বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

চুনারুঘাটে বালু উত্তোলনের মহোৎসব

হবিগঞ্জ প্রতিনিধি
  ১৩ অক্টোবর ২০১৯, ০০:০০

বালু উত্তোলনকারীদের হাতে বিপন্ন হয়ে পড়েছে হবিগঞ্জের পানছড়ি আশ্রয়ণ কেন্দ্রের পরিবেশ। এখানকার পাহাড়ি এলাকার টিলায় টিলায় ড্রেজার মেশিন দিয়ে অবাধে তোলা হচ্ছে বালু। জেলার চুনারুঘাট উপজেলার শানখলা ইউনিয়নের রঘুনন্দন পাহাড়ি এলাকায় পানছড়ি আশ্রয়ণ কেন্দ্রের অবস্থান। তেমুনিয়া মেম্বার বাজার হয়ে এখানে প্রবেশ করতেই দেখা যায় রাস্তার বেহাল অবস্থা।

জানা যায়, এখানে কয়েক বছর ধরেই টিলায় টিলায় ড্রেজার মেশিনের পাইপ দিয়ে অবাধে বালু তোলা হচ্ছে। ফলে পুরো আশ্রয়ণ এলাকা হুমকির মুখে পড়েছে।

শুক্রবার রাতে চুনারুঘাটের উপজেলা নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত) নুসরাত ফাতিমা পানছড়ি এলাকায় অভিযান চালান। অভিযানে ৮টি ড্রেজার মেশিন ও বিপুল পরিমাণ পাইপ জব্দ করে পুড়িয়ে দেয়া হয়। এ সময় বালু উত্তোলনকারীরা পালিয়ে যায়।

দেখা যায়, আশ্রয়ণ এলাকার টিলায় টিলায় ড্রেজার মেশিন রয়েছে। এ মেশিনের পাইপ টিলার নিচে রেখে চোরাইভাবে বালু উত্তোলন করা হচ্ছে। স্তূপ করে রাখা বালু শ্রমিকরা ট্রাক্টরে নিয়ে যাচ্ছেন।

সূত্র জানায়, বালু উত্তোলনকারীরা ভয়ানক দুর্ধর্ষ। তাদের ব্যাপারে নাম প্রকাশ করে কেউ তথ্য দিতে সাহস পান না। তবে নাম না প্রকাশের শর্তে কয়েকজন জানালেন, ২০০০ সালে প্রায় ৫০ একর জমিতে এ আশ্রয়ণ কেন্দ্রটি ৫০০ পরিবার নিয়ে শুরু হয়। এখানে বসবাস করে তারা জ্বালানি কাঠ, সবজি চাষ, গাড়ি চালনাসহ বিভিন্ন কাজ করে জীবিকা নির্বাহ করছেন। তারা ছাড়াও বর্তমানে এ পাহাড়ে আরও অনেক পরিবার বসবাস করছে। জানা যায়, বালু উত্তোলন চক্রের সদস্যরা পাহাড়ি এলাকায় প্রায় অর্ধশতাধিক ড্রেজার বসিয়ে প্রতিদিন টিলা ও আশপাশের এলাকা থেকে বালু তুলছে। এভাবে বালু তোলায় হুমকির মুখে পড়েছে টিলা। মাঝে মাঝে প্রশাসনের অভিযানে ড্রেজার জব্দ করা হয়। কিন্তু তাতে থামে না বালু উত্তোলন। বালু বোঝাই ট্রাক্টরের কারণে রাস্তারও বেহাল দশা। দুর্ভোগে পড়তে হচ্ছে এলাকাবাসীর।

চুনারুঘাট উপজেলা নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত) নুসরাত ফাতিমা বলেন, অবৈধ বালু উত্তোলন বন্ধে তারা কঠোর ভূমিকা রাখছেন। পানছড়িতে ড্রেজার মেশিনে বালু উত্তোলন বন্ধে অভিযান অব্যাহত থাকবে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<70871 and publish = 1 order by id desc limit 3' at line 1