logo
রবিবার, ০৯ আগস্ট ২০২০, ২৫ শ্রাবণ ১৪২৬

  অনলাইন ডেস্ক    ০৮ জুলাই ২০২০, ০০:০০  

সংবাদ সংক্ষপে

সংবাদ সংক্ষপে
পিয়ংইয়ংয়ের বিবৃতি

যুক্তরাষ্ট্রের সঙ্গে কোনো

আলোচনা নয়

যাযাদি ডেস্ক

উত্তর কোরিয়ার একজন ঊর্ধ্বতন কূটনীতিক মঙ্গলবার জানিয়েছেন, যুক্তরাষ্ট্রের সঙ্গে বসার কোনো ইচ্ছা তার দেশের নেই। একইসঙ্গে দক্ষিণ কোরিয়ারও প্রতিও 'হস্তক্ষেপ বন্ধ করা'র আহ্বান জানিয়েছেন তিনি।

কোওন জং গান নামের এই কূটনীতিক উত্তর কোরীয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের যুক্তরাষ্ট্র বিষয়ক বিভাগের মহাপরিচালকের দায়িত্ব পালন করছেন। উত্তর কোরিয়া ও যুক্তরাষ্ট্রের মধ্যকার স্থগিত পরমাণু আলোচনা পুনরায় শুরু করতে একজন মার্কিন দূতের সিউল সফরের প্রাক্কালে তার পক্ষ থেকে এমন মন্তব্য এলো। ওই আলোচনার জন্য মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রী স্টিফেস বাইগুন-এর এ সপ্তাহেই সিউল সফরের কথা রয়েছে। ওই সফরের প্রাক্কালে গত বুধবার দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে-ইন বলেন, আগামী নভেম্বরের মার্কিন নির্বাচনের আগে আবারও বৈঠকে বসতে পারেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও উত্তর কোরিয়ার নেতা কিম জং-উন। এই বৈঠক স্থগিত হয়ে যাওয়া পারমাণবিক আলোচনা আবারও শুরু করতে সাহায্য করবে। এরপরই আলোচনার ব্যাপারে দফায় দফায় নিজেদের নেতিবাচক অবস্থানের কথা জানাতে শুরু করে পিয়ংইয়ং।

গত শনিবারও পিয়ংইয়ং জানিয়েছিল, নতুন করে এ ধরনের কোনো বৈঠকের প্রয়োজন বোধ করছে না উত্তর কোরিয়া। সংবাদসূত্র : রয়টার্স

মিয়ানমারের ২ জেনারেল

যুক্তরাজ্যের নিষেধাজ্ঞায়

যাযাদি ডেস্ক

রাখাইন রাজ্যে রোহিঙ্গাদের ওপর হত্যাযজ্ঞ চালানোয় মিয়ানমারের দুই শীর্ষ জেনারেলের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাজ্য। দুই কর্মকর্তা হলেন- দেশটির সশস্ত্র বাহিনীর প্রধান সেনাপতি মিন অং হ্লাইং এবং তার সহকারী সি উইন। যুক্তরাজ্য বলেছে, বেআইনি হত্যাকান্ড, নির্যাতন, জোরপূর্বক শ্রম এবং নিয়মিত ধর্ষণের ঘটনায় তারা চূড়ান্তভাবে দায়বদ্ধ।

সাম্প্রতিক বছরগুলোতে বিশ্বের বিভিন্ন দেশে ভয়াবহ মানবাধিকার লঙ্ঘনের ঘটনায় জড়িত থাকায় যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী ডমিনিকি রাব সোমবার ৪৯ জন ব্যক্তি ও প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেন। যার মধ্যে রয়েছে মিয়ানমারের শীর্ষ দুই জেনারেলের নাম। নিষেধাজ্ঞার আওতায় ২৫ জন রাশিয়ানের নামও রয়েছে যারা, আইনজীবী সের্গেই মিগনিতস্কির সঙ্গে খারাপ আচরণ এবং হত্যায় জড়িত ছিলেন। ওই আইনজীবী একদল রাশিয়ান কর ও পুলিশ কর্মকর্তার দুর্নীতির চিত্র প্রকাশ করেছিলেন।

এছাড়া ইস্তাম্বুলে সৌদি কনসু্যলেটে সাংবাদিক জামাল খাশোগিকে হত্যায় জড়িত ২০ জন সৌদি নাগরিকের নামও রয়েছে। সংবাদসূত্র : রয়টার্স

জাপানে বন্যা-ভূমিধসে

নিহত বেড়ে ৫০

যাযাদি ডেস্ক

জাপানে বন্যা ও ভূমিধসের ঘটনায় প্রাণহানির সংখ্যা বেড়ে ৫০ জনে দাঁড়িয়েছে। এছাড়া নিখোঁজ রয়েছেন বেশ কয়েকজন। দেশটির দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থা জানিয়েছে, দক্ষিণাঞ্চলীয় কাইশু অঞ্চলে গত শুক্রবার থেকে টানা বর্ষণের ফলে বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়। যেখান থেকে পরে ভূমিধসের ঘটনা ঘটে। সংস্থাটি জানিয়েছে, নদীবেষ্টিত কুমামোতো অঞ্চলে ৪৯ জনের মৃতু্য হয়েছে। আর বন্যা ছড়িয়ে পড়ায় ফুকুওকায় একজনের মৃতু্য হয়েছে। এছাড়া নিখোঁজ রয়েছেন অন্তত এক ডজন মানুষ। বৈরী আবহাওয়া ও বন্যার পানির কারণে উদ্ধার অভিযানে বেগ পেতে হচ্ছে বলেও জানিয়েছে সংস্থাটি।

প্রাণঘাতী করোনাভাইরাসের প্রকোপের মধ্যে বন্যা পরিস্থিতি নতুন করে বিপাকে ফেলেছে জাপান সরকারকে। বন্যাকবলিত এলাকার প্রায় দুই লাখ মানুষকে জরুরিভিত্তিতে আশ্রয়কেন্দ্রে চলে যাওয়ার নির্দেশ দিয়েছে কর্তৃপক্ষ। সংবাদসূত্র : বিবিসি
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
আইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি
close

উপরে