারের সঙ্গে ঈদ উদযাপন করতে পারে না। ফলে তারা সিদ্ধান্ত নেয় ঢাকাতেই পাঁচজনে মিলে কোরবানি দিবে। এ নিয়ে ঘটতে থাকে বেশ মজার মজার কাহিনী। যদিও নাটকটির গল্প নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে সমালোচনাও কম হচ্ছে না। তবে সমালোচনা উতরে সাধারণ দর্শক নাটকটিকে বেশ পছন্দ করেছে। এতে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন তৌসিফ, মিশু, সাব্বির, শামীম, পলাশ ও চাষি।

দর্শক মহলে প্রশংসা পেয়েছে 'সাবলেট' নাটকটিও। এর মধ্যে সাবলেট নাটকটি দর্শকের অকুণ্ঠ সমর্থন পেয়েছে। এতে দেখা যায়, স্ত্রী সন্তান নিয়ে বাসাভাড়া করে থাকছিলেন এক পুরুষ। সেই বাসাতেই সাবলেট হিসেবে উঠেন পুরনো প্রেমিকা। সেটা প্রেমিকের অজান্তে। দেখা হওয়ার পর চমকে যায় দুজন। মনে পড়ে পুরনো সব স্মৃতি। দুটি মানুষ চাপা কষ্ট নিয়ে চলতে থাকেন। অপূর্ণ রুবেলের গল্পে নাটকটি নির্মাণ করেছেন মিজানুর রহমান আরিয়ান। এতে অভিনয় করেছেন অপূর্ব, পূর্ণিমা, ফেরদৌস মম ও সাহানা মুন্নি। এ ছাড়াও মিথিলা ও অপূর্বকে নিয়ে একই নির্মাতার লাইফ ইন্সু্যরেন্স নাটকটিও প্রশংসায় ভাসছে। এর গল্প ও নির্মাণশৈলিতে মুগ্ধ হয়েছেন দর্শক।

আলোচনায় উঠে এসেছে মহিদুল মহি পরিচালিত 'গোলাপি কামিজ' নাটকটি। অপূর্ব ও মেহজাবিনের ফুটফুটে রসায়নের মধ্য দিয়ে মধ্যবিত্ত পরিবারের টানাপড়েনের গল্প দেখানো হয়েছে। নাটকটির প্রাণ ছিল গল্পের উপস্থপনা। এর ফলে দ্রম্নত দর্শকপ্রিয়তা পেয়েছে 'গোলাপি কামিজ'।

তবে এত সব নাটকের মধ্যে এবারের ঈদে সবচেয়ে বড় চমক মাহবরুর রশিদ বান্না পরিচালিত 'আশ্রয়' নাটকটি। নাটকের সবচেয়ে চমকে দেয়া দৃশ্য ছিল তাহসান খানের বাবা হিসেবে মোশাররফ করিমকে উপস্থাপন করা। যদিও এতে তিনি আপন বাবা নন, ছিলেন বৃদ্ধাশ্রম থেকে নিয়ে আসা বাবা। সেই বাবার আশ্রয়ে থাকার বিভিন্ন বিষয় নিয়ে নির্মিত হয়েছে এ নাটকটি। এতে বিভিন্ন চরিত্রে তাহসান খান ও নুসরাত ইমরোজ তিশা, মোশাররফ করিম ও জাকিয়া বারী মম অভিনয় করেছেন। নাটকটি ইতোমধ্যেই সামাজিক যোগাযোগ মাধ্যমের কল্যাণে ভাইরাল হয়ে গেছে। অনেকেই নাটকটি সম্পর্ককে ইতিবাচক মন্তব্য করছেন।

এগুলো ছাড়াও নির্মাতা সাগর জাহানের 'মায়া সবার মতো হয় না', অনিমেষ আইচের 'ফেরা', মারুফ মিঠুর ' সেই রকম বাকি খোর', মহিদুল মহিমের 'প্রশংসায় পঞ্চমুখ' ও আশফাক নিপুণের 'এই শহরে' এবং মিজানুর রহমান আরিয়ানের 'রঞ্জনা আমি আবার আসব'সহ বেশ কিছু নাটক বেশ প্রশংসা কুড়াচ্ছে।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে