logo
বুধবার, ১২ আগস্ট ২০২০, ২৮ শ্রাবণ ১৪২৬

  অনলাইন ডেস্ক    ১৬ জানুয়ারি ২০২০, ০০:০০  

অস্কার : পাল্টে গেল হিসাব-নিকাশ

অস্কার : পাল্টে গেল হিসাব-নিকাশ
'ওয়ান্স আপন অ্যা টাইম ইন হলিউড' ছবির একটি দৃশ্য
তারার মেলা ডেস্ক

বিশ্ব চলচ্চিত্রের সবচেয়ে সম্মানজনক পুরস্কার একাডেমি অ্যাওয়ার্ড বা অস্কার। 'অ্যাকাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেস'র দেওয়া এ সম্মাননা পাওয়ার জন্য বিশ্বতারকারা মুখিয়ে থাকেন। গেল কয়েকদিন ধরেই চলচ্চিত্রাঙ্গনে এ পুরস্কার নিয়ে চলছে তুমুল আলোচনা। এ বছরের একাডেমি অ্যাওয়ার্ডের পর্দা উঠবে ৯ ফেব্রম্নয়ারি। তার আগেই সোমবার রাতে প্রকাশ হলো অস্কারের ৯২তম আসরের চূড়ান্ত মনোনয়ন তালিকা। প্রতিবারের মতো এবারও শ্রেষ্ঠ চলচ্চিত্র, শ্রেষ্ঠ চলচ্চিত্র নির্মাতা, সেরা অভিনয়শিল্পী ও সেরা প্রামাণ্যচিত্রসহ মোট ২৪টি ক্যাটাগরিতে অস্কার দেওয়া হবে। তবে চূড়ান্ত মনোনয়ন তালিকা প্রকাশের পর পাল্টে গেছে অনেক হিসাব-নিকাশ। অনেকে ধরেই নিয়েছিলেন, এবারের অস্কারে সবচেয়ে বেশি মনোনয়ন পাবে 'অ্যাডভেঞ্চার অ্যান্ড গেম' ও 'ম্যারিজ স্টোরি'। তবে সবার ধারণা পাল্টে গিয়ে এবারের অস্কারের সর্বোচ্চ এগারোটি ক্যাটাগরিতে মনোনয়ন পেয়েছে জোকিন ফিনিক্স অভিনীত 'জোকার' সিনেমাটি। জোকার ছাড়াও সেরা চলচ্চিত্র হিসাবে মনোনয়ন পেয়েছে নাইনটিন সেভেনটিন, দ্য আইরিশম্যান, ওয়ান্স আপন অ্যা টাইম ইন হলিউড, প্যারাসাইট, ম্যারিজ স্টোরি, লিটেল ওমেন, ফোর্ড ভি ফেরারি ও জোজো জার্বিট। এর মধ্যে জোকার ও ওয়ান্স আপন অ্যা টাইম ইন হলিউডের অস্কার জেতার সম্ভাবনা সবচেয়ে বেশি বলে মনে করছেন চলচ্চিত্রবোদ্ধারা। বিদেশি ভাষার চলচ্চিত্র ক্যাটাগরিতে মনোনয়ন পেয়েছে করপাস কৃস্টি, হানিল্যান্ড, লে মিসারেবল, পেইন অ্যান্ড গেস্নারি, প্যারাসাইট।

৯২ একাডেমি অ্যাওয়ার্ডে সেরা অভিনেত্রী হিসেবে চূড়ান্ত মনোনয়ন পেয়েছে 'হ্যারিয়েট' ছবিতে অভিনয় করার জন্য সিনথিয়া ইরিভো, 'ম্যারেজ স্টোরি'র জন্য স্কারলেট জোহানসন, লিটল ওমেন'র জন্য সার্শা রোনান, বোম্বাশেল'র জন্য শার্লিজ থেরন ও জুডি'র জন্য রেনে জেলওয়েগার।

এদিকে সেরা অভিনেতার মনোনয়ন পেয়েছে লিওনার্দো ডি ক্যাপ্রিও (ওয়ান্স আপন অ্যা টাইম ইন হলিউড), অ্যাডাম ড্রাইভার (ম্যারেজ স্টোরি), অ্যান্টোনিও বেন্ডেরাস (পেইন অ্যান্ড গেস্নারি), ওয়াকিন ফিনিক্স (জোকার) ও জোনাথন প্রাইস (দ্য টু পোপস)।

এ তালিকায় নাম আছে সেরা পার্শ্ব অভিনেতা ও অভিনেত্রীর। সেরা পার্শ্ব-অভিনেত্রী হিসেবে মনোনয়ন পেয়েছেন লরা ডার্ন, স্কারলেট জোহানসন, ফ্লোরেন্স পিউ, মার্গট রবি কেথি ও বেটস। আর সেরা পার্শ্ব অভিনেতার মনোনয়ন পেয়েছেন টম হ্যাঙ্কস, অ্যান্থনি হপকিন্স, আল পাচিনো, জো পেস্কি, ব্র্যাড পিট। মনোনয়ন তালিকা থেকে বাদ যায়নি চলচ্চিত্র পরিচালকদের নামও। সেরা চলচ্চিত্র পরিচালক হিসেবে মনোনয়ন পেয়েছেন নাইনটি সেভেন্টির পরিচালক স্যাম মেন্ডেস দ্য আইরিশম্যান-এর জন্য মার্টিন স্করসেজি, জোকারের জন্য টড ফিলিপস ওয়ান্স আপন অ্যা টাইম ইন হলিউডের জন্য কোয়েন্টিন টারান্টিনো।

সেরা চিত্রনাট্য (মৌলিক)-এর জন্য মনোনয়ন পেয়েছে নাইভস আউট, ম্যারেজ স্টোরি, ওয়ান্স আপন অ্যা টাইম ইন হলিউড, প্যারাসাইট ও নাইনটিন সেভেন্টিন। আর অ্যাডাপ্টেড চিত্রনাট্যের জন্য মনোনয়ন পেয়েছে দ্য আইরিশম্যান, জোজো জার্বিট, জোকার, লিটল ওমেন, দ্য টু পোপস।

মৌলিক গান ক্যাটাগরিতে মনোনয়ন পেয়েছে জোকার, লিটল ওমেন, ম্যারিজ স্টোরি, নাইনটিন সেভেন্টিন, স্টার ওয়ারস: দ্য রাইজ অব স্কাইওয়াকার।

সেরা অ্যানিমেটেড ছবি হিসেবে মনোনয়ন পেয়েছে হাউ টু ট্রেইন ইউর ড্রাগন : দ্য হিডেন ওয়ার্ল্ড, ক্লাউস, আই লস্ট মাই বডি, টয় স্টোরি ফোর ও মিসিং লিংক।

তালিকায় সেরা প্রামাণ্যচিত্র ক্যাটাগরিতে চূড়ান্ত মনোনয়ন পেয়েছে আমেরিকান ফ্যাক্টরি, দ্য কেভ, দ্য এডজ অব ডেসোক্রেসি ও ফর সামা, হানিল্যান্ড। সেরা ভিজু্যয়াল ইফেক্টস হিসাবে মনোনয়ন পেয়েছে 'নাইনটিন সেভেন্টিন', 'অ্যাভেঞ্জার্স: এন্ডগেম', 'দ্য আইরিশম্যান', 'দ্য লায়ন কিং' ও 'স্টার ওয়ারস : দ্য রাইজ অব স্কাইওয়াকার'।

অস্কারের সবচেয়ে আলোচিত ক্যাটাগরি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রের এ ক্যাটাগরিতে মনোনয়ন পেয়েছে 'আমেরিকান ফ্যাক্টরি', 'দ্য কেভ', 'দ্য এডজ অব ডেমোক্রেসি', 'ফর সামা' ও 'হানিল্যান্ড'। আর স্বল্পদৈর্ঘ্য প্রামাণ্যচিত্র ক্যাটাগরিতে মনোনয়ন পেয়েছে ইন দ্য অ্যাবসেন্স, লার্নিং টু স্কেটবোড ইন অ্যা ওয়ারজোন, লাইফ ওভারটেকস মি, এসটি. লুইস সুপারম্যান ও ওয়াক রান চা-চা।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
আইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি
close

উপরে