মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১

নজিরবিহীন সহিংসতা পেরিয়ে ভোটগ্রহণ মেক্সিকোয়

যাযাদি ডেস্ক
  ০২ জুলাই ২০১৮, ০০:০০
আন্দ্রেস ম্যানুয়েল লোপেজ ওব্রাদোর

নিবার্চনী প্রচারে নজিরবিহীন সহিংসতার পর মেক্সিকোজুড়ে জাতীয় নিবার্চনের ভোটগ্রহণ রোববার শেষ হয়েছে। দেশটির ৮ কোটি ৮০ লাখ ভোটার নতুন প্রেসিডেন্টের পাশাপাশি ১২৮ জন সিনেটর, কংগ্রেসের ৫০০ ডেপুটি এবং বিভিন্ন রাজ্য ও অঞ্চলের স্থানীয় প্রতিনিধি ঠিক করতে এদিন তাদের রায় দিয়েছেন। আগামীকাল এই নিবার্চনের ফল জানা যেতে পারে। সংবাদসূত্র : বিবিসি

দুনীির্তর বিরুদ্ধে সবার্ত্মক অভিযান চালানোর প্রতিশ্রæতি দেয়া মেক্সিকো সিটির সাবেক মেয়র বামপন্থি আন্দ্রেস ম্যানুয়েল লোপেজ ওব্রাদোর প্রেসিডেন্ট নিবার্চনের জরিপগুলোতে এগিয়ে আছেন। এই নিবার্চনে জিতলে লোপেজে প্রায় ১০০ বছর ধরে মেক্সিকোর ক্ষমতা ভোগ করা প্রধান দুটি দল ইন্সটিটিউশনাল রেভলিউশনারি পাটির্ (পিআরআই) এবং ন্যাশনাল অ্যাকশন পাটির্র (পিএএন) আধিপত্যের অবসান ঘটাতে সক্ষম হবেন। ৬৪ বছর বয়সী লোপেজ আগের দুই নিবার্চনে দ্বিতীয় হয়েছিলেন।

শ্লথ অথর্নীতি, বিস্তৃত দুনীির্ত ও অপরাধের কারণে ক্ষুব্ধ ভোটারদের অনেকেই বতর্মান প্রেসিডেন্ট এনরিক পেনা নিয়েতার সরকারকে ক্ষমতা থেকে হটাতে আগ্রহী। তাই লোপেজের প্রচারণা আবতির্তই হয়েছে মেক্সিকো থেকে দুনীির্ত দূর করার প্রতিশ্রæতিকে কেন্দ্র করে। রাজনীতি ও ব্যবসায়িক অঙ্গনের অভিজাতদের পাশাপাশি রাষ্ট্রীয় প্রতিষ্ঠানগুলোর অথের্র অপব্যবহার কমিয়ে মজুরি এবং পেনশন বাড়ানোরও আশ্বাস দিয়েছেন তিনি। দল দুটিকে ‘ক্ষমতাকেন্দ্রিক একই মাফিয়ার অংশ’ অ্যাখ্যা দিয়েছেন মোরেনো দলের শীষর্ নেতা লোপেজ।

নিবার্চনে তার নিকটতম প্রতিদ্ব›দ্বী হিসেবে ন্যাশনাল অ্যাকশনের রিকাডোর্ আনায়া আবিভ‚র্ত হবেন বলে ধারণা করা হচ্ছে। শেষ মুহূতের্ও লোপেজকে ‘পপুলিস্ট’ ও অথর্নীতি পরিচালনার জন্য বিশ্বস্ত নয়Ñ এমন ‘বাউন্ডুলে’ অ্যাখ্যা দিয়ে জনসমথর্ন বাড়ানোর চেষ্টা করছেন এই পিএএন নেতা। সাবেক অথর্মন্ত্রী হোসে আন্তোনিও মিয়েদে প্রেসিডেন্ট পদে ক্ষমতাসীন পিআরআই-এর প্রাথীর্।

ল্যাতিন আমেরিকার দ্বিতীয় বৃহত্তম অথর্নীতি ও বিশ্বের অন্যতম প্রধান তেল রপ্তানিকারক দেশ হওয়ার পরও মেক্সিকোর ৪০ শতাংশের বেশি নাগরিকের অবস্থান দারিদ্র্যসীমার নিচে। দুনীির্ত ও তুমুল সহিংসতার কারণেও বহুজাতিক অনেক কোম্পানি দেশটি থেকে মুখ ফিরিয়ে রেখেছে। সাম্প্রতিক বছরগুলোতে তেলের দাম কমে যাওয়া ও ডলারের বিপরীতে মেক্সিকোর মুদ্রা পেসোর দরপতনের কারণে দেশটির অথর্নীতিকে কঠিন সময় পার করতে হচ্ছে।

স্থানীয় রাজনীতিকে নিয়ন্ত্রণের চেষ্টা করা অপরাধী গোষ্ঠীগুলোর কারণে মেক্সিকোর এবারের নিবার্চনী প্রচারে নজিরবিহীন সহিংসতা হয়েছে। গত বছরের সেপ্টেম্বর থেকে নিবার্চনী প্রচার শুরু হওয়ার পর থেকে সহিংসতায় ১৩০ জনের বেশি রাজনৈতিক কমীর্ ও প্রাথীর্ প্রাণ হারিয়েছেন। সাংবাদিকদের জন্য বিশ্বের অন্যতম বিপজ্জনক দেশ হিসেবেও মেক্সিকোর কুখ্যাতি আছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে