logo
বৃহস্পতিবার, ০২ জুলাই ২০২০, ১৮ আষাঢ় ১৪২৬

  যাযাদি ডেস্ক   ০১ জুলাই ২০২০, ০০:০০  

যুক্তরাষ্ট্রে করোনায় মৃতু্যর প্রায় অর্ধেকই বৃদ্ধাশ্রমে

মহামারি নভেল করোনাভাইরাসে শীর্ষ সংক্রমিত দেশ যুক্তরাষ্ট্র। এখন পর্যন্ত সেখানে সর্বোচ্চ সংক্রমণ ও মৃতু্য ঘটেছে। দেশটিতে করোনায় প্রাণহানির জাতীয় গড়ের চেয়ে বৃদ্ধাশ্রমগুলোতে মৃতু্যহার অনেক বেশি। যুক্তরাষ্ট্রে করোনায় মোট মৃতু্যর ৪৩ শতাংশই ঘটেছে দেশটির বিভিন্ন অঙ্গরাজ্যের বৃদ্ধাশ্রমগুলোতে। সংবাদসূত্র : নিউইয়র্ক টাইমস

বৃদ্ধাশ্রমগুলোর (নার্সিং ও কেয়ার হোম নামে পরিচিত) কমপক্ষে ৫৪ হাজার বাসিন্দা ও কর্মী মারা গেছেন করোনায়। এছাড়া ২৬ জুন পর্যন্ত ১২ হাজার নার্সিং ও কেয়ার হোমে কোভিড-১৯ পজিটিভ হিসেবে শনাক্তের সংখ্যা দুই লাখ ৮২ হাজারের বেশি।

যুক্তরাষ্ট্রে মোট আক্রান্তের ১১ শতাংশই দীর্ঘমেয়াদি কেয়ার হোমের বাসিন্দা। দেশটিতে করোনায় মোট মৃতু্যর ৪৩ শতাংশ ঘটেছে এসব কেয়ার হোমে। কমপক্ষে ২৪টি অঙ্গরাজ্যে করোনায় মৃতু্যর বেশিরভাগই বৃদ্ধাশ্রমের বাসিন্দা বা কর্মী। এছাড়া আক্রান্ত বিবেচনায় বৃদ্ধাশ্রমে মৃতু্যর হার ১৭ শতাংশ।

এছাড়া যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্যের কেয়ার হোমগুলোতে করোনায় আক্রান্ত হয়ে অনেকে মারা যাচ্ছেন। কিন্তু তাদের নাম তালিকাভুক্ত হচ্ছে না বলেও প্রতিবেদন প্রকাশ হয়েছে নানা সংবাদমাধ্যমে। উভয় দেশেই কেয়ার হোমের বাসিন্দা ও তাদের সেবায় নিয়োজিত কর্মীদের সুরক্ষামূলক সরঞ্জামের অভাবের কথা বলা হচ্ছে।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে