মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

অতঃপর মিথিলার প্রত্যাবর্তন

তারার মেলা রিপোর্ট
  ০৬ ফেব্রুয়ারি ২০২০, ০০:০০
রাফিয়াত রশিদ মিথিলা

পশ্চিমবাংলার নির্মাতা সৃজিত মুখার্জির সঙ্গে গত বছর গাঁটছড়া বাঁধার পর অভিনয় থেকে বেশ কিছুদিন দূরে সরে ছিলেন ছোট পর্দার অভিনেত্রী রাফিয়াত রশিদ মিথিলা। নতুন সংসার, পিএইচডি ডিগ্রির জন্য পড়াশোনা ও চাকরির দায়িত্ব পালন করতে গিয়ে অভিনয়ের জন্য সময় বের করতে পারেননি ঠিকমতো। ফলে অনেকেই ধরে নিয়েছিল, অভিনয় জীবনে আর ফিরছে না মিথিলা। তবে সব জল্পনা কল্পনা শেষে জানা গেল, এ মাসেই অভিনয়ে ফিরছেন আলোচিত এ অভিনেত্রী। বিশ্ব ভালোবাসা দিবসকে সামনে রেখে, মিথিলা অভিনয় করছেন 'প্রাইসলেস' শিরোনামের একটি নাটকে। এটি নির্মাণ করছেন গৌতম কৈরী। রচনা করেছেন জাফরিন সাদিয়া, এনটিভিতে প্রচারের জন্য এরই মধ্যে নাটকটির নির্মাণ কাজ শেষ হয়েছে বলে জানিয়েছেন মিথিলা।

এ নাটকটিতে আরো অভিনয় করেছেন ইরফান সাজ্জাদ, মিথিলার ছোট বোন ইফফাত রশীদ মিশৌরীসহ আরও অনেকে। নাটকটিতে অভিনয় প্রসঙ্গে মিথিলা বলেন, 'গৌতম কৈরীর সঙ্গে আগেও কাজ করেছি। অভিজ্ঞতা ভালো ছিল। এবারের 'প্রাইসলেস' নাটকটির গল্প সুন্দর। এখানে আমাকে ত্রিশ বছর আগে ও পরের দুটি বয়সের চরিত্রে উপস্থাপন করা হয়েছে। প্রত্যাশা করি, একটি ভালো নাটক হবে।' ছোট বোনের সঙ্গে নাটক করা প্রসঙ্গে মিথিলা বলেন, 'এটা একটা নতুন অভিজ্ঞতা। বাড়তি ভালোলাগা হিসেবে কাজ করেছে মিশৌরীকে পাওয়ায়।' অবশ্য আগেও নিয়মিত অভিনয় করতেন না মিথিলা। বিশেষ দিবস এলে বাড়তো তার কাজের জোর। নাট্যপাড়ায় এখন উসবকেন্দ্রিক নাটক নির্মাণের ধুম। সমসাময়িক অভিনেত্রীরা কাজ করছেন দিন রাত এক করে। সে তুলনায় মিথিলার উপস্থিতি খুবই কম। আজ কলকাতায় তো কাল বাংলাদেশে। দেখা গেল পরশু দিনই উড়াল দিলেন দক্ষিণ আফ্রিকায়, এনজিওর কাজে। এত ব্যস্ততার মাঝে আলাদা করে কাউকে শিডিউল দেওয়া তার পক্ষে সম্ভবও নয়। সম্প্রতি একটি টেলিভিশন চ্যানেলে নিজেও বিষয়টি স্বীকার করেছেন। বলেছেন, 'সব কিছু মিলিয়ে আগের মতো অভিনয়ে সময় দিতে পারছি না।' অপরদিকে মিথিলা নিয়মিত আছেন টিভি বিজ্ঞাপন ও উপস্থানায়। তার উপস্থাপনায় বেসরকারি টেলিভিশন বাংলাভিশনে নিয়মিত প্রচারিত হচ্ছে 'আমার আমি' নামের একটি অনুষ্ঠান। এতে প্রতিটি পর্বে বিশেষ দুজন তারকাকে অতিথি করে আনা হয়। সেখানে আমন্ত্রিত অতিথিদের সঙ্গে নানা ধরনের গল্প করেন মিথিলা। আর কদিন আগেই সচেতনতামূলক একটি টিভি বিজ্ঞাপনেও পাওয়া গেছে মিথিলাকে।

বর্তমানে মিথিলা ব্র্যাক ইন্টারন্যাশনালের আর্লি চাইল্ডহুড ডেভেলপমেন্ট প্রোগামের প্রধান হিসেবে দায়িত্ব পালন করছেন। গত এগারো বছর ধরে মিথিলা এই বিষয় নিয়ে কাজ করছেন। এশিয়া ও আফ্রিকার বহু দেশে তিনি শিশুদের উন্নয়ন ও বিকাশ নিয়েই তার মূল কাজ। বাংলাদেশেও তিনি নারী ও শিশু অধিকার আন্দোলনের অন্যতম মুখ। এর পাশাপাশি মিথিলার লিখালিখিরও অভ্যাস রয়েছে। ইতোমধ্যে প্রকাশিত হয়েছে তার লেখা দু'টি বই, 'স্কুলের প্রথম দিন' এবং 'লাল বেলুন'। তবে এত কিছুর মধ্যেও মিথিলা সবচেয়ে বেশি আলোচনায় ছিলেন ব্যক্তিগত জীবনের নানাবিধ কর্মকান্ড নিয়ে। প্রেম বিয়ে ও বিচ্ছেদ নিয়ে গত বছর ছিলেন আলোচনার হট কেক। যদিওবা প্রতিটি সমালোচনার মুখোমুখি হয়েছেন বুদ্ধিদীপ্তভাবে। জবাব দিয়েছেন কড়া ভাষায়।

এদিকে অনেক লুকোচুরির পর শেষমেশ ৬ ডিসেম্বর সৃজিতের সঙ্গে দ্বিতীয়বারের মতো বিয়ের পিড়িঁতে বসেন। বিয়ের পরের দিনই মধুচন্দ্রিমা সেরেছেন সুইজারল্যান্ডে। বিয়ের পর কখনো মিথিলা আবার কখনো সৃজিত পালা করে সামাজিক যোগাযোগ মাধ্যমে নিজেদের ছবি উঠিয়ে বুঝিয়ে দিচ্ছেন, সুখেই আছেন তারা। কখনো কখনো আবার ছবির ক্যাপশনে লিখছেন ছড়া-কবিতা, কখনো বা গানের লাইন। কদিন আগেই সৃজিতের কাঁধে মাথা রেখে মিথিলা ছবি উঠিয়েছেন ইনস্টাগ্রামের হ্যান্ডেলে।

প্রসঙ্গত, জনপ্রিয় সংগীতশিল্পী তাহসানের সঙ্গে মিথিলার বিয়ে হয় ২০০৬ সালের ৩ আগস্ট। তাদের বিবাহবিচ্ছেদ হয় ২০১৭ সালের জুলাই মাসে। তাদের একমাত্র সন্তান আইরা এখন মিথিলার কাছেই আছে। অন্যদিকে সৃজিতের 'রিলেশনশিপ স্ট্যাটাস' ছিল সিঙ্গেল। যদিও ঋতাভরী চক্রবর্তী, স্বস্তিকা মুখার্জি ও জয়া আহসানের সঙ্গে তার প্রেমের গুঞ্জন ছিল গণমাধ্যমে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<87364 and publish = 1 order by id desc limit 3' at line 1