শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

ভারতজুড়ে ৪৮ ঘণ্টার বন্ধে ছড়িয়ে পড়েছে সহিংসতা

হ ব্যাহত হচ্ছে পরিবহনসেবা ভোগান্তিতে যাত্রীরা হ দেশজুড়ে চলা বন্ধে কংগ্রেসের সমথর্ন
যাযাদি ডেস্ক
  ০৯ জানুয়ারি ২০১৯, ০০:০০
বন্ধে সহিংসতা ছড়িয়ে পড়েছে

ভারতজুড়ে মঙ্গলবার সকাল ৬টা থেকে শুরু হয়েছে ৪৮ ঘণ্টার বন্?ধ। ১৭টি রাজনৈতিক দলের কেন্দ্রীয় শ্রমিক সংগঠন ও কেন্দ্রীয় কমর্চারী ইউনিয়নের ডাকা এই বন্?ধে সহিংসতা ছড়িয়ে পড়েছে। এর প্রভাব পড়েছে পশ্চিমবঙ্গ, ওড়িষ্যা, কেরালা, মহারাষ্ট্র, উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশসহ প্রায় সব রাজ্যেই। কংগ্রেসের শ্রমিক সংগঠন এই বন্?ধে সমথর্ন জানিয়েছে। কেন্দ্রীয় সরকারের জনবিরোধী নীতির প্রতিবাদে এবং ১২ দফা দাবি আদায়ের লক্ষ্যে দেশজুড়ে এই বন্?ধ চলছে। সংবাদ সূত্র: এনডিটিবি, আনন্দবাজার

এই বন্?ধে পশ্চিমবঙ্গে কাযর্ত বিপযর্স্ত হয়ে পড়েছে ট্রেন পরিষেবা। রাজ্যের সবখানে বন্?ধ সমথর্করা অবরোধ করেছে ট্রেন। এ কারণে দূরপাল্লাসহ বহু লোকাল ট্রেন আটকে পড়েছে বিভিন্ন রেলস্টেশনে। রাজ্যজুড়ে চলছে সড়ক অবরোধ, বাস ভাঙচুর, পুলিশ ও বন্ধ সমথর্নকারী এবং বাম-তৃণমূলের কমীের্দর মধ্যে সংঘষর্। সকাল থেকেই বন্?ধ সমথর্করা নেমে পড়ে সড়ক ও রেল অবরোধে। আর এই অবরোধের কারণে বিভিন্ন স্টেশনে বন্ধ হয়ে যায় ট্রেন চলাচল। বিভিন্ন স্টেশনে ট্রেন আটকে পড়ে।

এছাড়া বন্?ধ সমথর্করা মিছিল করে সকাল থেকে বিভিন্ন সড়ক অবরোধ করে। তারা কলকাতা শহরের বিভিন্ন এলাকায় বেশ কিছু সরকারি ও বেসরকারি বাস ভাঙচুর করে। এ সময় পুলিশ বন্?ধ সমথর্নকারীদের তুলতে গেলে পুলিশের সঙ্গে ব্যাপক সংঘষর্ হয়। পুলিশ এ সময় অবরোধকারীদের আটক করে। বাম দল সূত্রে বলা হয়েছে, ইতিমধ্যে কয়েকশ’ বন্?ধ সমথর্নকারীকে আটক করেছে পুলিশ। শ্রীরামপুরে বন্?ধ সমথর্নকারীদের সঙ্গে পুলিশের ব্যাপক সংঘষর্ হয়েছে। পুলিশ লাঠিপেটা করেছে। বধর্মানের জামুরিয়া, কলকাতার গড়িয়া, আসানসোল, বারাসাতসহ বিভিন্ন স্থানে সরকারি ও বেসরকারি বাস ভাঙচুর হয়েছে। খড়গপুরে সড়ক অবরোধ করে যোগাযোগ ব্যবস্থা বিচ্ছিন্ন করে দেয়া হয়। যাদবপুরে বন্ধ সমথর্করা প্রধানমন্ত্রী মোদির কুশপুতুল দাহ করেছে। অন্যদিকে বহু শিল্পাঞ্চলে মিশ্র প্রভাব দেখা দিয়েছে। তবে তারাতলা, হুগলি, চাপদানি, ভদ্রেশ্বর শিল্পাঞ্চলে বন্?ধের ভালো সাড়া পড়েছে।

পশ্চিমবঙ্গ সরকার এই বন্ধ প্রতিহত করার জন্য জনগণ এবং দলীয় নেতা-কমীের্দর প্রতি আহŸান জানিয়েছে। পাল্টা শ্রমিক সংগঠন থেকে ঘোষণা দেয়া হয়েছে, বন্?ধে তৃণমূল বাধা দিলে পাল্টা জবাব দেবে বন্?ধ আহŸানকারীরা। এদিকে পশ্চিমবঙ্গ সরকার এক নিদের্শ জারি করে বলেছে, এই বন্?ধে সব সরকারি কমীের্ক উপস্থিত থাকতে হবে নিজ নিজ দপ্তরে। কেউ ছুটি নিতে পারবেন না। অনুপস্থিত থাকলে কেটে নেওয়া হবে তাদের বেতন ও ছুটি। পাশাপাশি পরিবহনমন্ত্রী ঘোষণা দিয়েছে, বন্?ধে কারও গাড়ি বা বাস ক্ষতিগ্রস্ত হলে তাদের ক্ষতিপূরণ দেয়া হবে। বন্?ধের দিন কলকাতাকে সচল রাখতে বাড়ানো হবে বাস, ট্যাক্সি, ট্রাম, লঞ্চ বা ফেরির সংখ্যা। যদিও ইতিমধ্যে ব্যাংক কমর্চারী ইউনিয়ন এই বন্?ধে সমথর্ন জানানোর ঘোষণা দেয়ায় গোটা দেশে ব্যাংকের এটিএম পরিষেবার ব্যাঘাত ঘটতে পারে। বন্?ধ উদ্যোক্তারা জানিয়ে দিয়েছেন, তারা কোনো বাধা মানবেন না। প্রয়োজনে তারাও প্রতিরোধ গড়ে তুলবেন। চলবে তাদের রেল ও রাস্তা অবরোধ, যানবাহন আটকোনার আন্দোলন। এ জন্য রয়েছে তাদের বিশেষ স্ট্রাইক টিম। দেশের সব কারখানা, ব্যাংক, বিমাসহ সব দপ্তরে ধমর্ঘট সফল করতে রয়েছে পৃথক টিম। শিক্ষাপ্রতিষ্ঠানেও ধমর্ঘট পালনের জন্য পৃথক ছাত্র-যুব ব্রিগেড রয়েছে। শুধু তাই নয়, সরকারি নিদেের্শ বলা হয়েছে যে ৭ থেকে ১০ জানুয়ারি পযর্ন্ত কোনো সরকারি কমীর্ ছুটি নিতে পারবেন না।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<31206 and publish = 1 order by id desc limit 3' at line 1