শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

তালেবানের বিরুদ্ধে ফের অভিযান শুরুর নিদের্শ আশরাফ ঘানির

‘তারা হত্যাকাÐ চালিয়ে যাবে, না শান্তি প্রক্রিয়ায় যোগ দেবে সিদ্ধান্ত এখন তালেবানেরই’
যাযাদি ডেস্ক
  ০১ জুলাই ২০১৮, ০০:০০
প্রেসিডেন্ট আশরাফ ঘানি

তালেবান বিদ্রোহীদের বিরুদ্ধে চলমান অস্ত্রবিরতি শেষের ঘোষণা দিয়েছেন আফগানিস্তানের গ্রেসিডেন্ট আশরাফ ঘানি। পাশাপাশি বিদ্রোহীদের পূণর্ শান্তি আলোচনায় রাজি হওয়ারও আহŸান জানিয়েছেন তিনি। সংবাদসূত্র : রয়টাসর্, সাউথ এশিয়ান মনিটর

শনিবার রাজধানী কাবুলে এক সংবাদ সম্মেলনে তালেবানকে ব্যাপকভিক্তিক শান্তি আলোচনায় যোগ দেয়ার আহŸান জানিয়ে প্রেসিডেন্ট আশরাফ ঘানি বলেন, ‘তারা কি হত্যাকাÐ চালিয়ে যাবে, না শান্তিপ্রক্রিয়ায় যোগ দেবে, এখন তা তালেবানকেই সিদ্ধান্ত নিতে হবে।’

গত জুন মাসে রমজান ও ঈদ উপলক্ষে আফগানিস্তান সরকারের একতরফা অস্ত্রবিরতি ঘোষণার বিপরীতে শুধু ঈদের ছুটির তিন দিন অস্ত্রবিরতিতে সম্মতি দিয়েছিল তালেবান। ১৫ থেকে ১৭ জুন পযর্ন্ত দুই পক্ষের ওই অস্ত্রবিরতির সময় নিরস্ত্র তালেবান যোদ্ধারা রাজধানী কাবুলসহ আফগানিস্তানজুড়ে শহরগুলোতে এসে সেনা, পুলিশ ও বেসামরিক লোকদের সঙ্গে ঈদের আনন্দ ভাগাভাগি করেছিল।

দুই পক্ষের এই অস্ত্রবিরতি শেষ হওয়ার পর আরও ১০ দিন তালেবানের বিরুদ্ধে আক্রমণাত্মক হামলা বন্ধ রাখতে সরকারি বাহিনীগুলোকে নিদের্শ দিয়েছিলেন ঘানি। কিন্তু জঙ্গিগোষ্ঠীটি তাদের ঘোষিত অস্ত্রবিরতি শেষ হওয়ার পরপরই আফগানিস্তানের সরকারি বাহিনীর ওপর বেশ কয়েকটি বড় ধরনের হামলা চালায়।

এসব হামলা সত্বেও ঈদের পর থেকে এতদিন আফগান নিরাপত্তা বাহিনী মূলত আত্মরক্ষামূলক অবস্থানেই ছিল। এবার প্রেসিডেন্টের ঘোষণার পর তারা তালেবানের বিরুদ্ধে নিয়মিত অভিযান শুরু করতে পারবে। পাশাপাশি তারা জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) বিরুদ্ধেও অভিযান শুরু করবে, যদিও আইএসের সঙ্গে কোনো অস্ত্রবিরতির ঘোষণা দেয়নি আফগানিস্তান সরকার।

আফগানিস্তানে ৪০ বছর ধরে চলা লড়াই অবসানের আন্তরিক আশা নিয়ে ঈদ অস্ত্রবিরতির ডাক দিয়েছিল দেশটির সরকার। কিন্তু তাৎক্ষণিকভাবে এটি কোনো ফল দেবে, সে বিষয়ে নিরাপত্তা বাহিনীর কমর্কতার্ ও কাবুলে থাকা বিদেশি ক‚টনীতিকদের মধ্যে তেমন প্রত্যাশা ছিল না।

এরআগে, আফগানিস্তানের আঞ্চলিক প্রতিবেশীরা, আন্তজাির্তক অংশীদাররা ও দেশটির বেসামরিক গোষ্ঠীগুলোর সবাই শান্তির ডাক দিলেও শান্তি আলোচনার প্রস্তাব প্রত্যাখ্যান করে তালেবান। সেইসঙ্গে ঈদের পর থেকেই আফগানিস্তানের বিভিন্ন অংশে ব্যাপক লড়াই শুরু করে জঙ্গিগোষ্ঠীটি। পাশাপাশি তালেবান উল্টো বিদেশি বাহিনীর প্রতি আত্মসমপের্নর আহŸান জানায়।

‘শান্তি’র ¯েøাগান বাতিল করে দিয়ে তালেবান মুখপাত্র জবিউল্লাহ মুজাহিদ ‘সিভিল সোসাইটি অ্যাকটিভিস্ট’ ও অন্যদের প্রতি যুক্তরাষ্ট্র ও আন্তজাির্তক বাহিনীর পরিচালিত কোনো আন্দোলনে যোগদান থেকে বিরত থাকার আহŸান জানান। এক বিবৃতিতে মুখপাত্র মুজাহিদ বলেন, ‘তারা দখলদার ও বিদেশি বাহিনী প্রত্যাহারের কথা বলছে না। তাদের উদ্দেশ্য হলো, যেন আমরা অস্ত্র রেখে হানাদারদের কায়েম করা শাসন মেনে নেই।’ উল্লেখ্য, দেশটিতে যুদ্ধ বন্ধের জন্য অব্যাহতভাবে চেষ্টা চালিয়ে যাচ্ছে স্থানীয় বিভিন্ন গ্রæপ।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে