বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
মধ্যবতীর্ নিবার্চনে হস্তক্ষেপ

বিদেশিদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি করতে যাচ্ছেন ট্রাম্প

যাযাদি ডেস্ক
  ১৩ সেপ্টেম্বর ২০১৮, ০০:০০

যুক্তরাষ্ট্রের নিবার্চনে হস্তক্ষেপকারী যেকোনো প্রতিষ্ঠান বা ব্যক্তির বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি করে নিবার্হী আদেশে স্বাক্ষর করতে যাচ্ছেন মাকির্ন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। গোয়েন্দা তথ্যের ভিত্তিতে এসব প্রতিষ্ঠান ও ব্যক্তিকে শনাক্ত করা হবে। বুধবারের মধ্যে এই নিবার্হী আদেশে স্বাক্ষর করার কথা ট্রাম্পের। সংবাদসূত্র : রয়টাসর্, ট্রিবিউন

২০১৬ সালে মাকির্ন প্রেসিডেন্ট নিবার্চনে রাশিয়ার হস্তক্ষেপ ছিল বলে দাবি করে যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থাগুলো। অভিযোগ ওঠে, ডেমোক্র্যাট প্রাথীর্ হিলারি ক্লিনটনের ক্ষতি করার এবং ডোনাল্ড ট্রাম্পের ভাবমূতির্ বড় করার চেষ্টা করে রাশিয়া। এই প্রচেষ্টার অংশ হিসেবে হিলারি ক্লিনটনের ই-মেইল হ্যাক করে বিভিন্ন মাধ্যমে প্রকাশ করা হয়। এরপর বিষয়টি নিয়ে এফবিআইয়ের সাবেক পরিচালক রবাটর্ মুলারের নেতৃত্বে তদন্ত শুরু হয়। এমনকি গত জানুয়ারিতে বতর্মান পররাষ্ট্রমন্ত্রী ও তৎকালীন যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার (সিআইএ) পরিচালক মাইক পম্পেও মধ্যবতীর্ মাকির্ন নিবার্চনে রাশিয়া হস্তক্ষেপ করতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছিলেন। এই নিবার্চনে এমন বিদেশি হস্তক্ষেপের ঘটনা ঠেকাতেই এমন উদ্যোগ নিতে যাচ্ছেন ট্রাম্প।

মাকির্ন প্রেসিডেন্টর এই সিদ্ধান্ত আগামী ৬ নভেম্বরের কংগ্রেস নিবার্চনের প্রস্তুতি হিসেবে গোয়েন্দা সংস্থা, সামরিক বাহিনী ও আইনশৃঙ্খলা বাহিনীকে সহায়তা করবে। ২০১৬ সালের নিবার্চনে রুশ হস্তক্ষেপের বিষয়টি ট্রাম্প অস্বীকার করলেও তারা নিবার্চনে বিদেশি হামলা ঠেকাতে প্রস্তুতি নিয়ে রেখেছে। তবে ট্রাম্পের এই সিদ্ধান্তের ব্যাপারে জানতে চাওয়া হলেও হোয়াইট হাউসের পক্ষ থেকে কোনো মন্তব্য করা হয়নি।

একজন মাকির্ন কমর্কতার্ বলেন, ট্রাম্পের নিষেধাজ্ঞার আদেশ অনুযায়ী সাইবার হামলা বা অন্য কোনো উপায়ে মাকির্ন নিবার্চনে হস্তক্ষেপ করলে ব্যক্তি; এমনকি পুরো প্রতিষ্ঠানকেই অন্তভুর্ক্ত করা যাবে। তিনি বলেন, ‘প্রশাসন সাইবার জগতে একটি নতুন নিয়ম চালু করতে আগ্রহী। এটা সেখানে সীমানা নিধার্রণের জন্য প্রথম পদক্ষেপ ও খারাপ ব্যবহারের বিপরীতে আমাদের প্রকাশ্য ঘোষিত প্রতিক্রিয়া।’

এই আদেশের মাধ্যমে নভেম্বরের নিবার্চনের আগে নিবার্চন ব্যবস্থাকে নিñিদ্র করতে ট্রাম্প প্রশাসনের তৎপরতার বিষয়টি উঠে এসেছে। ওই নিবার্চনেই জানা যাবে, ট্রাম্পের রিপাবলিকান পাটির্ যুক্তরাষ্ট্রের হাউস অব রিপ্রেজেন্টেটিভ ও সিনেটে সংখ্যাগরিষ্ঠতা ধরে রাখতে পারবেন কিনা।

এই আদেশের ফলে নিবার্চনে কোনো প্রকার বিভ্রান্তি ছড়ানোর চেষ্টা করা হলে সিআইএ, ন্যাশনাল সিকিউরিটি এজেন্সি ও হোমল্যান্ড সিকিউরিটি ডিপাটের্মন্টসহ জাতীয় গোয়েন্দা সংস্থার পরিচালকের দপ্তর ব্যাপক মাত্রায় ব্যবস্থা নিতে পারবে। খসড়া আদেশ অনুসারে, বিদেশিদের নিবার্চনে হস্তক্ষেপের বিষয়ে কোনো তথ্য জানতে পারার সঙ্গে সঙ্গে ‘ডিরেক্টর অব ন্যাশনাল ইন্টিলিজেন্স’ দপ্তরকে অবহিত করতে হবে।

মাকির্ন গোয়েন্দা কমর্কতার্রা জানিয়েছেন, ২০১৬ সালের মাকির্ন প্রেসিডেন্ট নিবার্চনে রুশ হ্যাকাররা ডেমোক্রেটিক ন্যাশনাল কমিটির গোপন তথ্য ফঁাস করে দেয়। এর আগের মাকির্ন সংবাদমাধ্যম ‘ওয়াশিংটন পোস্ট’ ও ‘ওয়াল স্ট্রিট জানার্ল’ও ট্রাম্পের এমন নিবার্হী আদেশের খবর প্রকাশ করেছিল।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<12122 and publish = 1 order by id desc limit 3' at line 1