শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
উত্তর কোরিয়া

প্রতিষ্ঠাবাষির্কীর কুচকাওয়াজে ছিল না ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র

যাযাদি ডেস্ক
  ১০ সেপ্টেম্বর ২০১৮, ০০:০০
প্রতি বছর প্রতিষ্ঠাবাষির্কীর কুচকাওয়াজে উত্তর কোরিয়া তার সামরিক সম্ভার প্রদশর্ন করে এসেছে। এতে বিভিন্ন ধরনের ট্যাংকসহ পরমাণু অস্ত্রও প্রদশির্ত হতো। কিন্তু এবারই ব্যতিক্রম। রোববার ছিল দেশটির ৭০তম প্রতিষ্ঠাবাষির্কী। এবার কুচকাওয়াজে সামান্য কিছু রাইফেল-রকেট প্রদশির্ত হলেও ছিল না ‘ব্যালিস্টিক’ ক্ষেপণাস্ত্র। বরং প্রতিষ্ঠাবাষির্কীর অনুষ্ঠানে প্লাস্টিকের ফুল-বেলুন-পতাকা নিয়ে হাজির হয় জনগণ Ñরয়টাসর্ অনলাইন

উত্তর কোরিয়ার ৭০তম প্রতিষ্ঠাবাষির্কী উদযাপনে আয়োজিত সামরিক কুচকাওয়াজে আন্তঃমহাদেশীয় ‘ব্যালিস্টিক’ ক্ষেপণাস্ত্র দেখা যায়নি বলে জানিয়েছে পশ্চিমা গণমাধ্যম। দেশটির শীষর্ নেতা কিম জং-উন অনুষ্ঠানে ভাষণ দিয়েছেন কি-না, তাও নিশ্চিত হওয়া যায়নি। দেশটির অস্ত্রভাÐার ও পারমাণবিক নিরস্ত্রীকরণে দেয়া প্রতিশ্রæতি বিষয়ে কোনো ধরনের ইঙ্গিত পাওয়া যায় কি-না, সে জন্য আন্তজাির্তক গণমাধ্যম কুচকাওয়াজটির বিভিন্ন দিক খতিয়ে দেখছে। সংবাদসূত্র : বিবিসি

মাকির্ন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে শীষর্ সম্মেলনের কারণে কিমের এবারের প্রদশর্নীর সুর নরম থাকবে বলে অনেক বিশ্লেষক আগেই ধারণা দিয়েছিলেন। যুক্তরাষ্ট্রের মূল ভ‚খÐে পেঁৗছাতে সক্ষম পারমাণবিক ওয়্যারহেডবাহী আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্রের বড় ধরনের প্রদশর্নীকে উসকানি হিসেবেই দেখা হতো।

কুচকাওয়াজের কোনো ভিডিও ফুটেজ এখনো প্রকাশ না করা হলেও অনুষ্ঠানস্থলে উপস্থিত একটি বাতার্ সংস্থার প্রতিবেদক ও উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় টেলিভিশন থেকে ছবি নেয়া যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদমাধ্যম ‘এনকে নিউজ’ প্রদশর্নীতে আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্র দেখা যায়নি বলে জানিয়েছে।

চলতি বছরের জুনে সিঙ্গাপুরে ট্রাম্প ও কিম কোরীয় উপদ্বীপকে পরমাণু অস্ত্রমুক্ত করার লক্ষ্যে কাজ করার প্রতিশ্রæতি দিয়ে একটি অস্পষ্ট চুক্তিতে স্বাক্ষর করেছিলেন। কতদিনের মধ্যে পরমাণু নিরস্ত্রীকরণের লক্ষ্য অজির্ত হবে, কিংবা কী প্রক্রিয়ায় এটি যাচাই করা হবে, তার বিস্তারিত না থাকায় শুরু থেকেই অনেকেই এই চুক্তির ভবিষ্যৎ নিয়ে সন্দেহ প্রকাশ করেছিলেন। তবে সম্প্রতি উত্তর কোরিয়া জানিয়েছে, প্রেসিডেন্ট ট্রাম্পের আমলেই নিরস্ত্রীকরণ করা হবে।

ওই শীষর্ সম্মেলনের পর থেকে দুই দেশের মধ্যে উচ্চপযাের্য়র আলোচনা ও সফর বিনিময় অব্যাহত থাকলেও সবের্শষ পিয়ংইয়ংয়ে মাকির্ন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওর সফর শেষমুহ‚তের্ বাতিল হয়। প্রতিশ্রæতি অনুযায়ী, অগ্রগতি অব্যাহত আছে দাবি করলেও দুই দেশই সম্প্রতি একে অপরের বিরুদ্ধে আলোচনা বিঘিœত করার অভিযোগ এনেছে।

প্রতিষ্ঠাবাষির্কীর কুচকাওয়াজে আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্রের উপস্থিতি ভবিষ্যৎ আলোচনা ও কোরীয় যুদ্ধ সমাপ্তিতে কোনো ধরনের চুক্তি স্বাক্ষরের সম্ভাবনাকে ঝুঁকির মধ্যে ফেলত বলে বিশ্লেষকরা মনে করছেন।

উল্লেখ্য, পঁাচ বছরের মধ্যে এবারই প্রথম উত্তর কোরিয়ার বড় ধরনের ক্রীড়াশৈলী প্রদশর্ন করেছে। বিস্তৃত প্রচারণানিভর্র ‘আরিরাং মাস গেমস’ নামের এই প্রদশর্নীতে সাধারণত ছন্দোবদ্ধ শরীরচচার্, সমন্বিত নৃত্য ও নানা ধরনের প্রদশর্নীর সমাহার থাকে। ‘দ্য গেøারিয়াস কান্ট্রি’ শিরোনামের এবারের ক্রীড়াশৈলীতে উত্তর কোরিয়ার ইতিহাসের প্রতীকী গল্প থাকে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<11613 and publish = 1 order by id desc limit 3' at line 1