বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
জাতিসংঘের প্রতিবেদন

কাশ্মিরে নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘষের্ শিশুদের ব্যবহার হয়

যাযাদি ডেস্ক
  ২৯ জুন ২০১৮, ০০:০০

ভারত নিয়ন্ত্রিত জম্মু ও কাশ্মিরে নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘষের্ গত বছর বাচ্চাদের নিয়োগ ও ব্যবহার করেছে জয়েশ-ই-মোহাম্মদ, হিজবুল মুজাহিদিন। জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেসের এক প্রতিবেদনে এমন কথা বলা হয়েছে। সংবাদসূত্র : এবিপি নিউজ

‘শিশু ও সশস্ত্র সংঘাত’ বিষয়ক ওই বাষির্ক প্রতিবেদনে ২০১৭ সালের জানুয়ারি থেকে ডিসেম্বর পযর্ন্ত সময় ধরা হয়েছে। প্রতিবেদনের তথ্য, গত বছর বিশ্বজুড়ে সংঘাতে ১০ হাজারের বেশি শিশুর মৃত্যু বা অঙ্গহানি হয়েছে। আট হাজারের বেশি শিশুকে রিক্রুট বা ব্যবহার করা হয়েছে। যুদ্ধবিধ্বস্ত সিরিয়া, আফগানিস্তান, ইয়েমেনসহ ২০টি দেশের পাশাপাশি ভারত, ফিলিপাইন, নাইজেরিয়াকেও এই প্রতিবেদনে রাখা হয়েছে।

ভারতের পরিস্থিতি প্রসঙ্গে বলা হয়েছে, সশস্ত্র গোষ্ঠীগুলোর সঙ্গে সরকারি বাহিনীর সংঘষের্, বিশেষ করে ছত্তিশগড়, ঝাড়খÐ ও জম্মু-কাশ্মিরের সংঘষের্ শিশুদের চরম ক্ষতি হয়েছে। জম্মু ও কাশ্মিরে নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘষের্ দুটি সন্ত্রাসী গোষ্ঠীর শিশুদের নিয়োগ, ব্যবহারের তিনটি ঘটনার খবর মিলেছে, যা গুরুতর নিয়ম লঙ্ঘন। একটিতে যুক্ত জয়েশ, দুটিতে হিজবুল। প্রতিবেদনে এটিও বলা হয়েছে, শিশুদের খবর আদান-প্রদানকারী, চর হিসেবে ব্যবহার করেছে নিরাপত্তা বাহিনীও।

পাশাপাশি মাওবাদী নকশালদের; বিশেষ করে ছত্তিশগড়, ঝাড়খÐে রিক্রুট করা শিশুরাও রয়েছে। নকশালরা ঝাড়খÐে লটারি পদ্ধতিতে শিশুদের দলে টানে। প্রতিবেদনে বলা হয়েছে, ঝাড়খÐের একটি স্কুলে হামলা চালিয়ে আংশিক ধ্বংস করেছে সন্দেহভাজন নকশালরা। পাশাপাশি সামরিক উদ্দেশে ব্যবহারের জন্য এপ্রিলে কাশ্মিরের শ্রীনগরে ২০টির বেশি স্কুল সিআরপিএফের হাতে নেয়ার কথাও প্রতিবেদনে রয়েছে।

বলা হয়েছে, জম্মু ও কাশ্মিরে উত্তেজনা বৃদ্ধির ফলেও বেশ কিছু স্কুল বন্ধ হয়ে গেছে। সশস্ত্র বাহিনীর সঙ্গে সশস্ত্র সন্ত্রাসীদের সংঘষের্ বাচ্চাদের হতাহত হওয়া অব্যাহত রয়েছে। যেমন চলতি বছরের মাচের্ কাশ্মিরে লস্কর জঙ্গিদের সঙ্গে নিরাপত্তাবাহিনীর সংঘষের্ ১৫ বছরের একটি কিশোর নিহত হয়। গুতেরেস ভারত সরকারকে শিশুদের রিক্রুট ও সংঘষের্ ব্যবহারে দোষী লোকজনের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণে পদক্ষেপ নিতে বলেছেন। শিশুদের বিরুদ্ধে এই অনিয়ম বন্ধ করতে তিনি জাতিসংঘের সঙ্গে যোগাযোগ রাখতেও বলেছেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে