logo
সোমবার, ১৩ জুলাই ২০২০, ২৯ আষাঢ় ১৪২৬

  যাযাদি ডেস্ক   ০৭ জুন ২০২০, ০০:০০  

উদ্বিগ্ন বিশেষজ্ঞরা

করোনাভাইরাস সংক্রমণে শীর্ষ ছয়ে ভারত

শুক্রবার রেকর্ড ৯ হাজার ৮৮৭ জন শনাক্ত ঠিকমতো পরীক্ষা হলে ভারতে আক্রান্ত আরও বাড়বে :ট্রাম্প

লকডাউন শিথিলের পর থেকে ভারতজুড়ে করোনাভাইরাসের সংক্রমণ ও মৃতু্য হুহু করে বাড়ছে। দেশটিতে প্রাণঘাতী এই ভাইরাসে আক্রান্তের সংখ্যা এখন প্রতিদিনই আগের দিনের রেকর্ড টপকে যাচ্ছে। শুক্রবার থেকে শনিবার সকাল পর্যন্ত রেকর্ড ৯ হাজার ৮৮৭ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে। একদিনে এত রোগী এর আগে শনাক্ত হয়নি। দুই লাখ ৩৬ হাজারের বেশি কোভিড-১৯ রোগী নিয়ে ভারত এখন করোনা সংক্রমণে শীর্ষ ছয়ে উঠে এসেছে। আক্রান্তের সংখ্যায় ভারতের আগে কেবল স্পেন, যুক্তরাজ্য, রাশিয়া, ব্রাজিল ও যুক্তরাষ্ট্র। এদিকে, প্রতিদিন যে হারে আক্রান্তের সংখ্যা বেড়ে চলেছে, তাতে উদ্বিগ্ন দেশটির বিশেষজ্ঞরা। সংবাদসূত্র : এনডিটিভি, এবিপি নিউজ, রয়টার্স

সর্বাধিক আক্রান্ত শনাক্তের দিনে করোনাভাইরাসে সবচেয়ে বেশি মৃতু্যও দেখেছে ভারত। শুক্রবার থেকে শনিবার সকাল পর্যন্ত ২৪ ঘণ্টায় দেশটিতে কোভিড-১৯ এ আক্রান্ত ২৯৪ জনের মৃতু্য হয়েছে। নতুন এ করোনাভাইরাস ভারতে এখন পর্যন্ত ছয় হাজার ৬৪২ জনের প্রাণ কেড়ে নিয়েছে বলে দেশটির সরকারি হিসাবে বলা হয়েছে।

দেশটিতে আক্রান্ত-মৃতু্যর সিংহভাগই মহারাষ্ট্রের। ভাইরাসের দাপটে গুজরাট, দিলিস্নর পাশাপাশি তামিলনাডু, রাজস্থান, উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশ, পশ্চিমবঙ্গও বিপর্যস্ত। ২৪ ঘণ্টায় ৪২৭ নতুন আক্রান্ত নিয়ে পশ্চিমবঙ্গে শনিবার সকাল পর্যন্ত কোভিড-১৯ রোগীর মোট সংখ্যা দাঁড়িয়েছে সাত হাজার ৩০৩-এ। ভাইরাস রাজ্যটির ৩৬৬ জনের প্রাণও কেড়ে নিয়েছে। কলকাতা, হাওড়া, উত্তর ও দক্ষিণ চব্বিশ পরগনা পেরিয়ে অন্যান্য জেলাতেও সংক্রমণ ছড়িয়ে পড়ায় উদ্বেগ বাড়ছে বলে রাজ্যটির কর্মকর্তারা জানিয়েছেন। আক্রান্তদের মধ্যে আরও চার হাজার ৯৮২ জন সুস্থ হয়ে বাড়ি ফিরেছে বলে শনিবার ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে। এ নিয়ে দেশটিতে কোভিড-১৯ রোগ থেকে সেরে উঠল এক লাখ ১৫ হাজার ৯৪২ জন।

এদিকে, গোটা বিশ্বেই ভয়ানক থাবা বসিয়েছে করোনাভাইরাস। তবে ইউরোপ-আমেরিকায় ভয়াবহ তান্ডব চালানোর পর এখন এশিয়া-আফ্রিকা ও ল্যাতিন আমেরিকার দেশগুলোতে ভয়াবহতা ছড়াচ্ছে এ ভাইরাস। যদিও চীন এবং ইতালির মতো দেশগুলো পরিস্থিতি অনেকটাই আয়ত্তে এনে ফেলেছে। তবে ভারত ও ব্রাজিলের মতো দেশে নতুন করে উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে করোনা। এই দেশগুলোতে প্রতিদিন যে হারে আক্রান্তের সংখ্যা বেড়ে চলেছে, তাতে আগামী দিনে পরিস্থিতি আরও ভয়ংকর হয়ে উঠতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

মে মাসের শেষ দিক থেকে বিশ্বজুড়ে লাফিয়ে বাড়ছে আক্রান্তের সংখ্যা। জন্স হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্য মতে, গত কয়েক সপ্তাহে আক্রান্তের নিরিখে বিশ্ব তালিকায় অনেকটাই ওপরে উঠে এসেছে ভারত। চীনকে ছাড়িয়ে তালিকায় ওপরে উঠে এসেছে পেরু, চিলি মেক্সিকোর মতো দেশও।

দেখা গেছে, যতগুলো দেশে আক্রান্তের সংখ্যা কমছে, তার চেয়ে দ্বিগুণ সংখ্যক দেশে আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। এক দিনের হিসাবে বিশ্বে গত ৩০ মে সবচেয়ে বেশি মানুষ আক্রান্ত হয়েছে। ওই দিন গোটা বিশ্বে এক লাখ ৩৪ হাজার ৬৪ জন মানুষ কোভিড-১৯ ভাইরাসে আক্রান্ত হয়। সেই থেকে প্রতিদিন বিশ্বজুড়ে আক্রান্তের সংখ্যা এক লাখ করে বেড়েই চলেছে।

যে দেশগুলোতে সম্প্রতি সংক্রমণ বেড়েছে, এর মধ্যে রয়েছে পেরু, পাকিস্তান এবং ভারতের মতো দেশ। এতেই উদ্বেগ প্রকাশ করেছেন বিশেষজ্ঞরা। জানুয়ারির শেষ দিকে ভারতে প্রথম করোনা হানা দেয়। তবে আরেকটি গবেষণায় দেখা গেছে, ৩০ জানুয়ারি নয়, ভারতে প্রথম করোনাভাইরাস হানা দেয় গত বছরের নভেম্বরে। এরপর গত ১৫ মে পর্যন্ত দেশটিতে সবমিলিয়ে আক্রান্তের সংখ্যা ছিল ৮১ হাজার ৯৭০। তবে প্রতিদিন যে হারে আক্রান্তের সংখ্যা বেড়ে চলেছে, তাতে উদ্বিগ্ন দিলিস্নও।

ঠিকমতো পরীক্ষা হলে ভারতে

আক্রান্ত আরও বাড়বে :ট্রাম্প

এদিকে, ভারতে ব্যাপক হারে করোনা পরীক্ষা হলে আক্রান্তের সংখ্যা আরও বাড়বে বলে মন্তব্য করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। করোনা পরিস্থিতি সামাল দেওয়া নিয়ে লাগাতার বিরোধীদের প্রশ্নের মুখে পড়তে হচ্ছে তার সরকারকে। এমন পরিস্থিতিতে নিজের ভাবমূর্তি রক্ষার্থেই ভারতের সঙ্গে তিনি যুক্তরাষ্ট্রের তুলনা টেনেছেন বলে মনে করছে বিশেষজ্ঞ মহল।

নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনের আগে জোড়া ধাক্কায় বেসামাল ট্রাম্পের রিপাবলিক সরকার। কোভিড-১৯ এর প্রকোপে দেশটিতে মৃতু্যমিছিল চলছেই। তার মধ্যেই জর্জ ফ্লয়েডের হত্যার ঘটনায় বিক্ষোভের আগুন ছড়িয়ে পড়েছে। শুক্রবার মেইনে পিউরিটান মেডিকেল দপ্তরে যান ট্রাম্প। সেখানেই যুক্তরাষ্ট্রের সঙ্গে অন্যান্য দেশের তুলনা টানেন তিনি।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে