বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

শ্রীলংকায় রাজনৈতিক সংকট ডামাডোলের মধ্যেই শপথগ্রহণ রাজাপাকসের মন্ত্রিসভার

যাযাদি ডেস্ক
  ৩১ অক্টোবর ২০১৮, ০০:০০
রাজাপাকসে ও তার মন্ত্রীদের শপথগ্রহণ

শ্রীলংকায় চলমান রাজনৈতিক ডামাডোলের মধ্যেই নতুন প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসের মন্ত্রিসভা তড়িঘড়ি করে সোমবার কলম্বোয় শপথগ্রহণ করেছে। এর আগে প্রধানমন্ত্রীর পদ থেকে বরখাস্ত হওয়ার পর থেকেই রনিল বিক্রমাসিংহে দেশটির প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনাকে পালাের্মন্টের প্রথম অধিবেশন শুরুর জন্য চাপ প্রয়োগ করে যাচ্ছেন। সংবাদসূত্র : এমএসএন, আল-জাজিরা, এএফপি অনলাইন

সাবেক অথর্মন্ত্রী সারথ অমুঙ্গুমা নতুন প্রধানমন্ত্রী রাজাপাকসের মন্ত্রিসভায় পররাষ্ট্রমন্ত্রী হিসেবে নিয়োগ পেয়েছেন। এছাড়াও দেশটির প্রেসিডেন্ট সিরিসেনার দলের সদস্যরাই নতুন করে পুনরায় রাজাপাকসে’র মন্ত্রিসভায় ডাক পেয়েছেন।

অন্যদিকে, পালাের্মন্টে সংখ্যাগরিষ্ঠ সমথের্নর দাবি তুলে ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী বিক্রমাসিংহে খুব শিগগিরই পালাের্মন্টের অধিবেশনের আহŸান করছেন। এছাড়াও ‘অবৈধ’ ও ‘সংবিধান বহিভ‚র্ত’ অপসারণের প্রতিবাদে বুধবার কলম্বোয় তার সমথর্কদের নিয়ে বিক্ষোভ সমাবেশ করারও ঘোষণা দিয়েছেন।

রাজনৈতিক সংকট চরমে উঠেছে শ্রীলংকায়। যে কারণে সোমবার দেশটিতে ‘রক্তবন্যা’ বয়ে যেতে পারে বলে সতকর্ করে দিয়েছেন দেশটির পালাের্মন্টের স্পিকার কারু জয়সুরিয়া। দেশটির ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রীর সঙ্গে ক্ষমতার লড়াইয়ে পালাের্মন্টে শিগগিরই সংকট সমাধানের উদ্যোগ নেয়া না হলে এই পরিস্থিতি তৈরি হতে পারে বলে সতকর্ করেছেন তিনি। দেশটির ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহের অনুগত এমপিরা রাজধানী কলম্বো দখলে নিতে সমথর্কদের প্রতি আহŸান জানানোর পর স্পিকারের এই সতকর্বাতার্ এলো। পালাের্মন্টের ভোটাভুটিতে প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহের সংখ্যাগরিষ্ঠতা প্রমাণের সুযোগ দিতে প্রেসিডেন্টের প্রতি আহŸান জানিয়েছেন স্পিকার কারু জয়সুরিয়া।

সাংবাদিকদের সঙ্গে আলাপকালে শ্রীলংকার স্পিকার বলেন, ‘আমরা পালাের্মন্টে এই সমস্যার সমাধান করতে পারি। যদি এই সংকটকে রাস্তায় নিয়ে যাই, তাহলে ভয়াবহ রক্তবন্যা শুরু হবে। ক্ষমতাচ্যুত মন্ত্রী ও সাবেক ক্রিকেট অধিনায়ক অজুর্না রানাতুঙ্গার দেহরক্ষীর গুলিতে একজনের প্রাণহানির ঘটনার কথা উল্লেখ করে স্পিকার বলেন, দেশে বিশৃঙ্খলা তৈরি হয়েছে, বিশ্বের বিভিন্ন দেশ ভ্রমণ সতকর্তা জারি করছে। এটা আন্তজাির্তক পরিমÐলে আমাদের দেশ ও অথর্নীতিকে পিছিয়ে নিয়ে যাবে।’ ভারত মহাসাগরে অবস্থিত বৌদ্ধ সংখ্যাগরিষ্ঠ শ্রীলংকার প্রেসিডেন্ট মাইথ্রিপালা চলতি সপ্তাহে দেশটির প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহেকে ক্ষমতাচ্যুত ও পালাের্মন্ট ১৬ নভেম্বর পযর্ন্ত স্থগিত করেন। একই সঙ্গে নতুন প্রধানমন্ত্রী হিসেবে দেশটির সাবেক প্রেসিডেন্ট মাহিন্দা রাজাপাকসেকে নিয়োগ দেন। সাবেক এই প্রেসিডেন্টের বিরুদ্ধে ব্যাপক মানবাধিকার লঙ্ঘন ও দুনীির্তর অভিযোগ আছে তার ক্ষমতায় থাকার সময়।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<20149 and publish = 1 order by id desc limit 3' at line 1