শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

বিশ্ব মাতাচ্ছে 'মেড ইন বাংলাদেশ'

নতুনধারা
  ০২ জানুয়ারি ২০২০, ০০:০০
'মেড ইন বাংলাদেশ' চলচ্চিত্রের একটি দৃশ্য

বিনোদন রিপোর্ট

নারীর আত্মনির্ভরশীলতায় পোশাকশিল্পের ভূমিকার আলোকে দৃঢ়চেতা নারী পোশাক শ্রমিকদের সংগ্রাম ও সাফল্যের গল্প তুলে ধরে নির্মিত হয়েছে চলচ্চিত্র 'মেড ইন বাংলাদেশ'। বাংলাদেশে এখনও মুক্তি পায়নি চলচ্চিত্রটি। তবে তার আগেই বিশ্বদরবারে প্রশংসা কুড়াচ্ েছ লেখক-পরিচালক রুবাইয়াত হোসেন পরিচালিত 'মেড ইন বাংলাদেশ'। শুধু তাই নয়, চলচ্চিত্রটি এরই মধ্যে দেশ-বিদেশের বেশ কয়েকটি নামকরা পুরস্কার অর্জন করেছে। গত ৪ ডিসেম্বর ইউরোপের বিভিন্ন দেশের ৭১টি হলে মুক্তি পেয়ে চলচ্চিত্রটি পঞ্চম সপ্তাহে এসেও দেশগুলোর ৬৪টি হলে প্রদর্শিত হচ্ছে। আর চলতি বছরে কানাডা ও আমেরিকাসহ অন্যান্য দেশে মুক্তির জন্য ইতিমধ্যেই চুক্তিবদ্ধ হয়েছে ছবিটি। একই সাথে বাংলাদেশেও মুক্তি দেয়ার পরিকল্পনা চলছে বলে জানালেন চলচ্চিত্রটির অন্যতম প্রযোজক আদনান ইমতিয়াজ আহমেদ।

'মেড ইন বাংলাদেশ' চলচ্চিত্রে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন রিকিতা নন্দিনী শিমু, নভেরা হোসেন, দীপান্বিতা মার্টিন, পারভীন পারু, মায়াবি মায়া, মোস্তফা মনোয়ার, শতাব্দী ওয়াদুদ, জয়রাজ, মোমেনা চৌধুরী, ওয়াহিদা মলিস্নক জলি ও সামিনা লুৎফা প্রমুখ। এছাড়া বিশেষ দুটি চরিত্রে অভিনয় করেছেন মিতা চৌধুরী ও ভারতের শাহানা গোস্বামী। এর আগে টরেন্টো চলচ্চিত্র উৎসবে ওয়ার্ল্ড প্রিমিয়ার হয়েছিল 'মেড ইন বাংলাদেশ'র। এছাড়া ৬৩তম বিএফআই লন্ডন চলচ্চিত্র উৎসব ছাড়াও বিভিন্ন গুরুত্বপূর্ণ আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে সমাদৃত ও পুরস্কৃত হয়েছে চলচ্চিত্রটি। ইতালির টোরিনো চলচ্চিত্র উৎসবে ইন্টারফেদি পুরস্কার এবং ফ্রান্সের এমিয়েন্স আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে সেরা দর্শক পুরস্কার ও জুরি পুরস্কারসহ মোট ৩টি পুরস্কার জিতে নিয়েছে এই চলচ্চিত্র।

এবার আরও একটি সাফল্য যুক্ত হলো এই চলচ্চিত্রে। বিশ্বের শীর্ষস্থানীয় হোম ভিডিও পস্নাটফর্ম ক্রাইটেরিয়ন কালেকশনের চলচ্চিত্র সাময়িকী দ্য কারেন্ট 'দশের দশকের গুপ্তধন' নামে ১০টি চলচ্চিত্রের তালিকা প্রকাশ করেছে। যেখানে স্থান করে নিয়েছে বাংলাদেশি পরিচালক রুবাইয়াত হোসেন পরিচালিত 'মেড ইন বাংলাদেশ' ছবিটি। এ তালিকায় আরও রয়েছে টমি লি জোন্সের কান্‌?-এ গোল্ডেন-পাম নমিনেটেড 'দ্য হর্সম্যান' (২০১৪), ভেনিস চলচ্চিত্র উৎসবে জুরি পুরস্কার জয়ী দুটি ছবি আলিস্নচ সেইডলের 'প্যারাডাইসঃ ফেইথ' (২০১২)

ও আনা লিলি আমানপোর পরিচালিত 'দ্য ব্যাড ব্যাচ' (২০১৬), সানড্যান্স-এ সেরা চিত্রনাট্য পুরস্কারজয়ী ম্যাট স্পাইসারের 'ইনগ্রিড গোজ ওয়েস্ট' (২০১৮) ও নাডিন লাবাকির অস্কার-নমিনেটেড ও কান্‌?-এ জুরি পুরস্কার জয়ী 'ক্যাপারনাম' (২০১৮)।

শন বেকার, এরি এস্টন, লেসলি হ্যারিস, এলেক্স রস পেরি, ড্যানিয়েল স্মিথ, সুসান সিডেলম্যান, জুলি তৈমর ও গ্রেগ মোত্তোলার মতো প্রথিতযশা চলচ্চিত্র পরিচালকদের কাছে জানতে চাওয়া হয় দশের দশকের সবচেয়ে গুরুত্বপূর্ণ কিছু চলচ্চিত্রের নাম যা যথেষ্ট প্রচার-প্রসার পায়নি বলে তারা মনে করেন। 'মেড ইন বাংলাদেশ'কে সত্যজিৎ রায়ের চলচ্চিত্রের সাথে তুলনা করেছেন লেসলি হ্যারিস, চলচ্চিত্রটির গল্প বলার ধরন এর প্রধান চরিত্রের মতোই শান্ত, সুসংহত ও পরিচ্ছন্ন যা আমাদের মহান চলচ্চিত্র পরিচালক সত্যজিৎ রায়কে স্মরণ করিয়ে দেয়। তিনি আরও উলেস্নখ করেন, 'মেড ইন বাংলাদেশ'-এ এই দশকের গুরুতর কিছু সমস্যা প্রতিফলিত হয়েছে। যেমন- শ্রমিকদের উপর বৈশ্বিক শোষণ, কর্মক্ষেত্রে যৌন হয়রানি ও বাণিজ্যিক লোভ। এছাড়া রয়েছে এই দশকে ঘটে যাওয়া নিপীড়নমূলক ব্যবস্থার বিরুদ্ধে সোচ্চার নারী শক্তির জাগরণের মতো সার্বজনীন বিষয়ও। লেখক-পরিচালক রুবাইয়াত হোসেন নান্দনিক ও সিনেম্যাটিক ক্যামেরা মুভমেন্টের মাধ্যমে তুলে ধরেছেন ঢাকা শহরের উজ্জ্বল রঙের ছোঁয়া, প্রাণবন্ত বিন্যাস ও দগদগে ক্ষত। লেসলি আরও উলেস্নখ করেন, এটি নারীদের সংহতি, বন্ধুত্ব, এবং আশঙ্কার গল্প যেখানে নারীরা পরস্পরকে সোচ্চার হতে উৎসাহিত করে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<82540 and publish = 1 order by id desc limit 3' at line 1