শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
ডবিস্নউএইচওর সম্মেলন

করোনার উৎস তদন্তে একজোট ৬২ দেশ

কাঠগড়ায় চীন, চাপে বিশ্ব স্বাস্থ্য সংস্থা
যাযাদি ডেস্ক
  ১৯ মে ২০২০, ০০:০০

কোথা থেকে এবং কীভাবে এলো করোনাভাইরাস। এটা কি মানুষের তৈরি? জিনগতভাবে এর কি কোনো পরিবর্তন ঘটানো হয়েছে? বিশ্বজুড়ে সংক্রমণের পর থেকেই এই প্রশ্নগুলো বারবার উঠে এসেছে। কিন্তু ধোঁয়াশা থেকে গেছে গোটা বিষয়টি নিয়েই। যুক্তরাষ্ট্র বারবারই দাবি করেছে, করোনা চীনের গবেষণাগারে তৈরি। যদিও করোনা মানুষের তৈরি, এ অভিযোগকে সম্পূর্ণ খারিজ করে দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডবিস্নউএইচও)। তারপরও একটা সন্দেহ থেকে গেছে এর উৎস নিয়ে। এবার করোনা নিয়ে নিরপেক্ষ তদন্তের দাবি তুলে বিশ্ব স্বাস্থ্য সংস্থার বার্ষিক সম্মেলনে একজোট হয়েছে বিশ্বের ৬২টি দেশ। সংবাদসূত্র :বিবিসি, এবিপি নিউজ

দেশগুলো হলো অস্ট্রেলিয়া, জাপান, কানাডা, যুক্তরাষ্ট্র, দক্ষিণ কোরিয়া, ব্রাজিল এবং ভারতসহ অন্যান্য দেশ। করোনাভাইরাস কোথা থেকে এলো, তা নিয়ে নিরপেক্ষ তদন্তের যৌথ উদ্যোগ নিয়েছে অস্ট্রেলিয়া এবং ইউরোপীয় ইউনিয়ন। পাশাপাশি, কোভিড-১৯ নিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিক্রিয়া নিয়েও নিরপেক্ষ তদন্তের আহ্বান জানানো হয়েছে।

এ নিয়ে একটি খসড়া প্রস্তাবও তৈরি করা হয়েছে। সেখানে বলা হয়েছে, করোনাভাইরাসের সংকট নিয়ে নিরপেক্ষ, স্বাধীন এবং বিস্তারিত তদন্ত হওয়া প্রয়োজন। প্রয়োজনে সদস্য দেশগুলোর সঙ্গে আলোচনা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে করণীয় ঠিক করার আহ্বান জানানো হয়েছে এই প্রস্তাবে।

প্রতিবছরই ডবিস্নউএইচওর সদস্য দেশগুলো বিশ্ব স্বাস্থ্য সংক্রান্ত জমায়েত (ওয়ার্ল্ড হেলথ অ্যাসেম্বলি) করে থাকে। এখানে বিশ্ব স্বাস্থ্য সংস্থার কাজের মূল্যায়ন ও পরবর্তী বছরের অগ্রাধিকারের বিষয় ঠিক করা হয়। সোমবার সুইজারল্যান্ডের জেনেভায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার ৭৩তম অধিবেশন (ভার্চুয়াল) শুরু হয়, যা শেষ হবে আজ।

এ বৈঠকে মহামারি মোকাবিলায় নিজেদের ভূমিকা নিয়ে বড় ধরনের চাপের মুখে পড়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। বৈঠকে ছিল দক্ষিণ এশিয়ার দেশ ভারতও। প্রথম থেকেই অস্ট্রেলিয়া এবং ইউরোপীয় ইউনিয়নের দেশগুলো এ বিষয়ে নিরপেক্ষ তদন্তের দাবি করে আসছিল। এ নিয়ে বিভিন্ন দেশের প্রতিক্রিয়া এবং সমর্থন জোটানোর কাজে নেমেছিল তারা।

অবশেষে এক জোটে এই তদন্তে যোগ দিয়েছে ৬২টি দেশ। এই তদন্তের খসড়া প্রস্তাবে ভারত ছাড়াও সমর্থন জানিয়েছে জাপান, যুক্তরাজ্য, নিউজিল্যান্ড, দক্ষিণ কোরিয়া, ব্রাজিল এবং কানাডার মতো দেশ।

বিশ্বজুড়ে করোনার সংক্রমণের পরই এর উৎস নিয়ে নানা প্রশ্ন উঠতে শুরু করে। যুক্তরাষ্ট্র বারবারই এই সংক্রমণের জন্য চীনকে দায়ী করেছে। শুধু তা-ই নয়, কীভাবে এই সংক্রমণ ছড়াল, তা নিয়ে তদন্তের দাবিও তোলে তারা। সংক্রমণ ঠেকাতে ব্যর্থ হওয়ার পাশাপাশি করোনাভাইরাস নিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিরুদ্ধে ভুল তথ্য দেওয়ার অভিযোগও তোলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। করোনাভাইরাস নিয়ে ডবিস্নউএইচওর ভূমিকা কতটা নিরপেক্ষ ছিল, তা নিয়ে এবার তদন্তের দাবি উঠল।

করোনাভাইরাস নিয়ে নিরপেক্ষ তদন্তে বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে সামিল করার বিষয়ে প্রশ্ন তুলেছেন অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী মেরিস পেইন। তিনি বলেন, 'তাদের (ডবিস্নউএইচও) করোনারভাইরাসের তদন্ত করতে দেওয়া অনেকটাই 'শিকারিকে শিকার বন্ধ করে বনাঞ্চলের দেখাশোনা করতে দেওয়ার' মতোই বিষয়।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<100010 and publish = 1 order by id desc limit 3' at line 1