logo
মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর, ২০১৯, ২ আশ্বিন ১৪২৬

  মাসুদুর রহমান   ২৯ আগস্ট ২০১৯, ০০:০০  

ঢালিউড তারকাদের বলিউড মিশন

ভারতীয় বাংলা ছবি, তথা কলকাতার ছবিতে বাংলাদেশি তারকাদের অভিনয় আজকের কোনো বিষয় নয়, কয়েক দশক ধরেই কলকাতার ছবিতে সুনামের সঙ্গে অভিনয় করে আসছেন বাংলাদেশি অভিনয় শিল্পীরা। কিন্তু বিশ্বের অন্যতম বড় ফিল্ম ইন্ডাস্ট্রি বলিউডে অভিনয়ের সুযোগ ক'জনার হয়! এমন একটি পস্নাটফর্মে অভিনয় করার বিষয়টা স্বপ্নই বটে। তবে, সেই স্বপ্ন অনেক আগেই পূরণ করেছেন বাংলাদেশের কয়েকজন চলচ্চিত্র শিল্পী। এরই ধারাবাহিকতায় পরপর সম্প্রতি বলিউডে যাত্রা শুরু হয়েছে হালের জনপ্রিয় কয়েকজন অভিনয় শিল্পীর।

ঢালিউড তারকাদের বলিউড মিশন
ইমপ্রেস টেলিফিল্মের 'দারুচিনি দ্বীপ' দিয়ে চলচ্চিত্রে পা রেখেছিলেন লাক্স-চ্যানেল আই সুপারস্টার খ্যাত অভিনেত্রী জাকিয়া বারী মম। ছবিটির জন্য জাতীয় চলচ্চিত্র পুরস্কারও পেয়েছিলেন। এরপর ছোটপর্দার তারকা হিসেবে আবির্ভূত হলেও 'ছুঁয়ে দিলে মন' দিয়ে বড় পর্দায় সাড়া ফেলে দিয়েছিলেন তিনি। এবার দেশের গন্ডি পেরিয়ে বিদেশি ছবিতেও অভিনয় করছেন এ অভিনেত্রী। কিছুদিন আগে হিন্দি ছবিতে অভিনয়ের জন্য চুক্তিবদ্ধ হয়েছেন। ছবির নাম 'ম্যাক্স কী গান'।

ফয়সাল সাইফের লেখা ও প্রযোজনায় ছবিটি পরিচালনা করেছেন সামির খান। ১৬ আগস্ট থেকে ভুটানের বিভিন্ন লোকেশনে এ ছবির শুটিং শুরু হয়েছে। শুটিংয়ের জন্য এ মুহূর্তে মম সেখানেই অবস্থান করছেন। এতে তাকে দেখা যাবে একজন সিবিআই অফিসারের চরিত্রে। জীবনের প্রথম বলিউডে অভিনয়ের খবর ফেসবুকে জানিয়েছেন জাকিয়া বারী মম। তিনি 'ম্যাক্স কী গান' ও তার নিজের একটি ছবি দিয়ে লিখেছেন: আমার প্রথম হিন্দি ভাষার ছবি, শুটিং শুরু হলো ভুটানে। প্রথমবার হিন্দি ছবিতে অভিনয় প্রসঙ্গে মম বলেন, 'একটি আন্তর্জাতিক সিনেমার টিমের সঙ্গে কাজ করার অভিজ্ঞতা দারুণ। এই অভিজ্ঞতা আমার আগামী দিনের পথচলায় নিঃসন্দেহে অনেক কাজে লাগবে। সবচেয়ে বড় কথা এ ছবিটি আমাকে চূড়ান্ত করার আগে সংশ্লিষ্টরা আমার কাজ ও অর্জন সম্পর্কে ভালোভাবে জেনেই নির্বাচিত করেছেন। সিবিআই অফিসার চরিত্রটি নিজের মধ্যে ধারণ করার জন্য যথেষ্ট সময় দিয়েছেন। আমি তা নিজের মধ্যে ধারণ করেই কাজ শুরু করেছি। অভিনয় জীবনের নতুন আরেক দিগন্তের শুভ সূচনা হলো। সবার কাছে দোয়া চাই যেন আমার চরিত্রটি যথাযথভাবে ফুটিয়ে তুলতে পারি।'

একই ছবিতে অভিনয় করছেন বাংলাদেশের আরেক তারকা কোরিওগ্রাফার এডলফ খান। তরুণ হিসেবে সুনাম অর্জন করেছেন। দেশের বেশ কিছু ছবিতে কোরিওগ্রাফি করে প্রশংসাও পেয়েছেন। এবার তিনি দেশের গন্ডি পেরিয়ে পাড়ি দিচ্ছেন বলিউডে। মুম্বাই ইন্ডাস্ট্রির ছবিতে অভিনয় করবেন তিনি। বলিউডের ছবিতে অভিনয় প্রসঙ্গে এডলফ খান বলেন, 'সম্পূর্ণ ভিন্ন আঙ্গিকের ছবি এটা। ছবিতে নোমান খান দ্য লিজেন্ড চরিত্রে অভিনয় করতে যাচ্ছি। চরিত্রটি অনেকটা কমিক ধরনের হলেও একটা নেগেটিভ ছায়া আছে এর মধ্যে। অনেক গুরুত্বপূর্ণ ও দুঃসাহসিক একটা চরিত্র। সবার দোয়া চাই, যেন ভালোভাবে নিজের কাজটি করতে পারি।'

ফয়সাল সাইফ এর আগে বাংলাদেশের নিরবকে নিয়ে 'শয়তান' নামের একটি ছবি নির্মাণ করেছেন। ছবিটি মুক্তির অপেক্ষায় রয়েছে। ছবিতে প্রধান চরিত্রে অভিনয় করেছেন নিরব। 'শয়তান' ছবিটি ভৌতিক ঘটনা নিয়ে তৈরি হয়েছে। ছবির কাহিনী সত্য ঘটনা অবলম্ব্বনে নির্মাণ হয়েছে বলে জানান গল্পের লেখক ফয়সাল সাইফ। ছবিতে বাংলাদেশের নিরব, ভারতের কবিতা রাধে শ্যাম ছাড়াও আরো অভিনয় করেছেন পাকিস্তানি শিল্পী মিরা খান।

জাতীয় পুরস্কারপ্রাপ্ত নায়িকা শিমলা বেশ অনেক বছর অভিনয় থেকে দূরে। দেশের ছোটপর্দায় দুয়েকটি কাজে তাকে দেখা গেলেও বড় পর্দায় তাকে অনেকদিন দেখা যায় না। তবে, গত বছর বলিউড ছবিতে নাম লিখেয়েছেন তিনি। কিংস এন্টারটেইনমেন্ট প্রযোজিত ও অর্পণ রায় চৌধুরী পরিচালিত হিন্দি ছবি 'সফর'-এ মুখ্য চরিত্রে অভিনয় করেছেন বলে জানা গেছে। চলতি বছরের মাঝামাঝি সময়ে সিমলা জানান, বলিউডের জনপ্রিয় অভিনেতা ও প্রযোজক গোবিন্দের নিজস্ব প্রযোজনা প্রতিষ্ঠানের নতুন চলচ্চিত্রে অভিনয় করতে যাচ্ছেন শিমলা।

সোশ্যাল মিডিয়ায় জনপ্রিয় হয়ে ওঠা হিরো আলম দেশের বিজ্ঞাপন, নাটক ও চলচ্চিত্রের পর বলিউডের খাতায় নাম লেখান গত বছরের শেষের দিকে। বলিউডের পূর্ণদৈর্ঘ্য একটি চলচ্চিত্রে অন্যতম ভূমিকায় অভিনয় করাতে তাকে চূড়ান্ত করেন ভারতের নির্মাতা প্রভাত কুমার। ছবির নাম 'বিজু দ্য হিরো'। ছবির পরিচালক প্রভাত কুমার জানিয়েছিলেন, 'আমরা এমন একটি ছবি করতে যাচ্ছি যেখানে হিরো আলমের মতোই হালকা-পাতলা ধরনের একজন অভিনেতা দরকার। ছবিটিতে তিনি 'মূক' চরিত্রে অভিনয় করবেন। পুরো ছবিটার গল্প আবর্তিত হবে তাকে ঘিরে। আমরা হিরো আলমের খোঁজ পাই সোশ্যাল মিডিয়ায়। এরপর ভারতের বেশ কয়েকটি পত্রিকাতেও তার সম্পর্কে প্রতিবেদন দেখি। আমরা যে চরিত্র খুঁজছিলাম মনে হচ্ছিল এটা তিনি করতে পারবেন।' পরিচালক জানিয়েছিলেন, এ ছবিতে একজন বলিউড অভিনেত্রীকেই দেখা যাবে হিরো আলমের বিপরীতে।

লাক্স সুপার স্টার বিদ্যা সিনহা মিম সম্প্রতি ভারতের মুম্ব্বাইয়ের নামকরা ফ্যাশন হাউস 'বিনয়'-এর শুভেচ্ছাদূত হয়েছেন। গত ২৮ জুন মিম প্রতিষ্ঠানের ফটোশুটে অংশ নিয়েছিলেন। ইউনিটের তিন শতাধিক মানুষের উপস্থিতিতে মিমের ছবি তোলেন বিখ্যাত ফটোগ্রাফার নরেন বলস্না। প্রতিষ্ঠানের শুভেচ্ছা হওয়ার সুবাধে ইতোমধ্যে মিম ভারতে পরিচিত পেয়েছেন ব্যাপক। এরই ধারাবাহিকতায় মিম ভারতের 'বিনয়'-এর মডেল হওয়ার সুযোগ পান। বাংলা ছবির এ সময়ের আলোচিত দুটি নাম হলো সিয়াম আহমেদ ও পূজা চেরী। এ জুটি 'জ্বলন' নামে বলিউডের ছবিতে অভিনয় করতে যাচ্ছেন বলে গত বছরের শেষের দিকে ঘোষণা দিয়েছিলেন জাজ মাল্টিমিডিয়ার কর্ণধার আব্দুল আজিজ। জানিয়েছিলেন ছবিটি নির্মাণ করবেন বলিউডের কোরিওগ্রাফার ও নির্মাতা জায়েস প্রধান। তবে এর পর ছবিটি নিয়ে আর কোনো খবর নেই। ২০১৫ সালে বলিউড তারকা ইমরান হাশমী ও নওয়াজউদ্দিন সিদ্দিকের বিপরীতে 'গাওয়াহ্‌ : দ্য উইটনেস' নামে বলিউডের একটি ছবিতে ফারিয়ার অভিনয় করার কথা ছিল।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে