শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

ট্রাম্প অনড়, ছাড় দেবে না ডেমোক্র্যাটরা

প্রয়োজনে জরুরি অবস্থা জারির হুমকি দিয়েছেন ট্রাম্প
যাযাদি ডেস্ক
  ০৬ জানুয়ারি ২০১৯, ০০:০০

মাকির্ন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, যতক্ষণ পযর্ন্ত যুক্তরাষ্ট্রের কংগ্রেস মেক্সিকো সীমান্তে দেয়াল নিমাের্ণর অথর্ না দিচ্ছে ততক্ষণ সরকারে অচলাবস্থা বিদ্যমান থাকবে। এই অচলাবস্থা মাসের পর মাস এমনকি প্রয়োজনে বছরের পর বছর ধরে চলবে। শুক্রবার কংগ্রেসের ডেমোক্র্যাট প্রতিনিধিদের সঙ্গে এক বৈঠকের পর এমন মন্তব্য করেন ট্রাম্প। অন্যদিকে, মেক্সিকো সীমান্তে দেয়াল নিমাের্ণ প্রয়োজনে কংগ্রেসকে পাশ কাটিয়ে জরুরি অবস্থা জারির হুমকিও দিয়েছেন তিনি। সংবাদসূত্র: আল-জাজিরা, পাসর্ টুডে

মেক্সিকো সীমান্তে দেয়াল নিমার্ণ করতে ৫৬০ কোটি ডলারের তহবিল বরাদ্দ করতে কংগ্রেসের প্রতি জোর দাবি জানিয়েছেন ট্রাম্প। সন্ত্রাসবাদ ঠেকাতে মেক্সিকো সীমান্ত পুরোপুরি বন্ধ করে দেয়া প্রয়োজন বলে দাবি করেন তিনি। মাকির্ন প্রেসিডেন্ট বলেন, তিনি সরকারের অচলাবস্থা বহু বছর ধরে সহ্য করতে প্রস্তুত আছেন। কিন্তু মেক্সিকো সীমান্ত বন্ধ করে দেয়ার অবস্থান থেকে তিনি সরে যাবেন না। সীমান্তে দেয়াল নিমাের্ণর জন্য প্রেসিডেন্ট ট্রাম্পের চাওয়া অথর্ বরাদ্দ না রেখেই সম্প্রতি মাকির্ন প্রতিনিধি পরিষদে একটি বিল পাস হয়েছে। দুই সপ্তাহ সরকারে চলা আংশিক অচলাবস্থার নিরসনে ৩ জানুয়ারি ছয়টি বিল পাস করেছে মাকির্ন কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদ। প্রতিনিধি পরিষদে ডেমোক্র্যাটদের সংখ্যাগরিষ্ঠতার জেরে বিলটি পাস হয়ে গেলেও তা সিনেটে বাধার মুখে পড়ার আশঙ্কা রয়েছে। সেখানে রিপাবলিকান সিনেটররা এখনও সংখ্যাগরিষ্ঠ। তাছাড়া সীমান্ত দেয়াল নিমাের্ণ বরাদ্দ পাওয়া ছাড়া বিলটি অনুমোদন না করার হুমকি দিয়ে রেখেছেন ট্রাম্পও। সব মিলে শাটডাউন নিরসন প্রশ্ন অনিশ্চয়তা এখনও কাটছে না।

মাকির্ন অথর্বছর শুরু হয় ১ অক্টোবর। তার আগেই বাজেট অনুমোদন করিয়ে নেয়ার সাংবিধানিক বাধ্যবাধকতা থাকলেও সমঝোতার অভাবে কখনও কখনও মাকির্ন কংগ্রেস তা পাস করাতে ব্যথর্ হয়। এমন অবস্থায় অস্থায়ী বাজেট বরাদ্দের মধ্য দিয়ে সরকার পরিচালনার তহবিল জোগান দেয়া হয়। অস্থায়ী এই বাজেট বরাদ্দের ক্ষেত্রে দুই কক্ষের অনুমোদনসহ প্রেসিডেন্টের স্বাক্ষরের বাধ্যবাধকতা রয়েছে। ২০১৯ সালের সেপ্টেম্বর পযর্ন্ত যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় সরকারের তিন চতুথার্ংশ কাযর্ক্রম পরিচালনার অথর্ বরাদ্দ করা আছে। বাকি এক চতুথার্ংশের বাজেট ফুরিয়ে যাওয়ায় অচলাবস্থা ঠেকাতে গত ২১ ডিসেম্বর নতুন অস্থায়ী বাজেট বরাদ্দ ছিল অপরিহাযর্। তবে মেক্সিকো সীমান্তে দেয়াল নিমাের্ণর বরাদ্দ প্রশ্নে ডেমোক্র্যাট ও রিপাবলিকানদের মধ্যে সমঝোতা না হওয়ায় সৃষ্ট হয় ‘অচলাবস্থা’। বরাদ্দ কম পড়ে যাওয়ায় যুক্তরাষ্ট্র সরকারের ১৫টি কেন্দ্রীয় দপ্তরের মধ্যে ৯টিতে আংশিক শাটডাউন শুরু হয়।

৩ জানুয়ারি থেকে শুরু হয়েছে নবগঠিত কংগ্রেসের অধিবেশন। গত নভেম্বরে অনুষ্ঠিত মধ্যবতীর্ নিবার্চনে প্রতিনিধি পরিষদে (কংগ্রেসের নিম্ন কক্ষ) বেশি আসনে জয়ী হওয়ার পর ডেমোক্র্যাটরা এর নিয়ন্ত্রণ নিয়েছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<30772 and publish = 1 order by id desc limit 3' at line 1