logo
বৃহস্পতিবার, ০৪ জুন ২০২০, ২১ জ্যৈষ্ঠ ১৪২৬

  যাযাদি রিপোর্ট   ১৯ মে ২০২০, ০০:০০  

মেট্রোরেল :আরেক দফায় কাটা পড়ল ঢাবির গাছ

মেট্রোরেল :আরেক দফায় কাটা পড়ল ঢাবির গাছ
মেট্রোরেল নির্মাণের জন্য কাটা পড়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকার বেশকিছু গাছ। ছবিটি সোমবার বাংলা একাডেমির সামনে থেকে তোলা -যাযাদি
রোববার, বিকাল ৩টা। ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি থেকে দোয়েল চত্বর অভিমুখী রাস্তাটি প্রায় জনশূন্য। হঠাৎ হঠাৎ দ্রম্নতবেগে ছুটে আসছে হাতেগোনা কিছুসংখ্যক রিকশা, মোটরসাইকেল ও প্রাইভেটকার।

ফুটপাতে দেখা যায়, ভবঘুরে কিছু হতদরিদ্র মানুষকে। এ পথে যাতায়াতকালে সবাইকে ক্ষণিকের জন্য থমকে দাঁড়াতে দেখা যায়। কারণ, টিএসসির পূর্বদিকের গেট থেকে একটু সামনে তাকালেই দেখা যায়, পশ্চিম দিকের রাস্তার পাশে বেশকিছু গাছ কেটে টুকরো টুুকরো করে ফেলে রাখা হয়েছে।

বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের অফিস পর্যন্ত গাছের কমপক্ষে ৮-১০টি টুকরো করা অংশ পড়ে থাকতে দেখা যায়।

টিএসসির পূর্বদিকের গেটসংলগ্ন ব্যাংকের এ টি এম বুথের একজন নিরাপত্তারক্ষী জানান, মেট্রোরেলের লোকজনই সম্প্রতি এ গাছগুলো কাটে।

খোঁজ নিয়ে জানা যায়, মেট্রোরেলের বিশাল কর্মযজ্ঞের কারণেই কাটা পড়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফুটপাতের এসব গাছ। এসব গাছ কেটে ফেলার ফলে শুধু রাস্তার সৌন্দর্যহানি হয়নি, এই এলাকার পরিবেশ বিপর্যয়ের আশঙ্কা তৈরি হয়েছে বলে মনে করছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. এ কে এম গোলাম রব্বানী গণমাধ্যম?কে ব?লেন, মূলত ওই স্থানে মেট্রোরেলের স্টেশন তৈরি করার জন্য গাছ কাটা হচ্ছে।

উলেস্নখ্য, মেট্রোরেলের উন্নয়ন কার্যক্রমের জন্য ইতোপূর্বেও দোয়েল চত্বর এবং হাইকোর্ট এলাকায় অনেক গাছ কাটা পড়ে।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে