শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

তিন বিধানসভায় কংগ্রেসের উত্থান ভরাডুবির আশঙ্কা বিজেপির!

যাযাদি ডেস্ক
  ০৮ অক্টোবর ২০১৮, ০০:০০

‘অচ্ছে দিন’র স্বপ্ন দূর অস্ত! বেড়েই চলেছে পেট্রল-ডিজেলের দাম। শেয়ার বাজার ধুঁকছে। এসবের সঙ্গে কমর্সংস্থান, কালো টাকা ফেরানোর ফঁাপা প্রতিশ্রæতি নিয়ে বিরোধীদের তোপ-কটাক্ষ ছিলই। লোকসভা ভোটের মুখে এবার আরও অস্বস্তিতে ফেলে দিল ‘এবিপি নিউজ’র জরিপ। জরিপে দেখা গেছে, ভারতের ভোটমুখী পঁাচ রাজ্যে বিজেপির খারাপ ফলের ইঙ্গিত। এই জরিপ থেকেই লোকসভা ভোটেও মোদি-অমিত শাহ জুটির ভোটভাগ্যে অশনি সংকেত দেখতে পাচ্ছেন রাজনৈতিক পযের্বক্ষকরা। গেরুয়া শিবিরে অবশ্য একটাই স্বস্তি, জরিপ হওয়া ভোটমুখী রাজ্যগুলোতে কেন্দ্রের বিরুদ্ধের প্রতিষ্ঠান-বিরোধী হাওয়া তেমন জোরদার নয়। সংবাদসূত্র : এবিপি নিউজ

গত শনিবার ভারতের ‘গো-বলয়’ খ্যাত তিন রাজ্য মধ্যপ্রদেশ, ছত্তিশগড় ও রাজস্থান, দক্ষিণের তেলঙ্গানা এবং উত্তর-পূবের্র মিজোরামে ভোটের তারিখ ঘোষণা করেছে নিবার্চন কমিশন। বিধানসভা আর লোকসভার ভোটের অংক আলাদা হলেও এই পঁাচ রাজ্যের ভোটের প্রভাব লোকসভাতেও পড়বে বলেই মনে করছেন ভোট বিশেষজ্ঞরা। ফলে সেই দিক থেকে ভোট পূবর্বতীর্ এবিপি নিউজের এই পঁাচ রাজ্যের জরিপ লোকসভা ভোটের ক্ষেত্রেও গুরুত্বপূণর্। আর সেখানেই গেরুয়া শিবিরে উদ্বেগ বাড়ছে। তুলনায় স্বস্তিতে প্রধান বিরোধী দল কংগ্রেস।

এবিপি আনন্দের জরিপে ইঙ্গিত, গো-বলয়ের তিন রাজ্যই হাতছাড়া হতে চলেছে বিজেপির। ২০১৩ সালের বিধানসভা ভোটে রাজস্থানে ২০০ আসনের মধ্যে ১৬৩টি জিতে ক্ষমতায় এসেছিল বিজেপি। জরিপে ইঙ্গিত, ১৪২ আসন পেয়ে বসুন্ধরা রাজে সিন্ধিয়াকে গদিচ্যুত করতে চলেছে কংগ্রেস। বিজেপির ঝুলিতে যেতে পারে ৫৬ আসন। ২৩০ আসনের মধ্যপ্রদেশ বিধানসভায় ১২২ আসন নিয়ে একক সংখ্যাগরিষ্ঠ হিসেবে সরকার গড়তে পারে কংগ্রেস। বিজেপি থামতে পারে ১০৮ আসনে। গতবার যেখানে বিজেপি পেয়েছিল ১৬৫ আসন। এবার পালাবদলের ইঙ্গিত। ৯০ আসনের ছত্তিশগড়ে কিছুটা হাড্ডাহাড্ডির ইঙ্গিত থাকলেও কংগ্রেসের সরকার গড়ার ইঙ্গিত সেখানেও। কংগ্রেস পেতে পারে ৪৭, আর বিজেপি ৪০।

অবশ্য এ কথা ঠিক, জরিপের সব ইঙ্গিত মেলে না। তার ওপর বিধানসভা ও লোকসভা ভোটের ভোটের অংকও এক রকম নয়। তবু ভোটারদের মন বোঝার ক্ষেত্রে জরিপ সব সময়ই অন্যতম বড় হাতিয়ার ভোট বিশেষজ্ঞদের। সে দিক থেকেও এই জরিপে আগামী লোকসভা ভোটে গেরুয়া শিবিরে উদ্বেগের যথেষ্ট কারণ রয়েছে বলেই মনে করছেন রাজনৈতিক পযের্বক্ষকদের একটা বড় অংশ। অন্যদিকে, লোকসভায় কিছুটা হলেও অক্সিজেন পাবে এবং নতুন উদ্যমে কংগ্রেস ঝঁাপাতে পারবে বলেই মনে করছে এই অংশ।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<16366 and publish = 1 order by id desc limit 3' at line 1