শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
স্বীকার বেইজিংয়ের

ইন্টারপোল-প্রধান চীনে আটক

তার দুনীির্তর তদন্ত চলছে স্বীকারোক্তির পরই পদত্যাগ করেছেন মেং হংউই
যাযাদি ডেস্ক
  ০৯ অক্টোবর ২০১৮, ০০:০০
মেং হংউই

বেশ কয়েকদিন নিখেঁাজ থাকার পর অবশেষে আন্তজাির্তক পুলিশ সংস্থাÑ ‘ইন্টারপোল’র প্রধান মেং হংউইয়ের সন্ধান মিলেছে। তাকে আটক রাখার কথা রোববার নিশ্চিত করেছে চীন। আইন ভঙ্গের কারণে চীনের দুনীির্তবিরোধী সংস্থা মেং হোংউইয়ের বিরুদ্ধে তদন্ত করছে বললেও তার বিরুদ্ধে অভিযোগের বিষয়গুলো বেইজিং স্পষ্ট করেনি। এদিকে, ১২ দিন নিখেঁাজ থাকার পর ইন্টারপোলের প্রধান মে হংউইয়কে আটকের কথা স্বীকার করার কয়েক ঘণ্টা পরই তার পদত্যাগের কথা জানিয়েছে আন্তজাির্তক পুলিশ সংস্থাটি। সংবাদসূত্র : বিবিসি

ফ্রান্সের লিয়ন শহর থেকে চীনে যাওয়ার পর ২৫ সেপ্টেম্বর থেকে তিনি নিখেঁাজ হন। চীনের সঙ্গে যোগাযোগ করা হলে এর আগে ইন্টারপোলকে তার আটকের বিষয়ে কিছু জানায়নি দেশটি। তবে চীনা সরকার নিয়ন্ত্রিত হংকংভিত্তিক সংবাদমাধ্যম ‘গেøাবাল টাইমস’ এক প্রতিবেদনে তাকে আটকের কথা জানিয়েছিল। এরপর শুক্রবার ফ্রান্সে তার নিখেঁাজ হওয়ার খবর প্রকাশ হওয়ার পর এই প্রথম এক বিবৃতিতে মেং হংউইকে আটক করার কথা চীন স্বীকার করল।

২০২০ সাল পযর্ন্ত মেয়াদে ইন্টারপোলের প্রেসিডেন্ট নিবাির্চত হওয়া ৬৪ বছরের মেং হংউই চীনের ‘পাবলিক সিকিউরিটি’বিষয়ক ভাইস মিনিস্টারও ছিলেন। তার আগে তিনি সেখানে ‘ন্যাশনাল নারকোটিক্স কন্ট্রোল কমিশনের’ ভাইস চেয়ারম্যান ও ‘ন্যাশনাল কাউন্টার টেরোরিজমের’ পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেছেন। অপরাধ ও পুলিশি কাযর্ক্রমে ৪০ বছরের অভিজ্ঞতা রয়েছে তার। মাদক, জঙ্গি বিরোধিতা ও সীমান্ত নিয়ন্ত্রণে উল্লেখযোগ্য দায়িত্ব পালন করেছেন তিনি। নিবাির্চত হওয়ার পর তাকে নিয়ে মানবাধিকার গ্রæপগুলো উদ্বেগ প্রকাশ করে বলেছিল, এর ফলে দেশ ছেড়ে যাওয়া বিরোধী রাজনীতিকদের হয়রানি করতে পারে চীন। এদিকে, চীনে সরকারি কমর্চারীদের দুনীির্তর মামলা পরিচালনা করে দেশটির ‘জাতীয় রক্ষণাবেক্ষণ কমিশন’। সংস্থাটি তাদের ওয়েবসাইটে দেয়া এক বিবৃতিতে জানিয়েছে, মেং হংউই তাদের তদন্তের আওতায় রয়েছেন।

গত কয়েক মাসে চীনে বেশ কয়েকজন শীষর্ সরকারি কমর্কতার্, ধনকুবের ব্যবসায়ী এবং সেলিব্রিটি নিখেঁাজ হয়েছিলেন। গত জুলাই মাসে নিখেঁাজ হওয়া অভিনেতা ফ্যান বিংবিং চলতি সপ্তাহে বিবৃতি দিয়ে ক্ষমা চেয়ে কর ফঁাকিসহ কয়েকটি অভিযোগে প্রায় ১২ কোটি ৯০ লাখ মাকির্ন ডলার জরিমানা দিয়েছেন। এর ধারাবাহিকতায় সবের্শষ নিখেঁাজ হয়েছিলেন ইন্টারপোলের প্রধান মেং।

এদিকে, শনিবার ইন্টারপোলের টুইটারে প্রকাশিত এক বিবৃতিতে বলা হয়েছে, তারা তাৎক্ষণিকভাবে মেং হংউইয়ের পদত্যাগপত্র পয়েছেন। সংস্থার নিজস্ব আইন অনুযায়ী ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নিয়েছেন দক্ষিণ কোরিয়ার নাগরিক ও সিনিয়র ভাইস প্রেসিডেন্ট কিম জং-ইয়োং। আগামী মাসে দুবাইতে সংস্থাটির বাষির্ক অধিবেশনে মেং উইয়ের পরবতীর্ দুই বছর মেয়াদে দায়িত্ব পালনের জন্য নতুন প্রেসিডেন্ট নিবার্চন করা হবে। ২০১৬ সালের নভেম্বরে প্রেসিডেন্ট নিবাির্চত হয়েছিলেন মেং।

প্রেসিডেন্ট হিসেবে মেং সংস্থাটির নিবার্হী কমিটির নেতৃত্ব দিতেন, যারা ইন্টারপোলের কমর্কাÐের সাবির্ক দিকনিদের্শনা ও নানান বিষয়ে পরামশর্ দিত। তবে ১৯২টি সদস্য সংস্থা নিয়ে গঠিত এ আন্তজাির্তক প্রতিষ্ঠানের দৈনন্দিন কাযর্ক্রম দেখভালের দায়িত্ব সেক্রেটারির হাতেই থাকে, প্রেসিডেন্টের সেখানে ভ‚মিকা নেই।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<16547 and publish = 1 order by id desc limit 3' at line 1