শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

ফিলিপাইনে ১০ হাজার ‘অকমর্ণ্য’ গ্রেপ্তার

যাযাদি ডেস্ক
  ৩০ জুন ২০১৮, ০০:০০

ফিলিপাইনের পুলিশ গত দুই সপ্তাহে রাস্তায় ঘুরে বেড়ানো ১০ হাজারের বেশি মানুষকে গ্রেপ্তার করেছে। দেশটির প্রেসিডেন্ট রদ্রিগো দুতাতের্ জনগণের জন্য সম্ভাব্য অরাজকতা সৃষ্টির আশঙ্কায় ‘অকমর্ণ্যদের’ গ্রেপ্তারের নিদের্শ দেয়ার পর এ অভিযান চালানো হয়। সংবাদসূত্র : আল-জাজিরা

গ্রেপ্তারকৃতদের বেশিরভাগই মেট্রোপলিটন এলাকার পুরুষ। এটাই ফিলিপাইনের সবচেয়ে বেশি ঘনবসতিপূণর্ এলাকা। পুলিশ কিছু এলাকায় নারী ও অপ্রাপ্ত বয়স্ককেও গ্রেপ্তার করেছে। কারফিউ চলার সময় তাদের রাস্তায় অবস্থানে গ্রেপ্তার করা হয়।

ম্যানিলার সবচেয়ে বড় জেলার পুলিশপ্রধান জেনারেল জোসেলিটো দাবি করেছেন, তারা কোনো অকমর্ণ্যকে গ্রেপ্তার করছেন না। তিনি বলেন, ‘আমরা একটি নিরাপদ পরিবেশ নিশ্চিত করতে চাই। চেষ্টা করছি রাস্তায় অধর্নগ্ন হয়ে ঘুরে বেড়ানো, প্রকাশ্যে প্রস্রাব ও মদ্যপান বন্ধ করতে। এসবের বিরুদ্ধেই অভিযান চলছে।’

২০১৫ সালে ম্যানিলায় লোক সংখ্যা ছিল ১২.৮ (এক কোটি ২৮ লাখ) মিলিয়ন। এই হিসাবে প্রতি বগির্কলোমিটারে শহরটিতে বাস করছেন ২০ হাজার ৭৮৫ জন।

দেশটির গরম আবহাওয়ার কারণে অনেকে খোলা আকাশের নিচে থাকেন। অনেক পুরুষ প্রকাশ্যে কঁাধে শাটর্ ঝুলিয়ে চলাফেরা করেন। এমন আচরণকে এখন অপরাধ হিসেবে গণ্য করা হচ্ছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে