logo
বুধবার, ০৫ আগস্ট ২০২০, ২১ শ্রাবণ ১৪২৬

  তারার মেলা ডেস্ক   ১২ মার্চ ২০২০, ০০:০০  

আবার 'হ্যারি পটার' উন্মাদনা

আবার 'হ্যারি পটার' উন্মাদনা
নতুন 'হ্যারি পটার' ছবির কলাকুশলীরা
শিরোনাম দেখেই অনেকেই হয়তো ছেলেবেলায় ফিরে যেতে পারেন। চোখের সামনে ভেসে উঠতে পারে গোল চশমাওয়ালা এক কিশোরের অবয়ব। সঙ্গে জাদুর সেই দুনিয়া। হঁ্যা ঠিক ধরেছেন। বলা হচ্ছে, বিশ্বজুড়ে সাড়া জাগানো ফ্র্যাঞ্চাইজি 'হ্যারি পটার' ছবির কথা। হ্যারি পটারের স্পিন-অব ফ্র্যাঞ্চাইজি 'ফ্যান্টাস্টিক বিস্টস অ্যান্ড হোয়্যার টু ফাইন্ড দেম' মুক্তি পায় ২০১৬ সালে। দু'বছর পর এর পরের পর্ব আসে 'ফ্যান্টাস্টিক বিস্টস: দ্য ক্রাইমস অব গ্রিনডেলওয়ার্ল্ড'। এই ফ্র্যাঞ্চাইজির তৃতীয় পর্ব আসছে ২০২১ সালের নভেম্বর মাসে। ইতোমধ্যে এ ছবি নিয়ে শুরু হয়ে গেছে হাজারো জল্পনা-কল্পনা। এখন পর্যন্ত এ ফ্র্যাঞ্চাইজির আটটি সিনেমা মুক্তি পেয়েছে। আরও তিনিটি ছবি মুক্তি পাওয়ার কথা রয়েছে। নতুন কিস্তির নামকরণ হয়নি এখনো। তবে এই পর্বের কাহিনির প্রেক্ষাপট সম্পর্কে আভাস মিলেছে। হলিউড রিপোর্টারের দেওয়া তথ্য মতে, এবারের সিরিজে নিউইয়র্ক বা প্যারিস নয়। থাকবে ব্রাজিলের রিও ডি জেনিরিও শহর। আগের পর্বের মতো এবারের পর্বেও অভিনয় করছেন জুডি ল, জনি ডেপ, এজরা মিলার, অ্যালিসন সুডল, ড্যান ফগলার ও ক্যাথরিন ওয়াটারস্টন। মূলত ব্রিটিশ লেখিকা জে. কে. রাউলিংয়ের উপন্যাস থেকেই সৃষ্টি হয়েছিল হলিউডের সাড়া জাগানো এ সিরিজটি। 'হ্যারি পটার'র ছবিগুলোতে তার জাদুর দুনিয়া মন্ত্রমুগ্ধ করেছিল গোটা বিশ্বকে। এরই মধ্যে সামাজিক যোগাযোগমাধ্যমে জল্পনা-কল্পনা চলছে, হ্যারি পটার আগের সিনেমাগুলোতে যে জাদু দেখিয়েছে, নতুন কিস্তি তা ঠিকঠাক পারবে কিনা? তবে জে. কে. রাউলিং বলে কথা, জাদু দেখানো তো তার বাঁ-হাতের খেলা!

এদিকে সর্বশেষ এ সিরিজের সিনেমা মুক্তি পায় ২০১৮ সালের মাঝামাঝি সময়ে।

'ফ্যান্টাস্টিক বিস্টস: দ্য ক্রাইমস অব গ্রিন্ডেলওয়ার্ল্ড' ছিল ব্রিটিশ ও আমেরিকার যৌথ চলচ্চিত্র। এ ছবির মধ্য দিয়ে হলিউড সুপারস্টার জনি ডেপ দ্বিতীয়বারের মতো এই জাদুর সিনেমায় অভিনয় করেন। মুক্তির পর সিনেমাটি বিশ্বব্যাপী ৬৫৩ মিলিয়ন মার্কিন ডলার আয় করে। এত আয় করার পরেও এটিই ছিল হ্যারিপটার সিরিজের সবচেয় কম আয় করা সিনেমা। এ ছাড়াও এ ছবিটি মুক্তির পর সমালোচকদের মিশ্র প্রতিক্রিয়া পেয়েছিল। এর পরেও এটি ৭২তম একাডেমি অ্যাওয়ার্ডে দুইটি ক্যাটাগরিতে পুরস্কার জিতে।

এ ছবিতে দেখানো হয়েছিল, ১৯২৭ সালের গল্প। মার্কিন যুক্তরাষ্ট্রের জাদু কংগ্রেস মাকুসা ও তাদের গেলার্ট গ্রিন্ডেলওয়ার্ল্ডকে সর্বচ্চো সুরক্ষা দেওয়ার বিষয় নিয়েই এ সিনেমাটি হয়েছিল। এ ছাড়াও এ ছবিতে গ্রিন্ডেলওয়ার্ল্ড মাগলদের থেকে বিশ্বব্যাপী উইজার্ডদের আধিপত্য ও ন্যায্য অধিকার ফিরিয়ে আনার জন্য জাদু যুদ্ধের দৃশ্যায়ন করা হয়। অপরদিকে গ্রিন্ডেলওয়ার্ল্ডও তাদের শত্রম্নদের শায়েস্তা করতে একটি নীল নকশা প্রণয়ন করেন। 'ফ্যান্টাস্টিক বিস্টস: দ্য ক্রাইমস অব গ্রিন্ডেলওয়ার্ল্ড' সিনেমাটিতে হ্যারিপটারের জাদুবিদ্যার প্রদর্শন দেখানো হলেও আগেও আবহ ছিল না। ফলে অনেক দর্শকই ছবিটি দেখতে এসে হতাশ হয়েছিলেন।

তবে এ ছবির পরিচালক ডেভিড ইয়েটস ইতোমধ্যে ঘোষণা দিয়েছেন, এ সিরিজের নতুন কিস্তি পূর্বের সব রেকর্ড ভাঙ্গার জন্য প্রস্তুত। অপর দিকে ডেভিড ইয়েটসের সঙ্গে একই সুরে কথা বলেছেন এ সিনেমার চিত্রনাট্যকার ও জে. কে. রাউলিং ও প্রযোজক ডেভিড হেইম্যান।

গত কিস্তিতে টিনা গোল্ডস্টাইন চরিত্রে অভিনয় করা ক্যাথরিন হুইটস্টোন বলেন, 'নতুন কিস্তিতেও পুরনো কিছু আবহ থাকছে। তবে ভিন্নভাবে। আমাকে হয়তো মাকুসার সদস্য হিসেবে দেখা যাবে। তবে কাজটা ভিন্ন হবে। দর্শকদের ভিন্ন কিছু দেখানোর জন্য আমরা কাজ করছি। ভালো কিছুর জন্য একটু অপেক্ষা করতেই হবে। আর সেটা ২০২১-এর নভেম্বর পর্যন্ত হলেও দোষের কিছু নেই।'

এদিকে গত বছরের শেষ দিকে এসে ব্রাজিলের বিভিন্ন শহরে সেট তৈরি করা হয়েছে এ ছবির জন্য। এতে জনি ডেপকে আবারও জাদুর কাঠি হাতে দেখা যাবে। তবে নতুন কিস্তির কোন চরিত্রের কি ভূমিকা থাকছে সে সম্পর্কে ঘুণাক্ষরেও মন্তব্য করতে রাজি নন পরিচালক।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
আইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি
close

উপরে