logo
  • Thu, 20 Sep, 2018

  যাযাদি ডেস্ক   ১৩ সেপ্টেম্বর ২০১৮, ০০:০০  

কাতালোনিয়ার জাতীয় দিবসের সমাবেশে ১০ লাখ জনতা

স্পেনের কাতালোনিয়ার ‘জাতীয় দিবস’ উদযাপন ও স্বাধীনতার পক্ষে অব্যাহত সমথর্ন তুলে ধরতে মঙ্গলবার প্রায় ১০ লাখ লোক বাসেের্লানার সড়কগুলোতে জমায়েত হয়। ১৭১৪ সালের ১১ সেপ্টেম্বর রাজা ফিলিপের সেনাদের হাতে বাসেের্লানার পতন হয়েছিল। এই দিবসটি স্মরণেই এদিন বাসেের্লানার সড়কে জমায়েত হয়েছিল কাতালানরা। গত আট বছর ধরে এই দিনটিকে কাতালোনিয়ার স্বাধীনতার পক্ষে সমাবেশ করার জন্য ব্যবহার করা হচ্ছে। সংবাদসূত্র : বিবিসি

গত বছরের অক্টোবরে স্পেন ভেঙে কাতালোনিয়ার স্বাধীন দেশ হওয়ার ব্যথর্ চেষ্টার পর প্রথমবারের মতো বাষির্ক এই সমাবেশটি হলো। সমাবেশে লাল-হলুদ কাতালান পতাকা হাতে লাল শাটর্ পরা লাখ লাখ প্রতিবাদকারী ড্রাম পিটিয়ে, হুইসেই বাজিয়ে স্বাধীনতার পক্ষে ¯েøাগান দেয়।

গত বছরও এই দিবসটিতে প্রায় একই সংখ্যক লোক বাসেের্লানার রাস্তায় জমায়েত হয়েছিল। গণভোট ও স্বাধীনতা ঘোষণার বাষির্কীগুলোতেও আরও বিক্ষোভ প্রদশের্নর পরিকল্পনা নেয়া হয়েছে।

কাতালান অঞ্চলের প্রেসিডেন্ট কিম তোরা ও তার পূবর্সুরি কালের্স পুজদেমন, ?যিনি স্বাধীনতার ব্যথর্ চেষ্টার পর পালিয়ে বেলজিয়ামে গিয়ে নিবার্সনে আছেন, বিক্ষোভ প্রদশের্নর জন্য লোকজনের প্রতি আহŸান জানিয়েছেন। সমাবেশ শেষে তোরা বলেন, ‘আমরা অন্তবিহীন যাত্রা শুরু করতে যাচ্ছি।’

সমাবেশে যোগ দেয়া প্রতিবাদকারীরা মানব টাওয়ার গড়ে তোলে এবং আটক বিচ্ছিন্নতাবাদী নেতাদের মুক্তি দাবি করে। গত বছর স্বাধীনতা ঘোষণার পর এসব কাতালান নেতাকে গ্রেপ্তার করা হয়েছিল।

গত বছরের ১ অক্টোবর স্বাধীনতার প্রশ্নে একটি গণভোট আয়োজন করেছিল কাতালোনিয়া। এরপর ২৭ অক্টোবর একতরফাভাবে স্বাধীনতার ঘোষণা দিয়েছিল। কিন্তু স্পেনের সাংবিধানিক আদালত ওই পদক্ষেপকে অবৈধ বলে রায় দেয়ার পর মাদ্রিদ স্বায়ত্তশাসিত অঞ্চলটির ওপর কেন্দ্রীয় শাসন জারি করে।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
অাইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি

উপরে