শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

আইএসের আত্মঘাতী বোমায় ১৯ শিখ নিহত আফগানিস্তানে

যাযাদি ডেস্ক
  ০৩ জুলাই ২০১৮, ০০:০০

আফগানিস্তানের জালালাবাদে আত্মঘাতী বোমায় অন্তত ১৯ জন নিহত হয়েছেন। নিহতদের সবাই দেশটির সংখ্যালঘু শিখ সম্প্রদায়ের। রোববারের ওই হামলায় নিহতদের মধ্যে ছিলেন আগামী নিবার্চনের প্রাথীর্ শিখ নেতা আভতার সিং খালসা। কাবুলের ভারতীয় দূতাবাস শিখ নেতা খালসার মৃত্যুর তথ্য নিশ্চিত করেছে। সংবাদসূত্র : বিবিসি, রয়টাসর্

দেশটির প্রেসিডেন্ট আশরাফ ঘানি একটি হাসপাতাল উদ্বোধনের জন্য নানগারহার প্রদেশের জালালাবাদ শহরে গিয়েছিলেন। সেখানে হাসপাতাল উদ্বোধনের ঘণ্টাখানেক পরেই ওই আত্মঘাতী বোমা হামলাটি চালানো হয়।

প্রেসিডেন্টের সঙ্গে দেখা করতে শিখ সম্প্রদায়ের একটি দল সেদিন গাড়িতে করে গিয়েছিল। তাদের গাড়ি লক্ষ্য করেই আত্মঘাতী হামলা চালানো হয়। বিস্ফোরণের স্থান শহরের মুখাবেরাত স্কোয়ারের ভবন ও দোকানপাট ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে।

শিখদের লক্ষ করে চালানো আত্মঘাতী হামলার দায় স্বীকার করেছে ইসলামিক স্টেট (আইএস)। প্রায় পুরো আফগানিস্তান মুসলমান অধ্যুষিত হলেও আফগানিস্তানে এখনো হাজারখানেক শিখ ও হিন্দু বাস করে।

এই হামলার মাত্র একদিন আগে প্রেসিডেন্ট আশরাফ ঘানি অস্ত্রবিরতি চুক্তির সমাপ্তি ঘোষণা করে জানান, তালেবানের বিরুদ্ধে আগের মতোই অভিযান চলবে। সরকার ১৮ দিনের অস্ত্র বিরতি ঘোষণা ঘোষণা করেছিল।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে