শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

সিংহাসন ছেড়ে দিলেন মালয়েশিয়ার রাজা

রুশ মডেল বিয়ে করাকে কেন্দ্র করে মসনদ ছাড়ার কারণ হতে পারে
যাযাদি ডেস্ক
  ০৮ জানুয়ারি ২০১৯, ০০:০০
রাজা পঞ্চম সুলতান মুহাম্মদ

মালয়েশিয়ার রাজা পঞ্চম সুলতান মুহাম্মদ অপ্রত্যাশিতভাবে সিংহাসন ছেড়ে দিয়েছেন। ব্রিটিশদের থেকে স্বাধীন হওয়া মালয়েশিয়ার ৬০ বছরের ইতিহাসে প্রথম কোনো রাজার পদত্যাগের ঘটনা ঘটল। দেশটির জাতীয় প্রাসাদ থেকে পদত্যাগের কোনো কারণ জানানো হয়নি, তবে এ পদত্যাগ শিগগিরই কাযর্কর হবে বলে জানানো হয়েছে।

এদিকে মালয়েশিয়ায় নতুন রাজা নিবাির্চত করার দিনক্ষণ নিধার্রণে বৈঠক করেছে দেশটির বিভিন্ন প্রদেশের রাজপরিবারের প্রতিনিধিরা। পঞ্চম সুলতান মোহাম্মদের আকস্মিক পদত্যাগের পর নতুন রাজা নিবার্চনের প্রক্রিয়া শুরু করেছে তারা। সোমবার সংবাদমাধ্যমগুলোতে বলা হয়েছে যে, রুশ মডেল বিয়ে করাকে কেন্দ্র করে রাজা সিংহাসন ছেড়ে দিয়েছেন বলে ধারণা করা হচ্ছে।

উল্লেখ্য, গত নভেম্বরে তিনি চিকিৎসা ছুটিতে ইউরোপে গিয়ে এক রুশ মডেলকে বিয়ে করেন। সংবাদসূত্র: আল-জাজিরা

এর আগে খবরে প্রকাশ হয়েছিল, রাশিয়ায় সুন্দরী প্রতিযোগিতার মুকুটজয়ী ওকসানা ভোয়েভোদিনাকে বিয়ে করেছেন রাজা। গত বছরের ২২ নভেম্বর মস্কোতে তাদের বিয়ে হয়। অথর্নীতিতে স্নাতকোত্তর ওকসানা রাজাকে বিয়ের আগে ইসলাম ধমর্ গ্রহণ করেন। বিয়ের বছর দেড়েক আগে ওকসানার সঙ্গে ইউরোপে রাজার পরিচয় হয়। রাজার এটা দ্বিতীয় বিয়ে। প্রথম বিয়ের বিচ্ছেদ ঘটেছে আগেই, তার কোনো সন্তান নেই। রুশ মডেলকে বিয়ে করার পর সন্তান গ্রহণের জন্য স্ত্রীকে নিয়ে চিকিৎসা ছুটিতে জামাির্ন গিয়েছেন রাজা। বিয়ের খবর প্রচারের পর ২৯ নভেম্বর মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ বলেছিলেন, রাজার বিয়ের ব্যাপারে তিনি কিছু জানেন না।

২০১৬ সালের ডিসেম্বরে সুলতান মুহাম্মদ মাত্র ৪৭ বছর বয়সে সিংহাসনে আরোহণ করেন। এদিকে রাজার পদত্যাগের বিষয়ে রাজপ্রাসাদের এক বিবৃতিতে বলা হয়েছে, মালয়েশিয়ার জনগণকে রাজা ঐক্যবদ্ধ, সহনশীল থাকতে বলেছেন এবং একসঙ্গে কাজ করতে বলেছেন। বিবৃতিতে আরও বলা হয়, সুলতান মুহাম্মদ তার নিজের বাড়ি কেলানতান রাজ্যে ফিরে আসার জন্য প্রস্তুত। শাসক পরিষদ নতুন কাউকে রাজা হিসেবে নিবাির্চত করা পযর্ন্ত সুলতান মুহাম্মদ ভারপ্রাপ্ত রাজা হিসেবে দায়িত্ব পালন করতে পারেন। মালয়েশিয়া একমাত্র দেশ, যেখানে পযার্য়ক্রমে সিংহাসনে আরোহণের ঘটনা ঘটে থাকে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<31059 and publish = 1 order by id desc limit 3' at line 1