শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

সংবাদ সংক্ষপে

নতুনধারা
  ২১ নভেম্বর ২০১৮, ০০:০০

ট্রাম্পের সমালোচনার কড়া

জবাব ইমরানের

যাযাদি ডেস্ক

পাকিস্তানের প্রতি ক্ষোভ প্রকাশ করে গত রোববার মাকির্ন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছিলেন, বিলিয়ন বিলিয়ন মাকির্ন ডলার সহায়তার বিনিময়ে দেশটি যুক্তরাষ্ট্রের জন্য কানাকড়িও করেনি। ট্রাম্পের এমন অভিযোগের পর এর কড়া জবাব দিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান।

মাকির্ন সংবাদমাধ্যম ‘ফক্স নিউজ’কে দেয়া এক সাক্ষাৎকারে ট্রাম্প বলেন, ‘প্রতিবছর আমরা পাকিস্তানকে বিলিয়ন ডলার সামরিক অথর্ সাহায্য দিয়ে আসছি। বিনিময়ে তারা তাদের দেশে আল-কায়েদার নেতা লাদেনকে আশ্রয় দিয়েছিল।’

ট্রাম্পের এই অভিযোগের জবাবে ইমরান খান বলেন, ট্রাম্পের ভেবেচিন্তে কথা বলা উচিত। নাইন-ইলেভেনে যে হামলা হয়েছিল, তাতে পাকিস্তানের কোনো নাগরিক জড়িত ছিল না। এরপরও যুক্তরাষ্ট্রের সঙ্গে ‘সন্ত্রাসবিরোধী’ যুদ্ধে অংশ নিয়েছিল পাকিস্তান। তিনি আরও বলেন, ‘আফগানিস্তানে মাকির্ন কাযর্কারিতার ব্যথর্তার জন্য পাকিস্তানকে তারা দায়ী করছে। তাদের ব্যথর্তার জন্য আমাদের বলির পঁাঠা বানানোর চেষ্টা করছে।’ সংবাদসূত্র : রয়টাসর্

ভারতে গোলাবারুদের গুদামে

বিস্ফোরণ, নিহত ৬

যাযাদি ডেস্ক

ভারতের মহারাষ্ট্রে সেনাবাহিনীর একটি কেন্দ্রীয় গোলাবারুদের গুদামে বিস্ফোরণে অন্তত ছয়জন নিহত হয়েছেন। মঙ্গলবার সকালে রাজ্যের ওয়াধার্ জেলার পুলগঁাওয়ে এ বিস্ফোরণের ঘটনা ঘটেছে।

নিহতদের মধ্যে একজন সেনা সদস্য, একজন অস্ত্র কারখানার কমীর্ এবং বাকি চারজন শ্রমিক। এদের মধ্যে চারজন ঘটনাস্থলেই নিহত এবং দুজন হাসপাতালে নেয়ার পর মারা যান।

কমর্কতার্রা জানিয়েছেন, ২৩ মিলিমিটার কামানের গোলা ধ্বংসের জন্য ট্রাক থেকে নামানোর সময় বিস্ফোরণটি ঘটে। ওয়াধার্ থেকে ১৮ কিলোমিটার দূরে সোনেগঁাও আবাজি গ্রামের ওই ঘটনায় অপর ১০ জন গুরুতর আহত হয়েছেন।

পুলিশের এক সিনিয়র কমর্কতার্ জানিয়েছেন, গোলা ধ্বংসের কাজে ১০-১৫ জন নিয়োজিত ছিলেন। কারিগরি ত্রæটির কারণে ওইসব গোলা ধ্বংসের সিদ্ধান্ত নেয়া হয়। তিনি জানান, কয়েকটি গোলার বাক্স ট্রাক থেকে নামানোর সময় একটি বাক্স বিস্ফোরিত হয়ে হতাহতের এ ঘটনা ঘটেছে। আর বিস্ফোরণের ঘটনা ঘটেছে খোলা মাঠে।

এর আগে ২০১৬ সালে পুলগঁাওতে একটি গোলাবারুদের ডিপোতে বিস্ফোরণে একজন লেফটেন্যান্ট কনের্ল ও এক মেজরসহ ১৮ জন নিহত হয়েছিলেন। সংবাদসূত্র : টাইমস অব ইনডিয়া, এনডিটিভি

যুক্তরাষ্ট্রে হাসপাতালে গুলি

চিকিৎসকসহ নিহত ৪

যাযাদি ডেস্ক

যুক্তরাষ্ট্রের শিকাগো শহরের একটি হাসপাতালে গোলাগুলিতে হাসপাতালটির দুই নারী স্টাফ, এক পুলিশ কমর্কতার্ ও বন্দুকধারী নিজে নিহত হয়েছেন। স্থানীয় সময় সোমবার বিকাল প্রায় ৩টার দিকে শিকাগোর মাসির্ হাসপাতালে এ ঘটনা ঘটে।

হাসপাতালটির যে দুই স্টাফ নিহত হয়েছেন, তাদের একজন চিকিৎসক ও অপরজন ফামাির্সউটিক্যাল সহকারী।পুলিশের এক মুখপাত্র জানিয়েছেন, বন্দুকধারী গুলি বিনিময়ে নিহত হয়েছেন। তবে তিনি আত্মহত্যা করেছেন কি-না তা নিশ্চিত হওয়া যায়নি। আরেক পুলিশ কমর্কতাের্ক লক্ষ্য করে গুলি করা হলেও গুলি তার বন্দুকে লাগায় তিনি বেঁচে যান।

তার সঙ্গে সম্পকর্ ছিল এমন এক নারীর ওপর হামলা চালাতে বন্দুকধারী ওই হাসপাতালে প্রবেশ করেছিলেন বলে ধারণা কমর্কতাের্দর। তবে বন্দুকধারীর উদ্দেশ্য সম্পকের্ কিছু বলেননি তারা। বন্দুকধারী হাসপাতালের কার পাকের্ গুলি করার পর ‘অনেকগুলো গুলি’ করা হয় বলে জানিয়েছেন শিকাগো পুলিশের মুখপাত্র। সংবাদসূত্র : বিবিসি

ইয়েমেনের হোদেইদাহে

ফের লড়াই শুরু

যাযাদি ডেস্ক

সৌদি আরবের নেতৃত্বাধীন জোট বাহিনী ও ইয়েমেনের হুতি বিদ্রোহীদের মধ্যে অস্ত্রবিরতির সম্ভাবনার মধ্যেই বন্দর শহর হোদেইদাহে ফের দুই পক্ষের মধ্যে তীব্র লড়াই শুরু হয়েছে। সোমবার রাতে শুরু হওয়া এ লড়াইয়ে সহিংসতায় বিরতির সম্ভাবনা খান খান হয়ে গেছে।

তিন বছরের বেশি সময় ধরে চলা যুদ্ধ ইয়েমেনকে দুভিের্ক্ষর দ্বারপ্রান্তে ঠেলে দিয়েছে। এ পরিস্থিতিতে যুদ্ধ শেষ করার লক্ষ্যে সৌদি জোট ও হুতিদের শান্তি আলোচনায় বসানোর চেষ্টা করছে জাতিসংঘ।

অনেকটা অগ্রগতিও হয়েছিল। সৌদি নেতৃত্বাধীন জোট তাদের বাহিনীকে হোদেইদাহে হুতিদের বিরুদ্ধে লড়াই স্থগিত রাখার নিদের্শ দেয়ার পর সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত ও তাদের ইয়েমেনি মিত্র বাহিনীর ওপর ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা বন্ধ রাখার কথা ঘোষণা দিয়েছিল হুতিরা।

এ অবস্থায় শান্তির পথ উন্মুক্ত হচ্ছে বলে যখন ধারণা করা হচ্ছিল, তখনই ফের লড়াইয়ের খবর এলো। সম্প্রতি ইয়েমেনের যুদ্ধ এই হোদেইদাহ বন্দর শহরটিকে ঘিরেই আবতির্ত হচ্ছিল। সংবাদসূত্র : রয়টাসর্

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<23417 and publish = 1 order by id desc limit 3' at line 1