বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

জ্বালানির মূল্যবৃদ্ধির প্রতিবাদে ফ্রান্সে ব্যাপক বিক্ষোভ : নিহত ১

প্রেসিডেন্ট ম্যাখেঁার জনপ্রিয়তায় ধস
যাযাদি ডেস্ক
  ১৯ নভেম্বর ২০১৮, ০০:০০
ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখেঁা

জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির প্রতিবাদে ফ্রান্সের সড়কে বিক্ষোভকারীদের প্রতিরোধের মুখে আতঙ্কিত এক চালকের গাড়ির ধাক্কায় এক নারী বিক্ষোভকারী নিহত হয়েছেন। শনিবার সড়ক অবরোধের এই কমর্সূচিতে অন্তত দুই লাখ ৮০ হাজার মানুষ অংশ নেন। এ ছাড়াও, পুলিশের সঙ্গে সংঘষের্ আহত হয়েছেন অন্তত ২২৭ জন এবং এ পযর্ন্ত ৫২ জনকে আটক করা হয়েছে। এদিকে, ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখেঁার জনপ্রিয়তায় ধস নেমেছে। রোববার প্রকাশিত একটি জনমত জরিপে বলা হয়েছে, তার জনপ্রিয়তা ২৫ শতাংশ কমেছে। জ্বালানির মূল্যবৃদ্ধির প্রতিবাদে দেশব্যাপী ‘ইয়েলো ভেস্ট’ প্রতিবাদের একদিন পরই প্রতিবেদনটি প্রকাশিত হলো। বিশ্লেষকরা বলছেন, জ্বালানির মূল্যবৃদ্ধির কারণে ৪০ বছর বয়সী প্রেসিডেন্টের প্রতি জনগণ একেবারেই হতাশ। সংবাদসূত্র : এএফপি অনলাইন, বিবিসি নিউজ

সম্প্রতি ফ্রান্সের প্রেসিডেন্ট ম্যাখেঁা জ্বালানি কর বৃদ্ধি করেছেন। এ নিয়ে ক্ষুব্ধ নাগরিকরা তৃণমূল পযাের্য় জ্বালানির বাড়তি মূল্যবিরোধী আন্দোলন ‘ইয়োলো ভেস্ট’ শুরু করেছেন। ইয়েলো ভেস্টের বিক্ষোভকারীরা সড়ক পথগুলো অবরোধ করার চেষ্টা করে এবং জ্বালানি ডিপোগুলোতে সবর্সাধারণকে প্রবেশে বাধা দেয়। শনিবার ফ্রান্সের প্রায় দুই হাজার স্থানে হলুদ জ্যাকেট পরিহিত প্রায় এক লাখ ২০ হাজার বিক্ষোভকারী সড়ক অবরোধ করেন। বিক্ষোভকারীদের অভিযোগ, গরিব মানুষের দিকে প্রেসিডেন্ট ম্যাখেঁার কোনো দৃষ্টি নেই।

আন্দোলনকারীরা বিভিন্ন স্থানে সড়ক অবরোধ করে কাযর্ত মহাসড়ক অচল করে ফেলেন। এর মধ্যে গাড়িচাপায় ম্যাজে নামের ৬৩ বছর বয়সী এক নারী আন্দোলনকারী নিহত ও বেশ কয়েকজন আহত হন। এক নারী তার মেয়েকে নিয়ে গাড়ি চালিয়ে হাসপাতালে যাওয়ার সময় ৫০ জনের মতো বিক্ষোভকারী তার গাড়ি ঘিরে ধরে। আতঙ্কিত হয়ে তিনি জোর করে গাড়ি চালিয়ে নেয়ার সময় গাড়ির ধাক্কায় ওই বিক্ষোভকারীর মৃত্যু হয়। ওই নারী চালককে পরে পুলিশি হেফাজতে নেয়া হয়েছে।

শনিবারের বিক্ষোভের বেশিরভাগ স্থানেই বিক্ষোভকারীদের পক্ষ থেকে সংঘষের্র কোনো ঘটনা ঘটেনি। তবে যেসব স্থানে বিক্ষোভকারীরা আহত হয়েছেন, সেগুলোর কয়েকটির ক্ষেত্রে দেখা গেছে, বাধার মুখে জোর করে গাড়ি চালাতে গিয়ে অনেকে তাদের গাড়ি বিক্ষোভকারীদের ওপর তুলে দিয়েছেন।

প্রেসিডেন্ট ম্যাখেঁার পদত্যাগ দাবি

এই বিক্ষোভ নিয়ে ম্যাখেঁা এখনো কোনো মন্তব্য না করলেও বিক্ষোভকারীরা তার পদত্যাগ দাবি করেছেন। প্যারিসে প্রেসিডেন্টের বাসভবনের সামনে তার পদত্যাগের দাবিতে বিক্ষোভকারীরা অবস্থান নিতে গেলে পুলিশ কঁাদানে গ্যাস নিক্ষেপ করে তাদের প্রতিহত করার চেষ্টা চালায়।

উল্লেখ্য, ফ্রান্সে জ্বালানি তেলের দাম গত ১২ মাসে ২৩ শতাংশ বেড়েছে। ম্যাখেঁা সরকার চলতি বছর হাইড্রোকাবর্ন কর বাড়িয়েছে। প্রতি লিটার ডিজেলে সাত দশমিক ছয় সেন্ট এবং পেট্রলে তিন দশমিক ৯ সেন্ট করে দাম বাড়িয়েছে। আগামী বছরের ১ জানুয়ারি থেকে ডিজেল ও পেট্রলের দাম আরও বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে সরকার। জ্বালানিপণ্যের দাম বৃদ্ধির এ ঘটনা থেকেই দেশজুড়ে বিক্ষোভ শুরু হয়। পরবতীর্ সময় সামাজিক যোগাযোগমাধ্যমে প্রচার থেকে বিক্ষোভ প্রকট আকার ধারণ করে এবং প্রেসিডেন্ট ম্যাখেঁার অথৈর্নতিক নীতি নিয়ে সমালোচনায় মুখর হয়ে ওঠে লোকজন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<23145 and publish = 1 order by id desc limit 3' at line 1