বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের হুশিয়ারি

আইএনএফ চুক্তি থেকে বের হলে সমুচিত জবাব পাবে যুক্তরাষ্ট্র

যাযাদি ডেস্ক
  ২১ নভেম্বর ২০১৮, ০০:০০
রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন

রাশিয়ার সঙ্গে স্বাক্ষরিত ‘ইন্টারমিডিয়েট-রেঞ্জ নিউক্লিয়ার ফোসের্স ট্রিটি’ বা আইএনএফ চুক্তি থেকে যুক্তরাষ্ট্র বের হয়ে গেলে সমুচিত জবাব দেয়ার হুশিয়ারি দিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন। যুক্তরাষ্ট্র যদি ওই চুক্তি থেকে বেরিয়ে যায়, এর জবাব হিসেবে এরই মধ্যে রুশ সরকার ও সামরিক বাহিনীকে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে নিদের্শ দেয়া হয়েছে বলেও জানান তিনি। সংবাদসূত্র : রয়টাসর্, বিবিসি

চলতি মাসের শুরুতে প্যারিসে অনুষ্ঠিত প্রথম বিশ্বযুদ্ধ সমাপ্তির অনুষ্ঠানে রাশিয়ার সঙ্গে স্বাক্ষরিত আইএনএফ চুক্তির বিষয়ে খোলামেলা আলোচনা করতে মাকির্ন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রতি আহŸান জানান রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন। তবে এতে কোনো সাড়া দেননি মাকির্ন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বরং আইএনএফ চুক্তি বাতিল করে নতুন চুক্তির কথা জানান মাকির্ন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টন।

তবে বোল্টনের সেই আহŸান নাকচ করে দিয়েছেন রুশ প্রেসিডেন্ট। নতুন কোনো চুক্তি তো নয়ই, বরং ১৯৮৭ সালের অস্ত্রনিয়ন্ত্রণ সংক্রান্ত ওই চুক্তি থেকে যুক্তরাষ্ট্র সরে গেলে উপযুক্ত ব্যবস্থা নেয়ার হুশিয়ারি উচ্চারণ করেছেন তিনি। সোমবার সচিতে সরকারি কমর্কতাের্দর সঙ্গে অনুষ্ঠিত বৈঠকে ভøাদিমির পুতিন বলেন, কঠিনভাবেই যুক্তরাষ্ট্রের সিদ্ধান্তের জবাব দেবে মস্কো।

পুতিন বলেন, ‘যুক্তরাষ্ট্র যদি চুক্তি থেকে বের হয়ে যায়, তবে আমরাও বসে থাকব না। এ বিষয়ে তাৎক্ষণিক ব্যবস্থা নিতে এরই মধ্যে সরকার ও সামরিক বাহিনীকে নিদের্শনা দেয়া হয়েছে। তারা যথা সময়ে সঠিক জবাব দেবে। তাছাড়া, যেকোনো ক্ষেপণাস্ত্র প্রতিরোধ বা আক্রমণ রুখে দিতে এখন আমাদের অত্যাধুনিক অস্ত্র রয়েছে।’ তবে আইএনএফ চুক্তি থেকে সরে আসার চেয়ে রাশিয়া এখনো আলোচনায় বিশ্বাসী বলেও মন্তব্য করেন রুশ প্রেসিডেন্ট।

একইদিন রুশ পররাষ্ট্র দপ্তর অভিযোগ করে বলে, আইএনএফ চুক্তির কারণে মাকির্ন সামরিক বাহিনী তাদের ওপর কতৃর্ত্ব করতে পারে না বলেই চুক্তি থেকে বের হতে চাইছে যুক্তরাষ্ট্র। চুক্তি থেকে রাশিয়া বেরিয়ে গেলে সঙ্গে সঙ্গে রাশিয়ার বিভিন্ন অঞ্চলে মাকির্ন সেনারা বেআইনি কমর্কাÐ শুরু করবে বলেও আশঙ্কা করা হয়।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<23408 and publish = 1 order by id desc limit 3' at line 1