logo
বৃহস্পতিবার, ২৭ ফেব্রুয়ারি ২০২০, ১৫ ফাল্গুন ১৪২৬

  অনলাইন ডেস্ক    ১৩ ফেব্রুয়ারি ২০২০, ০০:০০  

ভালোবাসা দিবসের ছবি...

ভালোবাসা দিবসকে কেন্দ্র করে হলিউড, বলিউড ও ঢালিউড এমনকি টলিউডেও মুক্তি পায় একাধিক ছবি। প্রতি বছরের মতো এবারও ভালোবাসা দিবসের চিত্র কিছুটা ভিন্ন। শুরুতে অনেকগুলো ছবির নাম শোনা গেলেও শেষমেশ হাতে গোনা কয়েকটি ছবি মুক্তি পাচ্ছে গোটা বিশ্বে। তার মধ্যে বলিউড, ঢালিউড ও টলিউডের ভালোবাসার কয়েকটি ছবির খুঁটিনাটি তথ্য তুলে ধরা হলো-

ভালোবাসা দিবসের ছবি...
'বীর' ছবির দৃশ্যে শাকিব খান ও বুবলী
'বীর'

ঢাকাই সিনেমা দিয়েই শুরু করা যাক। এবারের ভালোবাসা দিবসে বেশ কয়েকটি ছবি মুক্তির জন্য প্রস্তুত। শুরুতে ছয়টি, এরপর চারটি, পরবর্তী সময়ে দুটি। এরপর একটি ছবিও মুক্তি পাবে কি না- এ নিয়ে যখন এক ধরনের গোলকধাঁধায় পড়েছিলেন সিনেমা ব্যবসায়ীরা, ঠিক তখনই পাল্টে গেল পুরনো সব হিসাবনিকাশ। মাত্র একটি ঘোষণাতেই ছিটকে পড়ল এবারের ভালোবাসা দিবসের সম্ভাব্য সবগুলো। শেষমেশ মাত্র একটি ছবিই মুক্তি পাচ্ছে এবারের ভালোবাসা দিবসে। ছবির নাম 'বীর'। ছবিতে নাম ভূমিকায় অভিনয় করেছেন হাল সময়ের সবচেয়ে চাহিদাসম্পন্ন তারকা শাকিব খান। তার বিপরীতে রয়েছেন এ সময়ের সবচেয়ে আলোচিত নায়িকা শবনম বুবলী। এরই মধ্যে ছবিটির ট্রেলার ও গান বেশ সাড়া ফেলেছে। নির্মাতা সূত্রে জানা গেছে, ১০০টিরও বেশি সিনেমা হলে ছবিটি প্রদর্শিত হবে। আর ছবিটি প্রযোজনা করছেন শাকিব খান এবং পরিচালনা করেছেন কাজী হায়াৎ।

ছবিতে নাম ভূমিকায় অভিনয় করছেন শাকিব। এখানে জীবনযুদ্ধে হতাশ এক যুবকের চরিত্রে। কাজ করেন সীমান্তসংলগ্ন একটি কয়লার ডিপোতে। তবে তাকে নতুন করে বাঁচার স্বপ্ন দেখিয়েছেন বুবলী। তাই বুবলীকে আঁকড়ে ধরে বাঁচতে চান শাকিব। জীবনের সাধ-আহ্লাদ পূর্ণ করতে প্রয়োজনে বুবলীকে নিয়ে পাশের দেশ ভারতে পালিয়ে যেতেও দ্বিধা নেই তার। 'বীর' ছবিতে একেবারেই নতুন লুকে হাজির হচ্ছেন শাকিব খান। তবে লম্বা চুল, দাড়ি ও গোঁফ ছাড়াও ফ্রেশ লুকে দর্শক দেখতে পাবেন বলে জানিয়েছেন নির্মাতা।

'লাভ আজ কাল-২'

বলিউডের ছবি 'লাভ আজ কাল-২'। ২০০৯ সালে মুক্তি পেয়েছিল সাইফ আলী খানের ছবি 'লাভ আজ কাল-২'। ১১ বছর পর এর সিকু্যয়াল নিয়ে আসছেন সাইফ আলী খানের মেয়ে সারা আলী খান। আগামীকাল ১৪ ফেব্রম্নয়ারিতেই মুক্তি পাচ্ছে ছবিটি। আগামীকাল আরও দুটি ছবি মুক্তি পাচ্ছে বলিউডে- তবে রোমান্টিক কিংবা ভালোবাসার ছবি হিসেবে 'লাভ আজ কাল-২' কেই ধরা হচ্ছে। এতে কার্তিক আরিয়ানের সঙ্গে জুটি বেঁধেছেন সারা আলী খান। জানা গেছে, ভরপুর প্রেমের গল্পেই তৈরি হয়েছে 'লাভ আজ কাল-২'। এরই মধ্যে ট্রেলারেই মাত করেছে ছবিটি। 'লাভ আজ কাল-২' নিয়ে প্রত্যাশা, কাজের অভিজ্ঞার পাশাপাশি প্রথম ছবিটির সঙ্গে দ্বিতীয়টির পার্থক্যের বিষয়েও কথা বলেছেন সারা-কার্তিক। গণমাধ্যমকে সারা-কার্তিক জানান, মুক্তির প্রথম দিন রাতেই হলে বসে ছবিটি দেখবেন তারা।

মফস্বলের অলিতে-গলিতে সাইকেল নিয়ে প্রেম করার অভিজ্ঞতা যাদের আছে, একমাত্র তারাই কার্তিক আরিয়ানের এই গল্পটি শুনলে মজা পাবেন। মফস্বলের ধর্ম সব জায়গাতেই এক। মধ্যপ্রদেশের ছোট একটি শহর গোয়ালিয়র। আর সেই শহরের অলিগলিতে স্কুলের পোশাক পরা দুই প্রেমিক-প্রেমিকা হাতে হাত ধরে ঘুরে বেড়াচ্ছে। শুধু পাশ দিয়ে কেউ চলে গেলে মুখটা ঢেকে নিচ্ছে। যদি কেউ দেখে, তাহলে আর রক্ষা নেই। সেই কিশোর-কিশোরীর বাড়িতে গিয়ে বলে দেবে। আর তারপরে মা-বাবার হাতে পিটুনি। এই গল্পটি বললেন অভিনেতা কার্তিক আরিয়ান। এক সময় তাকেও এই সমস্যার সম্মুখীন হতে হয়েছিল। কপিল শর্মার কমেডি শোয়ে গিয়ে তার ছোটবেলার এই মিষ্টি প্রেমকাহিনির স্মৃতি সবার সঙ্গে ভাগ করে নিলেন কার্তিক। তখন অভিনেতার বয়স ১৬। স্কুলের সহপাঠীর সঙ্গেই প্রেম করতেন তিনি।

'লাভ আজ কাল পরশু'

টলিউডের ছবি 'লাভ আজ কাল পরশু'। শনিবার মুক্তি পেয়েছে ছবিটির ট্রেলার। আর মুক্তি পাচ্ছে আগামীকাল শুক্রবার। কেমন যেন গুলিয়ে যাচ্ছে তাই না? একই দিনে প্রায় একই নামের দুই ছবি মুক্তি পাচ্ছে! যদিও তাতে কোনো রকম ঝামেলার আশঙ্কা নেই। কারণ একটি হিন্দি, অন্যটি বাংলা। হিন্দি ছবিটি পরিচালনা করেছেন ইমতিয়াজ আলি আর বাংলাটির পরিচালক প্রতীম ডি গুপ্ত। কিন্তু একইদিনে পর্দায় একই নামের দু'টো ছবির মুক্তি পাওয়া কি নেহাত-ই কাকতালীয়? নাকি বঙ্গ পরিচালক অত্যন্ত ভেবেচিন্তেই এই দিনটিকে বেছে নিয়েছেন? একে তো প্রেমের দিন, তার ওপরে হাড্ডাহাড্ডি লড়াইয়ে নামাও যাবে। ফলাফল কী হবে সেটা নিয়ে পরে ভাবলেও চলবে। আপাতত, 'লাভ আজ কাল পরশু' সম্পর্কে একটু কথা বলা যাক। নিকিতা গান্ধী ও দেব অরিজিতের গাওয়া 'শুনে নে' গানটা তো এরই মধ্যে ইউটিউবে দ্বিতীয় ট্রেন্ডিং গান হিসেবে নাম কিনে নিয়েছে। ছবির বিষয়বস্তু নিয়ে জিজ্ঞেস করাতে পরিচালক প্রতীম ডি গুপ্ত জানালেন, 'তিনটি গল্প, দু'টি আত্মা, একটি অনুভূতি'। পরিচালকের এই মন্তব্য ও ট্রেলার দেখে যেটুকু বোঝা যাচ্ছে, বহুদিন পর বাংলা নিখাদ একটি প্রেমের গল্প দেখবে। তিনটি জুটি, তাদের সম্পর্কের টানাপোড়েন।

আবার আলাদা আলাদাভাবে চরিত্রগুলো কীভাবে অন্য সম্পর্কগুলোতে গুরুত্বপূর্ণ হয়ে উঠছে তারই কাহিনি। প্রেম কীভাবে আজ, কাল, পরশু ও তারপরের অনেক অনেক দিন পর্যন্ত মানুষকে জুড়ে রাখে, সেটাই দেখানো হবে লাভ আজ কাল পরশুতে। ছবিতে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন মধুমিতা সরকার, অর্জুন চক্রবর্তী, পাওলি দাম, অনিন্দিতা বোস, অনির্বান চক্রবর্তী, অভিজিত গূহ ও আরও অনেকে।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে