শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

যুক্তরাজ্যে প্রসার ঘটছে গিগ ইকোনমির

নতুনধারা
  ৩০ জুন ২০১৯, ০০:০০

যাযাদি ডেস্ক

বিভিন্ন কারণে বিশ্বব্যাপী কর্মসংস্থান সংকট তীব্রতর হচ্ছে। কর্মক্ষম শিক্ষিত বেকার তরুণের সংখ্যা প্রতিনিয়ত বাড়ছে। চাকরি এখন রীতিমতো সোনার হরিণ। বাধ্য হয়ে তরুণদের করতে হচ্ছে অপ্রিয় বা অনিশ্চিত চাকরি। মূলধারা বা আনুষ্ঠানিক চাকরির বাইরে ক্রমবর্ধমান বিশাল চাকরির ক্ষেত্রকে বলা হচ্ছে গিগ ইকোনমি, যার সুনির্দিষ্ট কোনো নীতিমালা এখনো তৈরি হয়নি।

গত তিন বছরে গিগ ইকোনমিতে কর্মরত মানুষের সংখ্যা দ্বিগুণ হয়েছে। একটু স্বাধীন কিন্তু অনিশ্চিত এসব চাকরি খাতে তরুণরাই বেশি কাজ করছে বলে জানিয়েছে যুক্তরাজ্যের ট্রেডস ইউনিয়ন কংগ্রেস (টিইউসি)।

আনুষ্ঠানিক চাকরির বাইরে গিগ ইকোনমি-সংশ্লিষ্ট চাকরি খুঁজতে অধিকাংশ মানুষ উবার ও হ্যান্ডির মতো অ্যাপস ব্যবহার করছে বলে জানিয়েছে টিইউসি। জীবিকা সংগ্রহ করতে স্থায়ী চাকরি নেই- এমন কর্মজীবী মানুষের রীতিমতো নাভিশ্বাস উঠছে বলে মন্তব্য করেছেন টিইউসি প্রধান ফ্রান্সিস ওগ্রেডি।

সম্প্রতি চাকরি খুঁজতে প্রাপ্তবয়স্ক প্রতি ১০ জনের একজন অ্যাপস বা বিভিন্ন ওয়েবসাইটে ডু মারছেন বলে টিইউসির প্রতিবেদনে উলেস্নখ করা হয়েছে। অথচ চাকরির খোঁজে ২০১৬ সালে এসব অ্যাপস বা ওয়েবসাইট ব্যবহারকারী মানুষের অনুপাত ছিল ২০ জনে একজন। হার্টফোর্ডশায়ার বিশ্ববিদ্যালয় ও বাজার গবেষণা সংস্থা ইপসোস মোরির সমীক্ষায় উঠে এসেছে এসব তথ্য।

এদিকে টিইউসি প্রধান ফ্রান্সিস ওগ্রেডি বলেন, জনগোষ্ঠীর বিশাল একটি অংশকে বাধ্য হয়ে এসব অনানুষ্ঠানিক ও অনিশ্চিত চাকরি করতে হচ্ছে। এসব চাকরির অনুপাত মূলধারার চাকরির বাজারের চেয়ে বড় বলেও মন্তব্য করেন ফ্রান্সিস ওগ্রেডি।

তিনি বলেন, উবার রাইডশেয়ারিংয়ের ক্ষেত্রে শ্রমিকদের ন্যায্য অধিকারকে প্রায়ই অস্বীকার করতে দেখা গেছে। শ্রমিকদের অনেকটা টিসু্য বা ডিজপোজেবল লেবারের মতো ব্যবহার করতে দেখেছি আমরা। প্রসঙ্গত, সম্প্রতি যুক্তরাজ্যসহ ইউরোপের বিভিন্ন দেশে রাইডশেয়ারিং উবারের শ্রমিকদের বিভিন্ন অনিয়ম ও দাবিতে বিক্ষোভ করতে দেখা গেছে।

যুক্তরাজ্যের দুই হাজার ২৩৫ নাগরিকের মধ্যে হার্টফোর্ডশায়ার বিশ্ববিদ্যালয় ও ইপসোস মোরির পরিচালিত জরিপে চাকরির জন্য অ্যাপস বা ওয়েবসাইট ব্যবহারকারীদের অধিকাংশ তরুণ বলে উলেস্নখ করা হয়েছে। 'পস্নাটফর্ম ওয়ার্কারস' হিসেবে পরিচিত এসব তরুণ ল্যাপটপ বা স্মার্টফোনের মাধ্যমে এসব অ্যাপস বা ওয়েবসাইট ব্যবহার করেন বলে উলেস্নখ করা হয়েছে এই জরিপে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<55935 and publish = 1 order by id desc limit 3' at line 1