শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

সংবাদ সংক্ষপে

নতুনধারা
  ২৩ অক্টোবর ২০১৮, ০০:০০

অস্ট্রেলিয়ার ক্ষমা প্রাথর্না

শিশু যৌন নিযার্তনে

যাযাদি ডেস্ক

প্রাতিষ্ঠানিকভাবে শিশু যৌন নিযার্তনের শিকার হওয়া ব্যক্তি ও তাদের পরিবারের কাছে আনুষ্ঠানিকভাবে ক্ষমা চেয়েছে অস্ট্রেলিয়া সরকার।

সোমবার অস্ট্রেলিয়ার পালাের্মন্টে দেয়া এক ভাষণে প্রধানমন্ত্রী স্কট মরিসন বিরল এ ক্ষমা প্রাথর্না করেন।

কয়েক দশক ধরে অস্ট্রেলিয়ার ধমীর্য় ও রাষ্ট্রপরিচালিত প্রতিষ্ঠানগুলোতে শিশুদের ওপর যৌন নিযার্তনের বহু ঘটনা ঘটে। এসব প্রতিষ্ঠানে শিশুদের নিরাপদ থাকার কথা থাকলেও তদন্তে দেখা গেছে, কয়েক দশক ধরে সেখানে হাজার হাজার শিশুর ওপর যৌন নিযার্তন করা হয়েছে।

এ নিয়ে পঁাচ বছর ধরে চলা তদন্ত শেষ হওয়ার পর এসব ঘটনার জন্য রাষ্ট্রীয়ভাবে ক্ষমা চাইলেন

দেশটির প্রধানমন্ত্রী।

সংবাদসূত্র : রয়টাসর্, বিবিসি

ইসরাইলের কাছ থেকে

ভ‚খÐ নিয়ে নিচ্ছে জডার্ন

যাযাদি ডেস্ক

ইসরাইলের কাছ থাকা দুটি ভ‚খÐ নিয়ে নেয়ার নিদের্শ দিয়েছেন জডাের্নর বাদশাহ দ্বিতীয় আবদুল্লাহ। ১৯৯৪ সালের শান্তিচুক্তির আওতায় জডাের্নর কাছ থেকে ভ‚খÐ দুটি ইজারা

নেয় ইসরাইল।

বরাবরই এই চুক্তির বিরোধিতা করে আসছিলেন জডাের্নর বেসামরিক সামাজিক সংগঠন ও মানবাধিকার কমীর্রা। তাই বাদশাহ আবদুল্লাহর এমন পদক্ষেপকে তারা

স্বাগত জানিয়েছেন।

চুক্তি অনুসারে, ইসরাইল তাদের দক্ষিণ সীমান্তবতীর্ জডাের্নর ‘আল-ঘুমের’ নামের ৪০৫ হেক্টর আবাদি জমি ইজারা নেয়। পাশাপাশি জডার্ন ও ইয়ারমুক নদীর মিলনস্থল সংলগ্ন সীমান্তবতীর্ ‘আল-বাকুরা’ নামক অঞ্চলও ইজারা নেয়া হয়। চুক্তি অনুসারে, পানিসমৃদ্ধ চাষাবাদ উপযোগী ওই জমি ২৫ বছরের জন্য ইজারা নিয়েছিল ইসরাইল, যেখানে বতর্মানে সে দেশের কৃষকরা চাষাবাদ করছেন।

চুক্তিতে বলা হয়, কোনো পক্ষ এক বছর আগে নোটিশ না দিলে ওই চুক্তির মেয়াদ স্বয়ংক্রিয়ভাবে বাড়তে থাকবে। এই চুক্তির মেয়াদ ২৫ বছর পূণর্ হবে আগামী বছরের ২৫ অক্টোবর।

উল্লেখ্য, ১৯৯৪ সালে চুক্তি হলেও ১৯৪৮ সালের আরব-ইসরাইল যুদ্ধের পর থেকে ভ‚খÐ দুটি দখলে

রেখেছে ইসরাইল।

সংবাদসূত্র : আল-জাজিরা, বিবিসি

পাকিস্তানে দুই বাসের

সংঘষর্ : নিহত ১৯

যাযাদি ডেস্ক

পাকিস্তানের পূবার্ঞ্চলীয় পাঞ্জাব প্রদেশে রোববার রাতে দুটি যাত্রীবাহী বাসের মুখোমুখি সংঘষের্ কমপক্ষে ১৯ জন নিহত ও ৪০ জন আহত হয়েছেন। প্রদেশের দারাগাজি খান জেলার গাজি ঘাট এলাকার কাছে মুলতান সড়কে দুঘর্টনাটি ঘটে।

স্থানীয় টেলিভিশন চ্যানেল ‘এআরওয়াই’ নিউজ পরিবেশিত খবরে বলা হয়, এই দুঘর্টনায় যাত্রীবাহী বাস দুটির একটি একেবারে দুমড়ে-মুচড়ে গেছে। এতে আরও বলা হয়, বাস দুটির বিভিন্ন অংশ কেটে হতাহতদের উদ্ধার করতে হয়েছে।

দুঘর্টনার পরপরই উদ্ধারকমীর্, পুলিশ ও স্থানীয় লোকজন ঘটনাস্থলে যায় এবং হতাহতদের উদ্ধার করে হাসপাতালে পাঠায়। হাসপাতালের এক কমর্কতার্ জানান, আহতদের অনেকের অবস্থা গুরুতর হওয়ায় মৃতের সংখ্যা আরও বাড়তে পারে। সংবাদসূত্র : সিনহুয়া

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<18971 and publish = 1 order by id desc limit 3' at line 1