বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

রাজশাহীতে বিএনপির পথসভায় বোমা হামলা

রাজশাহী অফিস
  ১৮ জুলাই ২০১৮, ০০:০০
রাজশাহীর সাগরপাড়া বটতলায় মঙ্গলবার ২০ দলীয় জোটের মেয়রপ্রাথীর্ মোসাদ্দেক হোসেন বুলবুলের সমথের্ন জেলা ছাত্রদলের গণসংযোগ চলাকালে দুষ্কৃতকারীরা তিনটি হাতবোমা বিস্ফোরণ ঘটায়। এ সময় দুজন আহত হন Ñযাযাদি

রাজশাহীতে বিএনপির প্রাথীর্র প্রচারণা পথসভায় বোমা হামলা হয়েছে। এ ঘটনায় একজন সাংবাদিকসহ আহত হয়েছেন ২ জন। মঙ্গলবার বেলা সাড়ে ১০টার দিকে নগরের সাগরপাড়া বটতলা মোড়ে এ ঘটনা ঘটে। এ হামলা নিয়ে পাল্টা-পাল্টি অভিযোগ করেছে বিএনপি ও আওয়ামী লীগ।

প্রত্যক্ষদশীর্রা জানায়, বিএনপির মেয়রপ্রাথীর্ মোসাদ্দেক হোসেন বুলবুলের নিবার্চনী প্রচারের অংশ হিসেবে গণসংযোগ উদ্বোধন উপলক্ষে পথসভার আয়োজন করে জেলা ছাত্রদল। এতে প্রধান অতিথি ছিলেন বিএনপির কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক রুহুল কুদ্দুস তালুকদার দুলু। প্রধান অতিথির বক্তব্য চলাকালে তিনটি মোটরসাইকেল যোগে আসা কয়েকজন যুবক পথসভার পাশে পর পর ৩টি হাত বোমার বিস্ফোরণ ঘটিয়ে পালিয়ে যায়। এতে পথসভা পÐ হয়ে যায়। বোমার স্পিøন্টারের আঘাতে বাংলা ভিষণের সাংবাদিক পরিতোশ চৌধুরী আদিত্য ও স্থানীয় দোকানদার স্বপন কুমার দাস আহত হন। পরে বিএনপির নেতাকমীর্রা সেখানে বিক্ষোভ করে।

দুলু ছাড়াও পথসভায় বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টা হাবিবুর রহমান ও বিএনপির কেন্দ্রীয় কমিটির রাজশাহী বিভাগের সহ-সাংগঠনিক সম্পাদক শাহীন শওকত উপস্থিত ছিলেন।

পরে রুহুল কুদ্দুস তালুকদার দুলু বলেন,

‘ভোটারদের মধ্যে যে আতঙ্ক ছিল তা কাটানোর চেষ্টা করছে বিএনপি। প্রতিদিন বিএনপির নেতাকমীর্রা প্রচার চালিয়ে ভোটারদের নিভের্য় ভোট কেন্দ্রে যাওয়ার জন্য উৎসাহীত করছে। এরই মধ্যে ভোটাররা যেন ভোট কেন্দ্রে না যায় এ কারণে সরকার পরিকল্পিতভাবে তাদের নিবার্চনী প্রচারে বোমা হামলা চালিয়েছে।’

আরএমপির উপ-কমিশনার আমির জাফর জানান, বিএনপি যে পথসভা করেছে সেটির অনুমতি নেয়নি। নিয়ম অনুযায়ী পথসভা করার আগে পুলিশের কাছে অনুমতি নেয়া প্রয়োজন। আগে থেকে অনুমতি নিলে তারা নিরাপত্তা দিতে পারত। তবে যারা এ ঘটনার সঙ্গে জড়িত পুলিশ তাদের খুঁজে বের করতে কাজ করছে। ইতোমধ্যেই দু’জনের নাম পুলিশ পেয়েছে। যাদের মধ্যে একজন বিএনপিকমীর্।

এদিকে, নৌকার জোয়ার দেখে পরাজয় নিশ্চিত জেনে নিবার্চন প্রশ্নবিদ্ধ করে ভোটের মাঠ থেকে সরে যেতে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারপারসন তারেক রহমানের নিদেের্শ তাদের প্রাথীর্র পথসভায় বোমা হামলা হয়েছে বলে দাবি করেছেন মহাজোটের প্রাথীর্ এএইচএম খায়রুজ্জামান লিটন।

এ নিয়ে মঙ্গলবার দুপুরে রাজশাহী মহানগর আওয়ামী লীগর কাযার্লয়ে আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। সেখানে লিটন বলেন, বিএনপির মেয়রপ্রাথীর্র পথসভায় দলটির কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক রুহুল কুদ্দুস তালুকদার দুলুর ইন্ধনেই বোমা বিস্ফোরণ ঘটানো হয়েছে।

তিনি বলেন, নাটোরের ত্রাস হিসেবে খ্যাত, বাংলা ভাইয়ের মদদদাতা রুহুল কুদ্দুস তালুকদার সোমবার থেকে রাজশাহীতে অবস্থানের পর থেকেই উত্তেজনা সৃষ্টির চেষ্টা চালাচ্ছে। সোমবার রাতে রাজশাহীর পযর্টন মোটেলে লন্ডনে থাকা বিএনপি নেতা তারেক রহমানের সঙ্গে বেশ সময় ধরে কথা বলেন দুলু। তারেকের কথামতো সকালে দুলু এ কাÐ ঘটিয়েছে। তিনি বিএনপির নেতা দুলুকে গ্রেপ্তারেরও দাবি জানান।

সংবাদ সম্মেলনে আওয়ামী লীগের কেন্দ্রী নিবার্হী কমিটির সদস্য এসএম কামাল হোসেন বলেন, রাজশাহীর নিবার্চনের মাঠ ভালো আছে। আচরণবিধি মেনে প্রচারে নেমেছেন আওয়ামী লীগের প্রাথীর্ এএইচএম খায়রুজ্জামান লিটন। নগরে নৌকার জোয়ার উঠেছে। এ কারণে নিবার্চনের পরিবেশ বিনষ্ট করতে পরিকল্পিতভাবে বিএনপি নেতা দুলুরা নিজেদের সভায় বোমা বিস্ফোরণের ঘটনা ঘটিয়ে এর দায় আওয়ামী লীগের কাধে চাপানোর চেষ্টা চালাচ্ছে।

তিনি বলেন, নাটোরের দুলুকে সবাই চিনেন। তিনি বাংলাভাইয়ের অন্যতম মদদতাদা, জঙ্গীর পৃষ্টপোষক। তারেকের নিদেের্শ দুলুর পরিকল্পনায় নিজেরাও বোমার বিষ্ফোরণ ঘটিয়ে ভোটের উৎসবকে ¤øান করতে চাইছেন।

রাজশাহী মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ডাবলু সরকার বলেন, নাটোরের ত্রাস দুলু রাজশাহীতে এসে ভোটের মাঠ উত্তপ্ত করে ঘোলা পানিতে মাছ শিকার করতে চাইছে। রাজশাহী শান্তির জনপদ। এখনও কোনো নিবার্চনে সহিংস ঘটনা ঘটেনি। যত সহিংসতা ঘটেছে সব নাটোরে। দেশের মানুষ সাক্ষী আছে। সেই নাটোরের সন্ত্রাস এখন রাজশাহীতে পরিবেশ নষ্ট করার ষড়যন্ত্র করছে। তিনি অবিলম্বে দুলুর গ্রেপ্তার দাবি করেন।

রাজশাহী সিটি করপোরেশন নিবার্চনে হঠাৎ করে গত তিন দিন ধরে উত্তেজানা সৃষ্টি হয়। মঙ্গলবার বোমা বিস্ফোরণের ঘটনায় ভোটের মাঠের উত্তাপ চরমে উঠেছে। বেলা সাড়ে ১০টার দিকে রাজশাহী মহানগরীর সাগরপাড়া বটতলা এলাকায় বিএনপির পথসভায় হাতবোমার বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এতে একজন সাংবাদিকসহ দুইজন আহত হন। আহতদের উদ্ধার করে রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালে চিকিৎসা দেয়া হয়। এ হামলা নিয়ে আওয়ামী লীগ ও বিএনপির নেতারা পাল্টাপাল্টি অভিযোগ করেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<4043 and publish = 1 order by id desc limit 3' at line 1