শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

মহাজোট পেতে পারে ২৪৮ আসন

যাযাদি রিপোটর্
  ২৭ ডিসেম্বর ২০১৮, ০০:০০
আপডেট  : ২৭ ডিসেম্বর ২০১৮, ০০:১২

আসন্ন সংসদ নিবার্চনে আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোট ২৪৮টি আসনে জয়ী হতে পারে বলে এক মতামত জরিপে পূবার্ভাস এসেছে।

রিসাচর্ অ্যান্ড ডেভেলপমেন্ট সেন্টার (আরডিসি) বলছে, ভোটের মাসের শুরুতে ৯ থেকে ১৬ ডিসেম্বর দেশের ৫১টি সংসদীয় আসনে সোয়া দুই হাজার ভোটারের ওপর জরিপ চালিয়ে তারা এ পূবার্ভাস পেয়েছে।

তাদের প্রতিবেদনে বলা হয়েছে, আগামী ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নিবার্চনে বিএনপিকে নিয়ে গঠিত জাতীয় ঐক্যফ্রন্ট ৪৯টি আসনে জয় পেতে পারে। বাকি তিনটি আসনে স্বতন্ত্র প্রাথীের্দর জয় দেখছে আরডিসি।

আরডিসির হয়ে এই জরিপ পরিচালনায় যুক্ত মাকির্ন পরামশর্ক ফরেস্ট ই কুকসান বুধবার রাজধানীর ওয়েস্টিন হোটেলে এক অনুষ্ঠানে জরিপের ফলাফল তুলে ধরেন।

কুকসানের বিজনেস কাডের্ বলা হয়েছে, তিনি ডেভেলপমেন্ট ইন ডেমোক্রেসি নামে যুক্তরাষ্ট্রভিত্তিক একটি গবেষণা সংস্থার অথর্নীতিবিদ।

বাংলাদেশে বিভিন্ন গবেষণা ও জরিপ সংস্থার পাশাপাশি পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) বিভিন্ন জরিপেও পরামশর্ক হিসেবে কাজ করেছেন বলে অনুষ্ঠানে জানান তিনি।

এক প্রশ্নের উত্তরে কুকসান বলেন, ইনডিপেনডেন্ট টেলিভিশনের অথার্য়নে আরডিসি বাংলাদেশের নিবার্চন সামনে রেখে এই মতামত পরিচালনা করেছে।

এর আগে গত আগস্ট মাসে করা আরডিসির আরেকটি জরিপের বরাতে প্রধানমন্ত্রীর ছেলে ও তথ্যপ্রযুক্তি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় ডিসেম্বরের মাঝামাঝি এক ফেসবুক পোস্টে বলেছিলেন, নিবার্চনে তাদের দল আওয়ামী লীগ সবোর্চ্চ ২২০ আসনে জয় পেতে পারে বলে তারা আভাস পেয়েছেন।

বিএনপি ও সমমনা দলগুলোর বজের্ন ২০১৪ বাংলাদেশে ৫ জানুয়ারি দশম জাতীয় সংসদ নিবার্চনে ৩০০ আসনের মধ্যে ১৫৩টিতে বিনা প্রতিদ্ব›িদ্বতায় নিবাির্চত হন একক প্রাথীর্রা।

এ নিবার্চনে সব মিলিয়ে ২৩২টি আসনে জয় পেয়ে টানা দ্বিতীয়বারের মতো সরকার গঠন করে আওয়ামী লীগ। জাতীয় পাটির্ ৩৩টি, ওয়াকাসর্ পাটির্ ছয়টি, জাসদ পঁাচটি, জেপি একটি, তরিকত ফেডারেশন একটি, বিএনএফ একটি এবং স্বতন্ত্র প্রাথীর্রা ১৩টি আসনে জয় পান।

এর আগে নবম জাতীয় সংসদ নিবার্চনেও আওয়ামী লীগ দুই-তৃতীয়াংশ সংখ্যাগরিষ্ঠতা পেয়েছিল দুই বছর জরুরি অবস্থার পর ২০০৮ সালের ডিসেম্বর তত্ত¡াবধায়ক সরকারের অধীনে ওই নিবার্চনে আওয়ামী লীগ ২৩০, বিএনপি ২৯, জাতীয় পাটির্ ২৭, জাসদ তিনটি, ওয়াকার্সর্ পাটির্ দুটি, জামায়াতে ইসলামী দুটি, এলডিপি একটি, বিজেপি একটি এবং স্বতন্ত্র প্রাথীর্রা চারটি আসনে জয়ী হন।

আরডিসি বলছে, এবারের নিবার্চন সামনে রেখে ডিসেম্বরের মাঝামাঝি সময়ে গ্রাম ও শহরের ২ হাজার ২৪৯ জন ভোটারের ওপর মতামত জরিপ চালিয়েছে তারা।

জরিপে অংশগ্রহণকারীদের মধ্যে ৬০ শতাংশ উত্তরদাতা মহাজোট, ২২ শতাংশ জাতীয় ঐক্যফ্রন্ট এবং ৪ শতাংশ জাতীয় পাটিের্ক সমথর্ন জানিয়েছেন।

আর ১০ শতাংশ উত্তরদাতা বলেছেন, তারা এখনও নিশ্চিত নন। ৩ শতাংশ ভোটার উত্তর দিতে অস্বীকৃতি জানিয়েছেন। আর এক শতাংশের কম ভোটার বলেছেন, তাদের ভোট দেওয়ারই আগ্রহ নেই।

ফরেস্ট ই কুকসান বলেন, একটি মডেল ব্যবহার করে ভোটারদের মতামতের সঙ্গে আগের নিবার্চনের ভোটের রেকডর্ বিশ্লেষণের মাধ্যমে আগামী জাতীয় সংসদ নিবার্চনের পূবার্ভাস তৈরি করেছেন তারা।

আরডিসির প্রতিবেদন বলছে, জরিপে অংশগ্রহণকরী পুরুষের মধ্যে ৫৮ দশমিক ৬ শতাংশ মহাজোটের পক্ষে, ২২ দশমিক ৬ শতাংশ জাতীয় ঐক্যফ্রন্টের পক্ষে এবং ৪ দশমিক ২ শতাংশ জাতীয় পাটির্র পক্ষে নিজের অবস্থানের কথা বলেছেন।

আর নারী উত্তরদাতাদের মধ্যে ৬২ দশমিক ২ শতাংশ মহাজোটের পক্ষে, ২২ শতাংশ জাতীয় ঐক্যফ্রন্টের পক্ষে এবং ৩ দশমিক ১ শতাংশ জাতীয় পাটির্র পক্ষে কথা বলেছেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<29194 and publish = 1 order by id desc limit 3' at line 1