শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

ব্রাজিলে নিবার্চনী মিছিলে প্রেসিডেন্ট পদপ্রাথীের্ক হত্যার চেষ্টা

যাযাদি ডেস্ক
  ০৮ সেপ্টেম্বর ২০১৮, ০০:০০
জাইর বোলসোনারো

ব্রাজিলের আসন্ন প্রেসিডেন্ট নিবার্চনে অন্যতম প্রাথীর্ জাইর বোলসোনারোকে নিবার্চনী মিছিলে ছুরিকাঘাত করে হত্যার চেষ্টা করা হয়েছে। বৃহস্পতিবার দক্ষিণ-পূবের্র রাজ্য মিনাস জেরেইসে জনাকীণর্ অবস্থায় কট্টর ডানপন্থি ওই রাজনীতিবিদের ওপর হামলা চালানো হয়। দ্রæত তাকে উদ্ধার করে হাসপাতালে ভতির্ করা হয়। হাসপাতাল কতৃর্পক্ষ জানিয়েছে, আন্ত্রিক ইনজুরির জন্য জাইর বোলসোনারোকে অস্ত্রোপচার করতে হয়েছে। আশা করা হচ্ছে, তিনি সুস্থ হয়ে উঠবেন। তবে তাকে অন্তত সাত থেকে ১০ দিন হাসপাতালে থাকতে হবে বলে জানিয়েছেন চিকিৎসকরা। সংবাদসূত্র : বিবিসি, রয়টাসর্

মতাদশের্র কারণে বণর্বাদ ও সমকামিতাবিরোধী এই বিতকির্ত নেতার ওপর ব্রাজিলে অনেকে ক্ষুব্ধ। তবে সাম্প্রতিক নিবার্চনগুলোতে বোলসোনারোর অবস্থান বেশ শক্ত হয়েছে। আগাম জরিপে দেখা গেছে, যদি সাবেক প্রেসিডেন্ট লুলা ডি সিলভা তার ওপর আরোপিত নিষেধাজ্ঞা কাটিয়ে নিবার্চনে ফিরতে না পারেন, তাহলে আগামী প্রেসিডেন্ট নিবার্চনে বোলসোনারোই সবোর্চ্চ ভোট পেতে যাচ্ছেন। আগামী মাসে ব্রাজিলে প্রেসিডেন্ট নিবার্চন অনুষ্ঠিত হচ্ছে। উল্লেখ্য, দুনীির্তর অভিযোগে কারাদÐ পাওয়া ব্রাজিলের সাবেক প্রেসিডেন্ট লুলা ডি সিলভার প্রাথীর্ হওয়ার পথ আটকে দিয়েছে আদালত। লুলা আদালতের ওই আদেশের বিরুদ্ধে আপিল করেছেন।

হামলা নিয়ে স্থানীয় স্থানীয় সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, জুইজ দে ফোর শহরে মিছিলের মধ্যে বোলসোনারোর ওপর হামলার ঘটনা ঘটে। আর পুরো ঘটনা ভিডিও ক্যামেরায় ধরা পড়েছে। ভিডিওতে দেখা যায়, ছুরিকাঘাতের পরপর সমথর্করা বোলসোনারোকে কঁাধে তুলে নিয়ে গাড়ির দিকে ছুটছেন।

হামলার পরপর টুইটারে এক বাতার্য় তার ছেলে ফ্লাভিও লেখেন, তার ক্ষত ‘অতটা গভীর নয়’। কিন্তু দুই ঘণ্টা পর অন্য এক টুইটে তিনি বলেন, ‘দুভার্গ্যজনকভাবে আমরা যা ভেবেছিলাম ক্ষত তার চেয়ে গুরুতর ছিল। হাসপাতালে আনার পথে তার প্রচুর রক্তক্ষরণ হয়েছে। তাকে যখন হাসপাতালে আনা হয়, তখন তার রক্তচাপ এত কম ছিল যে, তিনি প্রায় মারা যাচ্ছিলেন। এখন তার অবস্থা কিছুটা স্থিতিশীল মনে হচ্ছে, দয়া করে প্রাথর্না করুন।’

হামলাকারী সন্দেহে আদেলিও ওবিসপো দে অলিভেইরা (৪০) নামে এক ব্যক্তিকে গ্রেপ্তার করা হয়েছে। ওই ব্যক্তিকে প্রাথমিকভাবে দেখে পাগল মনে হচ্ছে। গ্রেপ্তারের আগে বোলসোনারোর সমথর্করা তাকে প্রচÐ মারধর করেছে।

এদিকে, বোলসোনারোর ওপর হামলার ঘটনায় ব্রাজিলের অন্যান্য দল থেকে নিন্দা জানানো হয়েছে। লুলার ওয়াকার্সর্ পাটির্র নেতা ফানাের্ন্দা হাদ্দাদ এই হামলাকে ‘উদ্ভট এবং দুঃখজনক’ বলে বণর্না করেছেন। উল্লেখ্য, আদালতের আদেশে লুলা শেষ পযর্ন্ত প্রেসিডেন্ট নিবার্চনে প্রাথীর্ হতে না পারলে ওয়াকার্সর্ পাটির্ থেকে হাদ্দাদ প্রতিদ্ব›িদ্বতায় নামতে পারেন।

রাজধানী ব্রাসিলিয়ায় প্রেসিডেন্ট মিচেল তেমের বলেন, ‘একটি গণতান্ত্রিক দেশে এ ধরনের হামলা অগ্রহণযোগ্য। আশা করি, বোলসোনারো দ্রæত সুস্থ হয়ে উঠবেন।’ সাবেক প্রেসিডেন্ট দিলমা রুসেফ বলে, ‘এই হামলায় জড়িতদের অবশ্যই বিচারের মুখোমুখি করে এমন শাস্তির ব্যবস্থা করতে হবে, যা মানুষের সামনে উদাহরণ হয়ে থাকবে। যাতে আর কোনো প্রাথীর্র ওপর হামলা না হয়।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<11306 and publish = 1 order by id desc limit 3' at line 1