logo
বুধবার, ১২ আগস্ট ২০২০, ২৮ শ্রাবণ ১৪২৬

  তারার মেলা রিপোর্ট   ২৩ জানুয়ারি ২০২০, ০০:০০  

সংবাদ সংক্ষপে

সংবাদ সংক্ষপে
কাজী হায়াতকে চিঠি

বেফাঁস মন্তব্য করে রোষানলের শিকার হয়েছেন চিত্র পরিচালক কাজী হায়াত। সম্প্রতি মেকআপম্যান ও স্টিল ফটোগ্রাফারদের তিনি 'চামচা' বলে অভিহিত করেন। কাজী হায়াত একটি ভিডিও বার্তায় বলেন, আমাদের বাংলা চলচ্চিত্র শিল্পের দুটি ডিপার্টমেন্ট 'মেকআপম্যান' ও 'স্টিল ফটোগ্রাফার'। এদের যারা প্রধান থাকেন তারা সাধারণত নায়ক-নায়িকা, প্রযোজকদের মোসাহেবি করে, বাংলা কথায় চামচামি করে। যদিও 'চামচামি' বলার জন্য অনেকে আমার ওপর রাগ করতে পারেন। তাদের তো বিবেক আছে, ব্যক্তিত্ব আছে। তাদের ব্যক্তিত্বে আঘাত লাগে না চামচামি করতে? আমার পক্ষ থেকে আমি বলব, আমার বয়স ৭৩। ৫০তম ছবির কাজ চলছে। এখনই তো আমার বলার সময়। আমি ছাড়া বলার আর কেউ নেই।

বিষয়টি নিয়ে ফটোগ্রাফার সমিতি থেকে পরিচালক সমিতিতে লিখিত অভিযোগ করা হয়েছে। তারই পরিপ্রেক্ষিতে পরিচালক সমিতি এই মন্তব্যের ব্যাখ্যা চেয়ে কাজী হায়াতকে চিঠি দিয়েছে। পরিচালক সমিতির মহাসচিব বদিউল আলম খোকন জানান, কাজী হায়াতের জবাব পাওয়ার পর তারা আলোচনায় বসবেন।

কাজী হায়াতের এমন মন্তব্যে চটেছেন মেকআপম্যান ও স্টিল ফটোগ্রাফারদের অনেকেই। সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে বিষয়টি নিয়ে সমালোচনা করছেন তারা।

দেশে ফিরেছেন মৌসুমী

একটি মসলার বিজ্ঞাপনের শুটিং করতে মালয়েশিয়ায় পাড়ি দিয়েছিলেন চিত্রনায়িকা মৌসুমী। পাশাপাশি মালয়েশিয়ায় প্রবাসী বাঙালিদের একটি উৎসবেও অংশ নেন এই অভিনেত্রী। গতকাল বুধবার দেশে ফিরেছেন তিনি। মৌসুমী বলেন, 'গত ১৬ জানুয়ারি মালয়েশিয়া গিয়েছিলাম। আমার সঙ্গে সানি এসে যোগ দিয়েছিল ২০ জানুয়ারি। তবে ভালো লেগেছে, এবার সঙ্গে আমার পরিবারের সদস্যরাও ছিল।'

মৌসুমী জানান, চলতি মাসের শেষের দিকে শুটিং শুরু হবে তার অভিনীত নতুন ছবি 'অর্জন ৭১'। তিনি বলেন, মহান মুক্তিযুদ্ধে পুলিশের আত্মত্যাগ নিয়ে নির্মিত হচ্ছে 'অর্জন ৭১' চলচ্চিত্রটি। মির্জা সাখাওয়াৎ হোসেন ভাই পরিচালনা করেছেন। ছবিতে মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস তুলে ধরা হচ্ছে। সে জন্য তথ্য সংগ্রহ করতে সময় লাগছে। থেমে থেকে শুটিং করতে হচ্ছে। তবে চলতি মাসেই শুটিং হতে পারে।

এ ছাড়া নতুন করে বেশকিছু ছবিতে আলাপ চলছে। শিগগিরই হয়তো সেগুলোর ঘোষণা আসবে, জানান মৌসুমী। তিনি বলেন, 'এখন অনেক কাজের প্রস্তাবই আসে। তবে সেসব চরিত্রের গুরুত্ব খুঁজে পাই না। সে জন্য করা হয় না। ভালো গল্প ও চরিত্র চাই। এখন যে সময় তাতে ভালো গল্পের সিনেমার কোনো বিকল্প নেই। ভালো গল্প পেলে প্রয়োজনে আমি নিজে প্রযোজনা করব।'

ট্রলের শিকার সাইফ আলি খান

ইংরেজরা আসার আগে 'ভারত' বলে কিছু ছিলই না, দাবি করে তীব্র কটাক্ষের মুখে সাইফ আলি খান। 'তানাজি'র সাফল্যে ভাসছেন অজয়-কাজল-সাইফসহ সংশ্লিষ্ট দল। সোমবার (২০ জানুয়ারি) নাগাদ সিনেমাটির আয় ১৭৫ কোটি রুপি ছাড়িয়েছে। কিন্তু দলের এই সুসময়ে সমালোচনার ঝড় উঠেছে সাইফ আলি খানের একটি মন্তব্যকে ঘিরে। সম্প্রতি এক সাক্ষাৎকারে তিনি বলেন, ব্রিটিশরা যতদিন আসেনি ততদিন 'ভারত' বলে কোনো ধারণাই ছিল না। বক্স অফিসে এখনো দোর্দন্ড দাপটে রাজত্ব করছে ওম রাউত পরিচালিত 'তানাজি: দ্য আনসাং ওয়ারিয়র'। এর মধ্যেই সাইফ আলি খানের একটি সাক্ষাৎকারের ভিডিও ভাইরাল হয়েছে সামাজিক মাধ্যমে। একের পর এক রিটুইট করে সমালোচনার বন্যা বইয়ে দিচ্ছেন নেটিজেনরা।

কী আছে সেই সাক্ষাৎকারে? সাক্ষাৎকারে সাইফকে বলতে শোনা যায়, 'আমার মনে হয় না ব্রিটিশরা আসার আগে ভারতের ধারণাটাই ছিল।' তার এই মন্তব্য সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়তেই ট্রলের শিকার হচ্ছেন সাইফ। চিত্র পরিচালক ও লেখক বিবেকরঞ্জন অগ্নিহোত্রী সাক্ষাৎকারের ওই অংশটি তুলে টুইট করে দেন। পোস্টে তিনি সাইফের মন্তব্যের তীব্র সমালোচনা করেন। পাশাপাশি নাম উলেস্নখ না করে যিনি সাক্ষাৎকার নিচ্ছিলেন সেই চিত্রসমালোচক অনুপমা চোপড়ারও সমালোচনা করেন তিনি।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
আইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি
close

উপরে