logo
রোববার ২৬ মে, ২০১৯, ১২ জ্যৈষ্ঠ ১৪২৬

  যাযাদি ডেস্ক   ০৬ ডিসেম্বর ২০১৮, ০০:০০  

ইয়েমেন মধ্যস্থতার প্রস্তাব ইথিওপিয়ার

ইয়েমেনে চলমান সহিংসতা নিরসনে শান্তি আলোচনায় মধ্যস্থতার প্রস্তাব দিয়েছে ইথিওপিয়া। দেশটির প্রধানমন্ত্রী আবি আহমেদ বলেছেন, ইয়েমেনি ভাইদের মধ্যে সংঘাত বন্ধে এবং তাদের পুনমির্লনে তিনি মধ্যস্থতা করতে প্রস্তুত রয়েছেন। ইয়েমেনের জনগণ এবং সংঘাতরত পক্ষগুলোর উদ্দেশে লেখা এক চিঠিতে তিনি নিজের এমন অবস্থান তুলে ধরেন। সংবাদসূত্র: মিডল ইস্ট মনিটর, রয়টাসর্

ইয়েমেনের সংঘাতরত পক্ষগুলোকে তাদের নিজ দেশের সক্ষমতা নষ্ট না করার আহŸান জানান ইথিওপিয়ার প্রধানমন্ত্রী। সংঘাত বন্ধে আলোচনার টেবিলে বসার ওপর জোর দেন তিনি। আবি আহমেদ বলেন, যুদ্ধে কোনও বিজয়ী পক্ষ নেই। এটি মাতৃভ‚মি, এর সক্ষমতা ও সভ্যতাকে ধ্বংস করে দেয়। তিনি বলেন, এই লড়াইয়ে সংঘাতে লিপ্ত সব পক্ষই ক্ষতিগ্রস্ত হবে। যুদ্ধ কেবল ধ্বংস, ক্ষয়ক্ষতি, ঘৃণা ও দাঙ্গা ডেকে আনে। এদিকে ইরান সমথির্ত শিয়াপন্থী হুথি বিদ্রোহীদের সঙ্গে শান্তি আলোচনা করতে বুধবার সুইডেনের উদ্দেশে রওনা করেছে ইয়েমেনের সৌদি সমথির্ত সরকারের প্রতিনিধি দল।

২০১৫ সালে ইয়েমেনের প্রেসিডেন্ট মনসুর হাদিকে উচ্ছেদ করে রাজধানী দখলে নেয় ইরান সমথির্ত হুথি বিদ্রোহীরা। সৌদি রাজধানী রিয়াদে নিবার্সনে যেতে বাধ্য হন হাদি। হুথিদের ক্ষমতা দখলের পর থেকেই হাদির অনুগত সেনাবাহিনীর একাংশ তাদের বিরুদ্ধে যুদ্ধ শুরু করে। ২০১৫ সালের মাচের্ হুথি বিদ্রোহীদের বিরুদ্ধে মিত্রদের নিয়ে ‘অপারেশন ডিসাইসিভ স্টমর্’ নামে সামরিক অভিযান শুরু করে সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাত। সৌদি জোটের অভিযান শুরুর পর এ পযর্ন্ত ১০ হাজারের বেশি মানুষ নিহত হয়েছে। এদের মধ্যে অনেক শিশু রয়েছে।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে