বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
যুক্তরাষ্ট্রে মধ্যবতীর্ নিবার্চন

প্রচারণায় মুখোমুখি ট্রাম্প-ওবামা

কংগ্রেসে ট্রাম্পের নিয়ন্ত্রণ ঝুঁকিতে পড়তে পারে বিতকির্ত ট্রাম্পে সুবিধা নিতে চাইবে ডেমোক্রেট শিবির
যাযাদি ডেস্ক
  ০৫ নভেম্বর ২০১৮, ০০:০০
ডোনাল্ড ট্রাম্প বারাক ওবামা

অথর্নীতির ব্যাপারে দম্ভোক্তি ও অভিবাসীদের ব্যাপারে গভীর উদ্বেগ প্রকাশ করার পর মাকির্ন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তার পূবর্সূরি বারাক ওবামার কাছ থেকে পাল্টা আঘাতের সম্মুখীন হচ্ছেন। যুক্তরাষ্ট্রের মধ্যবতীর্ নিবার্চনের আগে প্রচারণার চ‚ড়ান্ত পযাের্য় ওবামা ডেমোক্রেটদের পক্ষে প্রচারণায় অগ্রণী ভ‚মিকা পালন করছেন। এই নিবার্চন কংগ্রেসে রিপাবলিকানদের নিয়ন্ত্রণকে ঝুঁকির মুখে ফেলতে পারে বলে বিশ্লেষকদের ধারণা। সংবাদসূত্র : এএফপি, এমএসএন, আল-জাজিরা

ফ্লোরিডায় একজন ধমার্ন্ধ ট্রাম্প সমথর্ক ওবামাসহ বেশ কয়েকজন ট্রাম্পবিরোধীকে চিঠিতে করে বোমা পাঠানোর অভিযোগে গ্রেপ্তার ও এক অভিবাসী ইহুদি পিটাসবুগের্র একটি সিনাগগে হামলা চালিয়ে ১১ জনকে হত্যার মাত্র এক সপ্তাহ অতিক্রান্ত না হতেই নিবার্চনী এই প্রচারণাটি চালানো হচ্ছে। এই মুহ‚তের্ দেশটির মানুষ যখন স্পষ্টত দুটি শিবিরে ভাগ হয়ে গেছে এবং এর পাশাপাশি রাজনৈতিক উত্তাপও বেড়ে যাচ্ছে, ঠিক সেই মুহ‚তের্ প্রেসিডেন্টের সমালোচকরা বলছেন, ট্রাম্প এমন একটি পরিবেশ সৃষ্টি করে দিয়েছেন, যেখানে ওই দুই হামলাকারী সহজেই হামলা চালাতে পেরেছে।

বিশ্লেষকদের মতে, ‘হোয়াইট সুপ্রিমেসিস্ট’ বা শ্বেতাঙ্গ খ্রিস্টান চরমপন্থি ব্যক্তিরা ট্রাম্পের চারদিকে উচ্চপদস্থ সরকারি পদে বহাল হয়েছে। যা দেশটির জন্য চরম অশনি সংকেত। অন্যদিকে, ট্রাম্পের হুটহাট অযাচিত মন্তব্য, যার দ্বারা তার অন্ধ সমথর্করা প্রভাবিত হয় বলে ধারণা করা হচ্ছে। সম্প্রতি ডাকবোমা ও সিনাগগে হামলায় তারই প্রমাণ মেলে। তবে ট্রাম্প বলেছেন, তার রিপাবলিকান পাটির্ এই মধ্যবতীর্ নিবার্চনে ভালো অবস্থানে রয়েছে। প্রচারণায় তিনি নতুন কমর্সংস্থানের পরিসংখ্যান তুলে ধরে অথৈর্নতিক গতিশীলতার যুক্তি দিচ্ছেন।

নিবার্চনী প্রচারণার শেষ পযাের্য় ট্রাম্প আর ওবামা মুখোমুখি অবস্থানে রয়েছেন। নিবার্চনী প্রচারণার লড়াই এখন তাদের দুজনের মধ্যেই হচ্ছে। শুক্রবার ফ্লোরিডার জনসভায় জনগণের দৃষ্টি ঘুরে গেছে ওবামার দিকে।

ওবামা রোববার শিকাগোতে প্রচারণা চালিয়েছেন। তার নিজ শহর ইনডিয়ানার পাশাপাশি এই শহরটিকেও তিনি নিজের শহর মনে করেন। শিকাগোতে ডেমোক্রেট সিনেটর জো ডোনেলির আসন ঝুঁকিতে রয়েছে। ওবামা জজির্য়ার জনসভায় স্ট্যাসি আবরামকে সমথর্ন দেয়ার জন্য ভোটারদের প্রতি আহŸান জানিয়েছেন। তিনি কৃষ্ণাঙ্গ নারী হিসেবে যুক্তরাষ্ট্রের কোনো রাজ্যের প্রথম গভনর্র প্রাথীর্ হতে যাচ্ছেন। জজির্য়ার গভনর্র নিবার্চনে কৃষ্ণাঙ্গ নেত্রী স্ট্যাসি আবরাম জয়লাভ করলে তা হবে যুক্তরাষ্ট্রের ইতিহাসে এক গুরুত্বপূণর্ অধ্যায়। দক্ষিণের অতি রক্ষণশীল রাজ্যগুলোতে, সেই দাসপ্রথার সময় থেকেই কৃষ্ণাঙ্গরা অনেক বেশি দলিত হয়েছেন। স্ট্যাসি আবরাম সেসব জায়গায় এক গুরুত্বপূণর্ পরিবতর্ন নিয়ে আসতে পারেন।

এবারের নিবার্চনে ট্রাম্পের অধীনে বিচারপতি পদে কাভানার নিয়োগ, অভিবাসন, অথর্নীতি এবং অভিশংসন ইস্যু গুরুত্বপূণর্ ভ‚মিকা রাখবে। যা থেকে ফায়দা পাবে ডেমোক্রেটরা। অভিবাসানপ্রত্যাশীদের সম্পকের্ প্রেসিডেন্ট ট্রাম্প বিভিন্ন সময়ে কঠোর হুশিয়ারি ও অমানবিক কথাবাতার্ বলে চলেছেন। এবং জাতিবিদ্বেষী ও বণির্বদ্বেষীরা তা উল্লাসে সমথর্ন করছে। সীমান্তে অভিবাসী শিশুদের মা-বাবার থেকে আলাদা করে খঁাচায় পুরে রাখা হচ্ছে। অনেক সময়ে তাদের মা-বাবাকে জোর করে দেশ থেকে তাড়িয়ে দেয়া হচ্ছে।

অতিসম্প্রতি, চরম দরিদ্রতা থেকে ভাগ্যের উল্টো দিক খেঁাজার প্রত্যয়ে অস্থিতিশীল হন্ডুরাস থেকে বিশাল অভিবাসনপ্রত্যাশী কাফেলার ঢল নেমেছে যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্ত পাড়ে। সীমানার ওপাশ থেকে প্রেসিডেন্ট ট্রাম্পের কঠোর হুশিয়ারি আর মেক্সিকো প্রশাসনের হস্তক্ষেপ উপেক্ষা করে এগিয়ে গেলে ট্রাম্পের পাঠানো যুক্তরাষ্ট্রের বিশাল সেনাবাহিনীর প্রতিরোধে পিছু হটতে হয় তাদের। সেনা মুখপাত্রের মতে, অভিবাসীদের কাফেলার যুক্তরাষ্ট্রে অনুপ্রবেশ ঠেকাতে ট্রাম্প প্রায় সাত হাজার সেনা মেক্সিকো-যুক্তরাষ্ট্র সীমান্তে পাহাড়ায় বসিয়েছেন।

অভিবাসনপ্রত্যাশী হাজার হাজার মানুষের প্রতি ট্রাম্পের এমন অমানবিক প্রয়াস নিন্দিত হলেও ট্রাম্প তা নিয়ে চিন্তিত নন। ফ্লোরিডায় মধ্যবতীর্ নিবার্চনের প্রচারণায় তিনি বলেন, অভিবাসনপ্রত্যাশীদের ‘অবৈধ অনুপ্রবেশ’ ভবিষ্যতের যুক্তরাষ্ট্রকে ধ্বংসের মুখে ফেলে দেবে। চরম বিপযর্য় নেমে আসবে দেশজুড়ে। তিনি অভিযোগ করে বলেন, ডেমোক্রেটরা অভিবাসীদের প্রতি সহনশীল হয়ে ফায়দা তোলার পঁায়তারা করছে। অভিবাসীদের মতো ডেমোক্রেটরাও যুক্তরাষ্ট্রের জন্য ক্ষতিকর। তারা লাখ লাখ অবৈধ অভিবাসীদের আইন ভঙ্গ করা, সাবের্ভৗমত্ব লঙ্ঘন এবং সবোর্পরি আমাদের জাতিকে ধ্বংস করতে প্ররোচিত করছে।

যুক্তরাষ্ট্রের মসনদে আরোহণের পর থেকে বিভিন্ন বিষয়ে বিতকির্ত প্রেসিডেন্ট ট্রাম্প ও সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার মধ্যে চলছে নীরব যুদ্ধ। ওবামা কি পারবেন বিতকির্ত ট্রাম্পে সুবিধা নিতে মধ্যবতীর্ নিবার্চনে? যেটা জানা যাবে আগামী মঙ্গলবার।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<20982 and publish = 1 order by id desc limit 3' at line 1