logo
  • Wed, 14 Nov, 2018

  অনলাইন ডেস্ক    ১৩ সেপ্টেম্বর ২০১৮, ০০:০০  

সংবাদ সংক্ষেপ

আবেকে শান্তিচুক্তির

প্রস্তাব পুতিনের

যাযাদি ডেস্ক

চলতি বছরের শেষ নাগাদ একটি শান্তিচুক্তি করার জন্য জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবেকে প্রস্তাব দিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন। রাশিয়ার ভøাদিভোস্তোক শহরে মঙ্গলবার একটি ব্যবসায়িক ফোরামের প্রশ্নোত্তর পবের্ এই প্রস্তাব দেন পুতিন।

প্রশান্ত মহাসাগরের কয়েকটি দ্বীপের মালিকানা নিয়ে বিতকের্র কারণে জাপান ও রাশিয়া এখনও দ্বিতীয় বিশ্বযুদ্ধের শত্রæতা আনুষ্ঠানিকভাবে শেষ করেনি। এবার সেই শত্রæতা শেষ করারই প্রস্তাব দিলেন পুতিন।

প্রশ্নোত্তর পবের্ একটি মঞ্চে পাশাপাশি বসেছিলেন পুতিন ও আবে। ওই সময় পুতিন আবের দিকে তাকিয়ে বলেন, ‘এই মাত্র আমার মাথায় একটি চিন্তা এলো। চলুন কোনো পূবর্শতর্ ছাড়াই চলতি বছর শেষ হওয়ার আগে একটি শান্তিচুক্তি করে ফেলি।’ পুতিন বলেন, এই অঞ্চলের নিরাপত্তা একটি প্রধান ইস্যু। এখানে মাকির্ন ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা স্থাপনের বিষয়ে রাশিয়া উদ্বিগ্ন শিনজো আবে সোমবার বলেছিলেন, পুতিনের সঙ্গে আলোচনা শান্তিচুক্তির দিকে যাচ্ছে। তবে পুতিনের প্রস্তাবের পর তিনি কোনো মন্তব্য করেননি। সংবাদসূত্র : রয়টাসর্

ভোটে জিতলে ‘রামপথ’

বানিয়ে দেবে কংগ্রেস

যাযাদি ডেস্ক

ভোটে জিততে এবার রামকে হাতিয়ার করল কংগ্রেস। জিতলেই বানিয়ে দেব ‘রামপথ’। মঙ্গলবার সংবাদ সম্মেলনে এমনটাই বলেছেন কংগ্রেসের বষীর্য়ান নেতা দিগি¦জয় সিং।

চলতি বছরেই মধ্যপ্রদেশে বিধানসভা নিবার্চন। এর কয়েক মাস পরই লোকসভা নিবার্চন। তাই বিজেপি, কংগ্রেস থেকে শুরু করে সব দলই পুরো দমে প্রচার চালাচ্ছে।

উত্তরপ্রদেশে যেকোনো দলের ভোটপ্রচারে রামমন্দিরের নাম উঠে আসে বারবার। কিন্তু মধপ্রদেশে এবার অস্ত্র রাম।

মধ্যপ্রদেশে রয়েছে একটি বিশেষ রাস্তা, যেখান দিয়ে রাম বনবাসে গিয়েছিলেন বলে শোনা যায়। সেটিই রামপথ নামে পরিচিত। বিজেপি বারবার ভোটের আগে এই রামপথ বানিয়ে দেয়ার প্রতিশ্রæতি দিয়েছে। তবে সেই আশ্বাস ফলপ্রসূ হয়নি। তাই এবার সেই অস্ত্রই হাতে নিতে চায় কংগ্রেস। সংবাদসূত্র : ইনডিয়ান এক্সপ্রেস, কে-২৪ নিউজ

ভারতের উত্তরপ্রদেশ

মাতাল অবস্থায় জ্যান্ত

সাপ খেয়ে মৃত্যু

যাযাদি ডেস্ক

ভারতের উত্তরপ্রদেশে মাতাল অবস্থায় জ্যান্ত একটি সাপ খেয়ে প্রাণ হারিয়েছেন এক ব্যক্তি। রাজ্যের আমরোহায় ঘটেছে এই ঘটনা। মৃত মহিপাল সিং পেশায় একজন দিনমজুর ছিলেন।

স্থানীয় বাসিন্দারা জানিয়েছেন, সোমবার মহিপাল মাতাল অবস্থায় রাস্তা দিয়ে হঁাটার সময় একটি সাপ দেখতে পেয়ে সেটিকে হাতে তুলে নেন। ততক্ষণে সেখানে বেশ কয়েকজন মানুষ জড়ো হয়ে যায়। তারা ঘটনাটি মোবাইল ফোনে রেকডর্ করা শুরু করে ও মহিপালকে সাপটি নিয়ে খেলার জন্য উসকানি দিতে থাকে।

মানুষজনের কাছ থেকে ইন্ধন পেয়ে মহিপাল সাপটিকে তুলে নিজের মুঠিতে লুকিয়ে ফেলে, নিজের মাথায় রেখে খেলা দেখাতে থাকে। একসময় এক ব্যক্তি তাকে সাপটি তার মুখে নিতে বলে। মহিপালও ওই ব্যক্তির কথা শুনে তাই করতে যায়। এক স্থানীয় বাসিন্দা জানায়, মুখে নেয়ার সময় মহিপাল বুঝে ওঠার আগেই সাপটি তার হাত থেকে পিছলে মুখ দিয়ে পেটের ভেতর ঢুকে যায়।

এরপর তাকে সঙ্গে সঙ্গে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। কয়েক ঘণ্টা পরই তার মৃত্যু হয়। স্ত্রী, এক ছেলে ও তিন কন্যা রয়েছে মহিপালের। সংবাদসূত্র : টাইমস অব ইনডিয়া
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
অাইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি
close

উপরে